তৈলচিত্রে বঙ্গবন্ধু

তৈলচিত্রে বঙ্গবন্ধু

শংকর চৌধুরী : তৈলচিত্র হলো তেলরঙে আঁকা ছবি। এটি এমন একটি শিল্প মাধ্যম, যেখানে রঞ্জক পদার্থের সঙ্গে বাইন্ডার বা বন্ধনী হিসেবে শোষক তেল ব্যবহার করা হয়। একে ইংরেজিতে বলে অয়েল পেইন্টিং। তৈলচিত্রে সবচেয়ে জনপ্রিয় শোষক তেল হচ্ছে তিসির তেল। এ ছাড়াও আখরোট, পোস্তবীজ, সূর্যমুখী, তারপিন ও কুসুম ফুলের তেল ব্যবহার করা হয়।

পার্বত্য জেলা খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ে স্থাপন করা হয়েছে দৃস্টিনন্দন ‘বঙ্গবন্ধু গ্যালারি’। জেলা প্রশাসকের উদ্যোগে অফিস কার্যালয়ের দেয়ালে টাঙানো হয়েছে আটটি চিত্রকর্ম। ডিসি কার্যালয়ের সিঁড়ি দিয়ে তৃতীয় তলায় উঠতেই যে কাউকেই থমকে দিবে এসব তৈলচিত্রকর্ম।

তৈলচিত্রকর্মে রঙ-তুলির মাধ্যমে ১৯৬৬ সালের ঐতিহাসিক ছয় দফা থেকে শুরু করে স্বাধীনতা মুক্তির সংগ্রাম এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনী ফুঠিয়ে তোলা হয়েছে এসব তৈলচিত্রকর্মে।

একতলার সিঁড়ি হয়ে উপরে উঠতে দেয়ালে চোখে পড়বে ছড়া আর পাহাড়ের পাদদেশে জীবনযাপনের দৃষ্টিনন্দন কিছু ছবি। দ্বিতীয় তলা থেকে তৃতীয় তলায় উঠতে শুরুতেই রয়েছে বাঙালির মুক্তির সনদ ১৯৬৬ সালের ঐতিহাসিক ‘ছয় দফা’ আন্দোলন। “আমি বাংলায় গান গাই, আমি বাংলার গান গাই, আমি আমার আমিকে চিরদিন এই বাংলায় খুজেঁ পাই”। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ৩৫ জনের বিরুদ্ধে আগরতলা যড়যন্ত্র মামলার শুনানি’। “আপোষ করিনি কখনোই আমি-এই হলো ইতিহাস”। রয়েছে- ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণের ঐতিহাসিক মুর্হূত। “কে রোখে তাঁহার বজ্র কন্ঠ বাণী? গণসূর্যের মঞ্চ কাঁপিয়ে কবি শুনালেন তাঁর আমর কবিতাখানি”। ভারতের অহিংস আন্দোলনের প্রবক্তা মহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সঙ্গে বঙ্গবন্ধুর স্মৃতিকথা। “মহাজ্ঞানী মহাজন, যে পথে করে গমন হয়েছেন প্রাত: স্মরণীয়, সেই পথে লক্ষ্য করে স্বীয় কীর্তি ধ্বজা ধরে আমরাও হব বরণীয়”। “পথে এবার নামো সাথী,পথেই হবে পথ চেনা”। “নয়ন সম্মুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছ যে ঠাঁই” পংক্তিমালায় বাবার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার রঙিন তৈলচিত্র। জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ। ‘সাবাস বাংলাদেশ, এ পৃথিবী অবাক তাকিয়ে রয়, জ্বলে পুড়ে মরে ছারখার তবু মাথা নোয়াবার নয়। স্বাধীন বাংলায় বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন। “বঙ্গবন্ধু ফিরে এলে স্বপ্নের স্বাধীন বাংলায়”।

খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয়ে দৃষ্টিনন্দন “বঙ্গবন্ধু গ্যালারি’ স্থাপন করা হয়েছে। সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন করা হচ্ছে। তবে আমরা ব্যতিক্রম কিছু করতে চেয়েছি। এখানে বাঙালির মুক্তির নায়ক বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও সংগ্রাম ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। এর মধ্য দিয়ে মানুষ বঙ্গবন্ধু ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে পারবে।

তিনি বলেন, প্রতিদিন আমার কার্যালয়ে নানা শ্রেণিপেশার মানুষ আসে। সবাই নবনির্মিত ‘বঙ্গবন্ধু গ্যালারি’ দেখে থমকে দাঁড়ায়। অনেকে এই আটটি চিত্রকর্ম দেখে মুগ্ধ হয়ে ছবিও তুলে নিয়ে যায়। গ্যালারিতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য সিসি ক্যামেরার ব্যবস্থাও করা হয়েছে। তৈলচিত্রকর্র্মে রঙ-তুলির মাধ্যমে ঐতিহাসিক ছয় দফা থেকে শুরু করে মুক্তির সংগ্রাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবন ও সংগ্রাম ফুটিয়ে তুলেছেন বগুরার চিত্রশিল্পী আমিনুল ইসলাম।