হাটহাজারীতে পুলিশ-হেফাজত সংঘর্ষে নিহত ৪, আহত অর্ধশতাধিক

বোরহান উদ্দিন (চট্টগ্রাম) : হাটহাজারীতে পুলিশের সঙ্গে মাদ্রাসার ছাত্রদের সংঘর্ষে ৪ জন নিহত হয়েছে। এসময় খোরশেদুল আলম শিমুলসহ আহত হয়েছেন আরও অনেকে।

নিহতরা হলেন মাদারীপুরের মোঃ মেহরাজুল ইসলাম, ময়মনসিংহের আব্দুল্লাহ মিজান, হাটহাজারীর মোঃ জসিম ও কুমিল্লার মোঃ রবিউল ইসলাম।

শুক্রবার (২৬ মার্চ) জুমার নামাজের পর এই ঘটনা ঘটে। মোদীর আগমনকে কেন্দ্র করে ঢাকার বায়তুল মোকাররম মসজিদ এলাকায় মুসল্লি ও ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনার প্রতিবাদে হাটহাজারীর মাদ্রাসার ছাত্ররা জুমার নামাজের পর বিক্ষোভ মিছিল বের করে।

মিছিল হাটহাজারী মডেল থানার সামনে পৌঁছেই ইট-পাটকেল নিক্ষেপ করে থানায় ভাংচুর করলে সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা গেছে, মোদী বিরোধী শ্লোগান ও সরকার বিরোধী বিভিন্ন উস্কানিমূলক শ্লোগান দিয়ে বিক্ষোভ মিছিলটা মডেল থানার সামনে পৌঁছা মাত্রই কোন কিছু বুঝে উঠার আগে থানায় ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এসময় থানার পুলিশ আহতের সাথে থানার দরজা, জানালার কাঁচ ভেঁঙ্গে পড়ে। রক্ষা পায়নি থানা মসজিদও। ছোঁড়া ইট-পাটকেলে ভেঁঙ্গে টুকরো টুকরো হয়ে যায় মসজিদের কাঁচ। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পাল্টা গুলি ছুঁড়ে পুলিশ। এতে অনেকে গুলিবিদ্ধ হয়। পরে টিকতে না পেরে গুলিবিদ্ধদের নিয়ে পিছু হটে মাদ্রাসার সামনে অবস্থান নেয় ছাত্ররা। অ্যাম্বুলেন্সযোগে গুলিবিদ্ধদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চারজনকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।

থানায় হামলার পর পর হামলাকারীরা হামলা চালায় হাটহাজারী ভূমি অফিস ও ডাক বাংলোয়। এসময় এসিল্যান্ডের গাড়িসহ অগ্নিসংযোগ করে কার্যালয়ের আসবাবপত্রে। এদিকে সংঘর্ষের সময় মাদ্রাসার সামনে বিক্ষুব্ধ ছাত্রদের হাতে আটকা পড়ে এএসপি (শিক্ষানবিশ) মোঃ ফারাবিসহ কয়েকজন পুলিশ সদস্য। তাদের মারধরের পাশাপাশি লুটে নেয়া হয় তাদের অস্ত্র। পরে অস্ত্রসহ তাদের উদ্ধার করা হয়।

সংঘর্ষ চলাকালে ২০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানায় পুলিশ। এদিকে এসিল্যান্ড অফিসে অগ্নিসংযোগের ছবি তুলতে গিয়ে স্থানীয় সাংবাদিক খোরশেদুল আলম শিমুলকে ব্যাপক মারধর করে হেফাজতের কর্মীরা। এতে তার মাথা ফেটে যায়। মারধরের শিকার দৈনিক পূর্বকোণ প্রতিনিধি। সংঘর্ষ ও মাদ্রাসার সামনে হেফাজত নেতৃবৃন্দসহ ছাত্ররা, বাসস্ট্যন্ডে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও থানার সামনে ত্রিমুখী অবস্থানের কারণে দুপুরের পর থেকে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। দুপুর আড়াইটা থেকে রাত এগারটা পর্যন্ত যান চলাচল বন্ধে চরম দুর্ভোগে যাত্রী ও পথচারীরা। সন্ধ্যা পর্যন্ত হালকা ধাওয়া পাল্টা ধাওয়া চলতে থাকে।

এদিকে রাতে হেফাজত নেতাদের সাথে স্থানীয় সাংসদসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকে বসে। বৈঠকে হেফাজত নেতা মুফতি জসিম উদ্দিন, নাছির উদ্দিন মুনির, মাদ্রাসা পরিচালনা পরিষদের সদস্য মাওলানা ইয়াহিয়া, মীর ইদ্রিস, আহসান উল্লাহসহ অনেক হেফাজত নেতৃবৃন্দ অংশ নেন। প্রথম দফা বৈঠক শেষে হেফাজত নেতৃবৃন্দগণ আমিরে হেফাজতের সাথে পরামর্শ শেষে আবারো বৈঠকে মিলিত হোন।

নিউজটি করা অব্দি বৈঠক চলছে হাটহাজারী মডেল থানায়। এদিকে থানায় উভয় পক্ষের বৈঠক চললেও বাইরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। কি সমাধান হবে আজকের এ ঘটনার। কোন দিকে যাবে পরিস্থিতি।