বে-টার্মিনালে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ কাজ পরিদর্শনে চসিক মেয়র

বে-টার্মিনালে প্রতিরক্ষা দেয়াল নির্মাণ কাজ পরিদর্শনে চসিক মেয়র

চট্টগ্রাম : নগর আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বে-টার্মিনাল প্রকল্প এলাকায় বন্দর কর্তৃপক্ষের প্রতিরক্ষা দেয়াল নির্মাণের কাজ পরিদর্শন করেছেন।

এসময় তিনি বলেন, ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আমাকে আশ্বস্ত করেছে (সিডিএ ) নির্মিত স্লুইসগেট দিয়ে পানি প্রবাহে বিঘ্ন সৃষ্টি যাতে না হয় তার জন্য জরুরি ভিত্তিতে প্রকৌশল ও প্রযুক্তিগত দিক বিশ্লেষণ করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

আরো পড়ুন : মামুনুলদের শায়েস্তা করার উপায় জানা আছে : নওফেল
আরো পড়ুন : সভা-সমাবেশ করা যাবে না নামাজের আগে ও পরে

মেয়র আরও বলেন, আমি আশা করছি প্রস্তাবিত বে-টার্মিনাল প্রকল্প এলাকায় বন্দর কর্তৃপক্ষের প্রতিরক্ষা দেয়াল নির্মাণের ফলে ওই এলাকায় পানি আটকে থাকার যে আশঙ্কা দেখা দিয়েছে তা নিরসন হবে এবং চউক নির্মিত স্লুইসগেটের কার্যকারিতা সমুন্নত থাকবে।‘

বুধবার (৭ এপ্রিল) সমুদ্র উপকূলবর্তী কাট্টলীতে প্রস্তাবিত বে-টার্মিনালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রতিরক্ষা দেয়ায় নির্মাণ এলাকা পরিদর্শনকালে এ আশাবাদ ব্যক্ত করেন(চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

এরই মধ্যে শঙ্কা প্রকাশ করা হচ্ছে- বন্দরের প্রতিরক্ষা দেয়াল নির্মাণের ফলে বর্ষায় জলজট সৃষ্টি হতে পারে নগরীতে। মেয়র পরিদর্শনকালেও স্থানীয় লোকজন প্রতিরক্ষা বাঁধের কারণে পানি প্রবাহে সিডিএ নির্মিত স্লুইচগেটের কার্যকারিতা হারাবে এবং পানি চলাচলে বাধাগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেন।

এসময় বিষয়টি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে অবগত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে তাগিদ দেন মেয়র।

মেয়র প্রকল্পে দায়িত্বরত চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, প্রস্তাবিত বে-টার্মিনাল বাস্তবায়ন শুধু চট্টগ্রামে নয়, সমগ্র দেশবাসীর প্রাণের দাবি। এ দাবি পূরণে প্রধানমন্ত্রী সাড়া দিয়ে প্রকল্প বাস্তবায়নে সব ধরনের সহায়তা, কারিগরি, প্রকৌশলগত সমর্থন ও প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করেছেন। আমরা চাই এ প্রকল্পের দ্রুত বাস্তবায়ন হোক এবং এর ফলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অধিকতর পথ সুগম হবে। তবে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া এমনভাবে চলমান রাখতে হবে যাতে কোনো নতুন সমস্যা ও জনদুর্ভোগ সৃষ্টি না হয়।

বে-টার্মিনাল প্রকল্প এলাকা পরিদর্শনকালে মেয়রের সঙ্গে ছিলেন উত্তর কাট্টলী ওয়ার্ডের কাউন্সিলর প্রফেসর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

শেয়ার করুন