বেঁচে নেই কুলসুমের পরিবর্তে কারান্তরীন মিনুর শিশু সন্তান

মামা রুবেলের কোলে শিশু জান্নাত। ইনসেটে মিনু

চট্টগ্রাম : যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী কুলসুম আক্তারের পরিবর্তে কারান্তরীণ মিনু বেগম প্রকাশ মিনু পাগলীর ছোট্ট মেয়ে শিশুটি মারা গেছে। মিনু জেলে যাওয়ার পর থেকে সীতাকণ্ডের জঙ্গল সলিমপুরের জনৈক শাহাদাত হোসেন ও তার স্ত্রী শিশু জান্নাতকে লালন-পালন করতেন। সেখানেই বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুর সোয়া ১২টার দিকে সাড়ে তিন বছরের শিশুটি মারা যায়।

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের লোকমানের মাজার এলাকার হযরত ইমাম হোসাইন (র:) হেফজখানা ও এতিমখানার পরিচালক মো. রাসেল হোসেন এ তথ্য জানান। কারান্তরীন মিনুর তিন সন্তানের মধ্যে সবার ছোট ছিল জান্নাত।

আরো পড়ুন : কুলসুমের যাবজ্জীবন সাজার ঘাঁনি টানছেন মিনু 
আরো পড়ুন : আদালত নিশ্চিত, কুলসুম আর মিনু এক নয়

যোগাযোগ করা হলে শাহাদাত হোসেন অসুস্থ উল্লেখ করে তার মেয়ে মুক্তা জানায়, বিষয়টি সত্য শিশু জান্নাত মারা গেছে। মুক্তা বলে- কিছু দিন আগে অন্য শিশুদের সাথে খেলা করতে গিয়ে জান্নাতের গায়ে পেরেক পুরে আহত হয়। তাকে হাসপাতালে নেয়া হলেও সেখানে তাকে রাখা হয়নি। ঘরেই চিকিৎসা চলছিল। এ কদিন সে কিছুই খেত না। আজ (বৃহস্পতিবার) সকালে কিছু খাওনোর সময় মুক্তার মায়ের কোলেই সে মারা যায়। এছাড়াও পুষ্টিহিনতায় ভুগছিল শিশু জান্নাত।

মিনু কারাগারে :
মামলার নথি ঘেঁটে জানা গেছে, ২০০৬ সালের ২৯ এপ্রিলের রাত ৮টার ঘটনা। নগরীর কোতোয়ালী থানার রহমতগঞ্জ বাংলা কলেজ এলাকার ৮১নং গলির সাঈদ সাত্তারের ভাড়াটিয়া হিসেবে থাকতেন কুলসুম এবং পোশাক কর্মী কোহিনুর। চেরাগী পাহাড় মোড়ের এপোলো সুইয়িং গার্মেন্টেসে কাজ করতেন। গার্মেন্টস এর ডিউটি শেষ করে বাসায় এসে কোহিনুরের স্বামী জমির কুলসুমের মোবাইলে ফোন করে কোহিনুরের সাথে কথা বলেন। এই সূত্রধরে কুলসুম এবং কোহিনুরের মধ্যে ঝগড়া-বিবাদ হয়। পরবর্তীতে কোহিনুরকে ঘরের পেছনে আতা গাছের ডালে বাধা অবস্থায় উদ্ধার করে আত্মহত্যা বলে প্রচার করে চমেক হাসপাতালে নিয়ে যায় কুলসুম। ওই সময়ে সিএমপির কোতোয়ালী থানায় একটি অপমৃত্যু মামলা (নং-১৪, তাং-৩০/৫/০৬) রুজু করা হয়। তবে ময়নাতদন্ত রিপোর্ট পাওয়ার পর জানা যায়, বিষয়টি আত্মহত্যা নয়, বরং শ্বাসরোধে হত্যা। যে কারণে ওই অপমৃত্যু মামলাটি হত্যা মামলায় (৪৫৯/০৬) রূপান্তর করা হয়। মামলার বাদী হন কোহিনুরের পিতা আনোয়ারা থানার দেতলা গ্রামের নুরুল ইসলাম। ২০০৭ সালের ২৬ অক্টোবর একমাত্র আসামী কুলসুমকে আটক করে কোতোয়ালী থানা পুলিশ। এর এক বছর পর ২০০৯ সালের ১৮ জুন জামিনে মুক্তি লাভের পর লাপাত্তা হয়ে যান আসামী কুলসুম আক্তার প্রকাশ কুলসুমী। তখন রাষ্ট্রপক্ষে নিযুক্তীয় আইনজীবী ছিলেন মো. নোমান চৌধুরী। আর আসামী পক্ষে ছিলেন আইনজীবী মো. বদরুল হক চৌধুরী।

মামলার দীর্ঘ বিচার প্রক্রিয়াশেষে ২০১৭ সালের ৩০ নভেম্বর কুলসুমকে যাবজ্জীবন সাজা এবং ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের সাজার রায় ঘোষণা করেন অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. নুরুল ইসলামের ৪র্থ আদালত। রায় ঘোষণার বছরখানেক পর ২০১৮ সালের ১২ জুন কিছুটা মানসিক ভারসাম্যহীন মিনু বেগম প্রকাশ মিনু পাগলীকে কুলসুম সাজিয়ে আদালতে আত্মসমর্পণ করান কুলসুমের বিজ্ঞ আইনজীবী। সেদিন থেকে মিনু বেগম প্রকাশ মিনু পাগলী নামের ওই নারি কারান্তরীন আছেন।

শেয়ার করুন