চট্টগ্রামে শ্রমিকের বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৫

বাঁশখালীতে শ্রমিকের বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৪

চট্টগ্রাম : জেলার বাঁশখালী উপজেলার গণ্ডমারা এলাকায় নির্মাণাধীন একটি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকরা বেতনের দাবীতে রাস্তায় আসলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। এসময় বিদ্যুৎকেন্দ্রের ৫ শ্রমিক গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। আহত হয়েছে অন্তত আরও ২১ জন। তবে প্রত্যক্ষদর্শীরা বলছেন হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

শনিবার (১৭ এপ্রিল) সকালে উপজেলার গণ্ডামারা ইউনিয়নের পূর্ব বড়ঘোনা এলাকায় শ্রমিকরা বেতনভাতার দাবিতে বিক্ষোভ শুরু করলে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহতরা হলেন-রায়হান, আহমদ রেজা, রনি হোসেন,শুভ ও মোহাম্মদ রাহাত। তাদের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে।

আরো পড়ুন : চট্টগ্রামের মিনা পাল যেভাবে হলেন চলচ্চিত্রের কবরী
আরো পড়ুন : সীতাকুণ্ড সাগর উপকূলে অজ্ঞাত নারীর লাশ

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন বলছেন, বেতন-ভাতা নিয়ে শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের বিরোধ চলছিল। সকালে ১২ দফা দাবিতে শ্রমিকরা বিক্ষোভের চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় চার শ্রমিকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হবে।

একাধিক স্থানীয় সূত্র বলছে, সংঘর্ষের একপর্যায়ে পুলিশ গুলি চালায়। এতে কমপক্ষে ২৫ জনের মতো আহত হন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে। বর্তমানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

উল্লেখ্য, ২০১৬ সালের এপ্রিলে একই বিদ্যুৎকেন্দ্র নিয়ে স্থানীয় গ্রামবাসীর সঙ্গে পুলিশের সংঘাতে ছয় ব্যক্তি নিহত হন। বাঁশখালীতে ১৩২০ মেগাওয়াট কয়লাবিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের কাজ করছে এস আলম গ্রুপ।

শেয়ার করুন