করোনার মধ্যে এবার ডায়রিয়ার প্রকোপ বেড়েছে আনোয়ারায়

করোনার মধ্যে এবার ডায়রিয়ার প্রকোপ বেড়েছে আনোয়ারায়

চট্টগ্রাম (আনোয়ারা) : সারাদেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস সংক্রমণ। করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে প্রতিদিনই যোগ হচ্ছে নতুন নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা মহামারীর মধ্যে চট্টগ্রামের আনোয়ারায় হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত এক সপ্তাহে দুই শতাধিক ডায়রিয়ায় আক্রান্ত রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। এছাড়া বিভিন্নভাবে চিকিৎসা নিয়েছেন আরও কয়েক’শ ডায়রিয়া রোগী। করোনা পরিস্থিতির মধ্যে ডায়রিয়ার প্রকোপে বিপাকে পড়েছে চিকিৎসকরাও।

আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়,গত এক সপ্তাহ ধরে পেট ব্যাথা ও ডায়রিয়া জনিত বিভিন্ন লক্ষণ নিয়ে প্রতিদিনই ১৫ থেকে ২০ জন রোগী ভর্তি হচ্ছে। গত ১০ দিনে আড়াইশ এর মতো ডায়রিয়ায় আক্রান্ত রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। আক্রান্তদের বেশির ভাগই সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেও এখনো পর্যন্ত মোট ৩৭ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি রয়েছে। এরমধ্যে ১৮ জন মহিলা ও ১৯ জন পুরুষ রোগী ভর্তি রয়েছে।

আরো পড়ুন : ইট ভাঙার মেশিন উল্টে শ্রমিক নিহত পটিয়ায়
আরো পড়ুন : মিরসরাইয়ে প্রতারক দিদারুল আলমের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

হাসপাতাল ঘুরে দেখা যায়, হাসপাতালের জরুরি বিভাগ ও বর্হি বিভাগে হঠাৎ পেট ব্যাথা, বমি ও পাতলা পায়খানাসহ বিভিন্ন লক্ষণ নিয়ে হাসপাতালে আসছেন আক্রান্ত রোগীরা। তাদের প্রয়োজনীয় ঔষধ ও খাবার স্যালাইন দিয়ে চিকিৎসা দিচ্ছেন হাসপাতালের চিকিৎসকরা।

এছাড়া হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা যায়, ৫০ শয্যা বিশিষ্ট আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্যান্য রোগীর ভর্তি তেমন না থাকলেও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যাই সবচেয়ে বেশি। হাসপাতালে অন্যান্য রোগী তেমন না থাকায় আক্রান্তদের নিয়মিত পর্যবেক্ষণে রেখে প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছেন ডাক্তারেরা।

আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র চিকিৎসকেরা বলছেন, করোনাভাইরাসের সংক্রমণের হার বেড়ে যাওয়ার পাশাপাশি উপজেলায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে সিজনাল ভাইরাস আর ভ্যাপসা গরম এর জন্য দায়ী। সবাই যদি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে এবং প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলে, তাহলে খুব তাড়াতাড়ি এ রোগ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাহিদ মোহাম্মদ সাইফুদ্দীন বলেন, অতিরিক্ত গরম ও অনিয়ন্ত্রিত খাবার গ্রহণের কারণে প্রতিদিনই বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা।ডাইরিয়া সংক্রমণ মোকাবেলায় পর্যাপ্ত পরিমাণে খাবার স্যালাইন ও প্রয়োজনীয় ঔষধ মজুদ রয়েছে।ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের নিয়মিত চিকিৎসা ও পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তিনি বলেন, ডায়রিয়া প্রতিরোধে ইতোমধ্যে ইউনিয়ন ভিত্তিক মেডিক্যাল টীম গঠন করা হয়েছে। স্বাস্থ্যকর্মীরা ডায়রিয়ার খাবার স্যালাইনসহ অন্যান্য ওষুধ বিতরণ করছেন। যাতে এ ধরনের সমস্যায় ভূগতে না হয়।

আনোয়ারা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে সিনিয়র ডা. মিসবাহুস সালেহীন বলেন, প্রচণ্ড গরম ও বাজারের খোলা খাবার খাওয়ায় উপজেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এই সময়টাতে সকলকে স্বাস্থ্য সচেতনতা অবলম্বন করা জরুরি।