খাগড়াছড়িতে সরকারি ঘর সরকারের কাছেই বিক্রি ১৩ লাখ টাকায়

খাগড়াছড়িতে সরকারি ঘর সরকারের কাছেই ১৩ লাখ টাকায় বিক্রি

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : খাগড়ছড়িতে ভূমি অধিগ্রহণের ঘটনায় তথ্য গোপন করে সরকারের কাছ থেকে বরাদ্দ পাওয়া ঘর সরকারের কাছেই ১৩ লাখ টাকায় বিক্রির ঘটনায় এলাকাজুড়ে চাঞ্চলের সৃষ্টি হয়েছে।

জেলা সদরের গোলাবাড়ি ইউনিয়নের ২৬২নং মৌজায় সরকারিভাবে “জমি আছে বাড়ি নেই” প্রকল্পের মাধ্যমে একটি ঘর নির্মাণ করা হয়। সেই ঘর দিয়েই ক্ষতিপূরণ বাবদ ১৩ লক্ষ টাকা হাতিয়ে নেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, এমএ হান্নান ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম (ভূমি অধিগ্রহণ) প্রবিধান, ১৯৫৮ সালের ১নং প্রবিধান) এর ৩(২) ধারা মতে ৮ একর ভূমি অধিগ্রহণ করা হয়। ভূমি অধিগ্রহণ ও ক্ষতিপূরণ বাবদ ১৮ কোটি ২৪ লক্ষ ৩৯ হাজার ৪শ৪২ টাকা বরাদ্দ দেয় সরকার। এই ভূমিতে অবস্থান করা ব্যক্তিদের ১২টি স্থাপনা উল্ল্যেখ করে ক্ষতিপূরণ বাবদ ১ কোটি ৮৬ লক্ষ ৩৪হাজার ৪৯৮ টাকা দেয়া হয় তাদের।

আরো পড়ুন : করোনার মধ্যে এবার ডায়রিয়ার প্রকোপ বেড়েছে আনোয়ারায়
আরো পড়ুন : দেশে গত ৭ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

ভূমি অধিগ্রহনের সুবাদে ২০১৩ সালে তৎকালিন সরকারের আমলে “জমি আছে বাড়ি নেই” প্রকল্পের ঘরটির মালিককেও ক্ষতিপূরণ বাবদ ১৩ লক্ষ ৪৭ হাজার ৬৭৫ টাকা দেয়া হয়।

নাম প্রকাশ না করার শর্তে এলাকার বেশ কয়েকজন বাসিন্দা জানান, গোলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান জ্ঞান রঞ্জন ত্রিপুরার ছোট ভাই জনতা রঞ্জন ত্রিপুরা এই ঘরটি যে সরকারি ঘর সেই তথ্য গোপন করেই অধিগ্রহণের স্থাপনা বাবদ ক্ষতিপূরনের টাকা হাতিয়ে নিয়েছে। যে ঘরটি সরকার তৈরি করে দিয়েছে সেই ঘরটি আবার কিভাবে সরকারের কাছে বিক্রি করলো এমন প্রশ্ন সর্বত্র। প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে নিল ঐ ব্যক্তি।

৪নং পেরাছড়া ইউপির সাবেক চেয়ারম্যান সঞ্জিব ত্রিপুরা জানান, ২০১৩ সালে তিনি চেয়ারম্যান থাকা অবস্থায় এ জেলার ৫টি ইউপিতে সেই সময়ের ইউএনও আসাদুজ্জামান ও পিআইও আশিকুর রহমানের নির্দিশে “জমি আছে বাড়ি নেই” প্রকল্পের অনুকলে ২ লক্ষ টাকা ব্যয়ে এই ঘরসহ প্রত্যেকটি ইউনিয়নে একটি করে ঘর নির্মাণ তিনি করেন।

তৎকালিন পিআইও আশিকুর রহমান এর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি বর্তমানে ঢাকায় আছি। রেকর্ডপত্র দেখা ছাড়া কিছু বলতে পারবো না।

৩নং গোলাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান জ্ঞানরঞ্জন ত্রিপুরা ঘরটি সরকার কতৃক নির্মিত হওয়ার সত্যতা স্বীকার করে বলেন, এক সময় সরকার করে দিয়েছে কিন্তু আবার যখন নিয়ে যাবে তখন তো ক্ষতিপূরণ দিয়েই নিতে হবে। সরকারি ঘর সকারের কাছে বিক্রির কোন নিয়ম আছে কি না? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, নিয়ম অনিয়মের বিষয়টি জেলা প্রশাসক ভালো জানেন।

এ ব্যাপারে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, ভূমি অধিগ্রহনের জায়গায় এই ঘরটি যে সরকার কর্তৃক নির্মিত হয়েছে সেই তথ্য আমার জানা নেই। প্রকৃত পক্ষে সরকারি ঘর হলে আমি ক্ষতিপূরনের টাকা ফেরত নিয়ে আইনি ব্যবস্থা নেব।