মাটিখেকো সেলিমকে আবারো আড়াই লাখ টাকা জরিমানা

মাটিখেকো সেলিমকে আবারো আড়াই লাখ টাকা জরিমানা

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : কোনভাবেই থামানো যাচ্ছে না তাকে।অবৈধ বালু উত্তোলন, পাহাড়কাটা এবং জমির টপসয়েল কাটতে সিদ্ধহস্ত ব্যবসায়ী সেলিমকে অতীতের মতো আবারো আড়াই লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন। কয়েক মাসের মাথায় পুনরায় একই অপরাধ করায় তিনি এবার গুণলেন এই জরিমানা।

এলাকাবাসীর অভিযোগ, ঠাকুরছড়া, গোলাবাড়ি, গুগড়াছড়িসহ আশে-পাশের পাহাড়ি এলাকা থেকে দরিদ্র জমির মালিকদেরকে টাকা এবং পুকুর খনন করে দেয়ার লোভ দেখিয়ে ঠিকাদার সেলিম দীর্ঘদিন ধরেই পাহাড় জমি কেটে চলেছে। মাটির প্রতি মাত্রাতিরিক্ত লোভের কারণে এলাকার মানুষের কাছে তিনি মাটিখেকো সেলিম নামেই বেশ পরিচিত।

আরো পড়ুন : খাগড়াছড়িতে সরকারি ঘর সরকারের কাছেই বিক্রি ১৩ লাখ টাকায়
আরো পড়ুন : দেশে গত ৭ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, বিগত বিএনপি শাসনামলে ‘আঙুল ফুলে কলাগাছ’ বনে যাওয়া ঠিকাদার খাগড়াছড়ির সরকারি দলের লোকজনের কাছে বিএনপি সেলিম নামে পরিচিত হলেও টাকার জোরে সেলিম এখন পুরো জেলার ব্যবসা বাণিজ্য নিয়ন্ত্রণ করছেন।

খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সাংবাদিক আবু দাউদ জানান, চিহ্নিত কয়েক ব্যক্তি পাহাড়কাটা, অবৈধ বালু উত্তোলন, টপসয়েল কাটার ক্ষেত্রে অদম্য হয়ে উঠেছেন। জেলা প্রশাসন মাঝে মাঝে এদের লাগাম টেনে ধরলেও থামানো যাচ্ছে না। তিনি এদের বিরুদ্ধে পরিবেশ আইনে নিয়মিত মামলা রুজু করার দাবি জানান।

খাগড়াছড়িতে কৃষি জমির টপসয়েল কাটায় সেলিম এন্ড ব্রাদাস’কে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
শনিবার দুপুরে জেলা সদরের ঠাকুরছড়া এলাকায় খাগড়াছড়ি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা মতিন ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে এই অর্থদন্ড দেন।

তিনি বলেন, সরকারি কাজে যাওয়ার সময় ইটভাটার জন্য অবৈধভাবে কৃষি জমির উপরিভাগ (টপসয়েল) কেটে নিয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়ে। পরে তাৎক্ষণিক অভিযান পরিচালনা করা হয়। অবৈধভাবে টপসয়েল কাটায় ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুযায়ী ভাটা মালিক মো. সেলিমকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতেও এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

উল্লেখ্য, এর আগেও অবৈধভাবে কৃষি জমির মাটি কাটা এবং পাহাড়কাটার দায়ে সেলিম এন্ড ব্রাদাসকে বেশ কয়েকবার বড় অংকের টাকা জরিমানা করলেও তিনি একই অপরাধ বার বার করেই যাচ্ছেন।