কর্মহীনদের মাঝে খাগড়াছড়ি জেলা প্রশাসকের আর্থিক সহায়তা

খাগড়াছড়ি : কোভিড-১৯-এর সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউনের কারণে খাগড়াছড়িতে কর্মহীন ক্ষতিগ্রস্ত গণপরিবহন শ্রমিক কর্মচারীসহ পাঁচটি সংগঠনকে আর্থিক সহায়তা প্রদান করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসন।

রোববার (২৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ে সংগঠনের নেতাদের কাছে ৬ লাখ ৪৫ হাজার টাকার চেক প্রদান করেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

তিনি বলেন, লকডাউনের সময় কর্মহীনদের মাঝে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে খাগড়াছড়ি জেলা প্রশাসককে ১০ লক্ষ টাকা প্রদান করা হয়। সেই বরাদ্দকৃত টাকা থেকে এই সহায়তা প্রদান করা হলো। এছাড়া খাগড়াছড়িতে বিভিন্ন ক্ষুদ্র দোকানী, সেলুন, হোটেল শ্রমিক, মুচিসহ বিভিন্ন কর্মহীনদের মাঝেও আর্থিক সহায়তা প্রদান করা হবে। প্রয়োজন হলে জেলা প্রশাসকের তহবিল থেকে সহায়তার হাত বাড়ানো হবে।

জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে খাগড়াছড়ি সড়ক পরিবহন জিপ মালিক সমিতির সাধারণ সম্পাদক পরিমল দেবনাথ বলেন, করোনারকালীন লকডাউনের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের মাঝে ত্রাণসামগ্রী দেওয়ার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে যে চেক প্রদান করা হয়েছে। এর সাথে সংগঠন থেকে আরও কিছু অর্থ যোগ করে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের মাঝে সমভাবে বণ্টন করা হবে।

খাগড়াছড়ি জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নকে ৪ লাখ টাকা, খাগড়াছড়ি জেলা বাস মিনিবাস পরিবহন শ্রমিক ইউনিয়নকে ১ লাখ ৫০ হাজার টাকা, পার্বত্য যানবাহন মালিক কল্যাণ সমিতিকে ৫০ হাজার টাকা, খাগড়াছড়ি সড়ক পরিবহন জিপ মালিক সমিতিকে ২৫ হাজার টাকা এবং খাগড়াছড়ি হালকা মোটরযান মাইক্রো সমতিকে ২০ হাজার টাকা প্রদান করা হয়।

এছাড়াও উল্লেখ্য যে খাগড়াছড়ি জেলা প্রশাসকের মাধ্যমে পবিত্র রমজান উপলক্ষে এবং কোভিড-১৯ এর সংক্রমন রোধে চলমান বিধি-নিষেধের কারণে কর্মহীন হওয়া ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে বিতরণের জন্য জেলার ৩৩১৬৭ ভিজিএফ কার্ডের বিপরীতে মোট ১,৪৯,২৫,১৫০ (এক কোটি উনপঞ্চাশ লক্ষ পঁচিশ হাজার একশত পঞ্চাশ) টাকা এবং সাধারণ ত্রাণ (জিআর) বাবদ জেলার ৯ উপজেলার ৩৮ ইউনিয়ন প্রতি ইউনিয়নের জন্য ২,৫০,০০০/ টাকা, খাগড়াছড়ি সদর পৌরসভার জন্য ২,০০,০০০, এবং মাটিরাঙা ও রামগড় পৌরসভার জন্য ১,৫০,০০০/ হারে মোট ১,০০,০০,০০০/ (এক কোটি) টাকা সর্বমোট প্রায় ২.৫ কোটি টাকা উপবরাদ্দ দেয়া হয়েছে।

স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) এবং পৌর মেয়রগণ বিধি বিধান মেনে দ্রুত গরীব ও দুঃস্থদের মাঝে এই অর্থ বিতরণ করবেন বলেও জানান খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।