পটিয়ায় সাংবাদিকের তেজগোল্ড ধান চাষে বাম্পার ফলন

পটিয়ায় সাংবাদিকের তেজগোল্ড ধান চাষে বাম্পার ফলন

চট্টগ্রাম (পটিয়া) : পটিয়ার শখের বসে সাংবাদিক আবেদ আমিরী হাইব্রিড জাতের নতুন প্রজাতির তেজগোল্ড ধান চাষ করে বাম্পার ফলন হয়েছে। চট্টগ্রামের স্থানীয় পত্রিকা দৈনিক পূর্বদেশ পত্রিকার সাংবাদিক আবেদ আমিরীর আধুনিক প্রযুক্তিতে এ চাষাবাদ করে ব্যাপক সাফল্য পেয়েছেন। নতুন জাতের ধান চাষে ব্যাপক সফলতা ও বাম্পার ফলন হওয়ায় বিভিন্ন এলাকার কৃষকেরা উক্ত ধানগুলো দেখতে ভিড় জমান।

বাম্পার ফলন হওয়ার পেছনে উপজেলা কৃষি অফিস সার্বিক সহযোগিতা ও পরামর্শে এ চাষাবাদ করা হয়। কৃষি অফিস জানায় পটিয়ায় এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বোরো চালাবাদ ও ফলন হয়েছে। কৃষি অফিসের লক্ষমাত্রা ছিরো চার হাজার ৬ হেক্টও জমি। কিন্তু চাষাবাদ হয়েছে পাঁচ হাজার ১ শ হেক্টও জমিতে বোরো ছাষাবাদ।

আরো পড়ুন : মিরসরাইয়ে মায়ানী ছাত্রলীগের উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ
আরো পড়ুন : সীতাকুণ্ডে প্রেমে ব্যর্থ সিএনজি চালকের আত্মহত্যা

পটিয়া আসনের এমপি সামশুল হক চৌধুরী প্রদত্ত কম্বাইন্ড হার্ভেস্টর দিয়ে গতকাল রবিবার দুপুরে পটিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কল্পনা রহমান ও পটিয়া পৌরসভার ৩ নম্বও ওয়ার্ড কাউন্সিলর গিয়অস উদ্দিন পাকা ধান কর্তন, মাড়াই ও বস্তাবরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মওসুমে কৃষক যাতে স্বল্প খরচে ধান কেটে ঘরে তুলতে পারে সে জন্য কম্বাইন হার্ভেষ্টার মেশিনেরও ব্যবস্থা করা হয়েছে। এই মেশিনের মাধ্যমে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা হয়।

পটিয়া পৌরসভার ৩নং ওয়ার্ডের গৌবিন্দারখীল এলাকায় সাংবাদিক আবেদ আমিরী নতুনজাতের এই ধান চাষ করে এলাকার কৃষকের মাঝে তাক লাগিয়ে দিয়েছেন। কম্বাইন হার্ভেষ্টার মেশিন দিয়ে ধান কাটার সময় কৃষি কর্মকর্তার সঙ্গে উপস্থিত ছিলেন, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা উত্তম মজুমদার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা খায়ের আহমদ, উপ-সহকারী কৃষি কর্মকর্তা টিটন কুমার দে, পটিয়া পৌরসভার কাউন্সিলর গিয়াস উদ্দীন আজাদ।

জানা গেছে, চলতি মওসুমে পটিয়া ও পার্শ্ববর্তী কর্ণফুলী উপজেলায় নতুনজাতের তেজগোল্ড ধান চাষ হয়েছে মোট ২৭৫ হেক্টর জমিতে। এরমধ্যে পটিয়া পৌরসভার ৩নং ওয়ার্ডে আবেদ আমিরী ৬০ শতক জমিতে চাষ করেন। প্রথমবারের মত চাষ করা তেজগোল্ড ধান চাষে ব্যাপক সফলতা এসেছে। এই ধানটি পটিয়া উপজেলা ও পার্শ্ববর্তী কর্ণফুলী উপজেলার ২২ ইউনিয়নের অন্তত ২ হাজার ৫শ কৃষক এবার চাষা করেছে। পটিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কল্পনা রহমান জানিয়েছেন, তেজগোল্ড ধান চাষ করে এবার ব্যাপক সফলতা এসেছে। স্বল্প খরচে ধান কাটার জন্য কৃষকের জন্য জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী একটি মিনি কম্বাইন্ড হার্ভেষ্টার প্রদান করেছেন। এই হারভেষ্টার মেশিন দিয়ে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্দি করা যায়। চলতি মওসুমে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে।

প্রাকৃতিক দুযোর্গ না হওয়ার কারণে ধানের অবস্থা এখনো ভালো রয়েছে। প্রায় ৯০ভাগ সোনালী রং এসেছে। প্রাকৃতিক দুযোর্গ না হলে সব কৃষকরা কোন ক্ষতি ছাড়াই ধান ঘরে তুলতে পারবেন।