অবাধে চলাচল করলে হাটহাজারীর অবস্থা ভয়াবহ হবে: স্বাস্থ্য কর্মকর্তা

বোরহান উদ্দিন (হাটহাজারী) : বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত যেখানে ইতিমধ্যে একদিনে ৪ লাখ মানুষ করোনায় আক্রান্তের বিশ্ব রেকর্ড করেছে। প্রতিদিন প্রায় তিন হাজার মানুষ মারা যাচ্ছে। অক্সিজেন সংকট দেখা দিয়েছে। সৎকার এবং কবর দেয়ার জায়গার সংকট দেখা দিয়েছে। পরিবারের সদস্যের নিথর দেহটি হাসপাতালে রেখে অনেকে পালিয়ে যাচ্ছেন। মোটরসাইকেলে করে মৃতদেহ এ রাজ্য থেকে অন্য রাজ্যে পাড়ি জমাচ্ছেন সৎকারের আশায়। বুক ফাটা আর্তনাদ হাসপাতালগুলোয়। ভারতে করোনা ভাইরাস বর্তমানে আরো শক্তিশালী হয়ে মানুষকে আক্রমন করছে। চিকিৎসকরাও হিমশিম খাচ্ছে চিকিৎসা সেবা প্রদানে।

আমাদের দেশের আবহাওয়া, আমাদের চলাফেরাসহ প্রায় সব কিছুই মিল ভারতের সাথে। প্রতিদিন ভারত বাংলাদেশের মানুষ এ দেশ ও দেশ আসা যাওয়া করে এখন যদিও কড়াকড়ি আরোপ করা হয়েছে তাও করোনা মহামারীর কারণে। আমরা কি নিশ্চিত করে কেউ বলতে পারব ভারতের ভয়াবহ সেই করোনা আমাদের দেশে আসেনি। আমাদের বাঙালির কারো দেহে প্রবেশ করেনি। নিশ্চয়ই বলতে পারবেনা কেউ। প্রতিদিন কেন হু হু করে ভারতে বাড়ছে আক্রান্তের সংখ্যা?

আরো পড়ুন : ‘প্রেমিকা’র সঙ্গে অভিমান করে ফটিকছড়ির নূর হোসেনের আত্মহত্যা সৌদিতে

একটাই কারণ উদাসীন, অসচেতনতা যা টিভিতে দেখা গেছে পুলিশসহ প্রশাসনের লোকজন হাজারো চেষ্টা করেও দমাতে পারেনি তাদের। বাসে, ট্রেনে গাদাগাদি করে চলাফেরা, মুখে মাস্ক বলতেই ছিলনা, ছিলনা সামাজিক দুরত্ব বজায় রেখে কাজকর্ম, চলাফেরা। আজ তার খেসারত দিচ্ছে লাশ হয়ে। চোখের সামনে স্বজন চলে যাচ্ছে ক্রন্দন ছাড়া কিছুই করতে পারছেনা স্বজনরা। আমরাও কি যাচ্ছি সেদিকে। অবশ্যই হ্যাঁ। কারণ কি কারণ একটাই আমাদের উদাসিনতা, মাস্ক না পড়া, সামাজিক দুরত্ব বজায় না রাখা সবচেয়ে বড় কারণ আমাদের একগুয়েমি। রাস্তায় বা মার্কেটে অনেককে প্রশ্ন করলে উল্টো প্রশ্ন করে আপনার কি।

হাটহাজারীতে যেভাবে স্বাস্থ্যবিধি না মেনে অবাধে সবার বিচরণ তাতে হাটহাজারী করোনার রাজ্যে পরিনত হবেনা তাতে সন্দেহ নেই। ঈদকে সামনে রেখে মহিলা পুরুষ ঈদ বাজার করছে। কাচারি সড়কে হাঁটাই দায় যানজট লাগছে প্রতিনিয়ত। যত ঈদ ঘনিয়ে আসছে তত বাড়ছে ক্রেতার ভীড়। অনেক ক্রেতাকে প্রশ্ন করলে উত্তরে তারা জানান, করোনার কারণে তাদের জন্য কেনাকাটা করছেন না তবে ঘরের ছোট্ট সন্তান, ছোট্ট ভাইটি কিংবা বাবা মার জন্য করছেন। প্রশ্ন হল আপনি কেনাকাটার সাথে করোনার ভয়াল ভাইরাসটি সাথে করে নিচ্ছেন না তো।

সদরের বিভিন্ন শপিংমল ঘুরে দেখা গেছে, হাতে গোনা কয়েকটি দোকানে হ্যান্ড স্যানিটাইজার থাকলেও বাকীগুলোয় নেই। ক্রেতার ভিড়ে ভুলে গেছে সরকারি নির্দেশনা। এসব নিয়ে দোকানিদের সাথে কথা বলতে গেলেও অনেকেই বিব্রতবোধ করছেন কথা বলতে আবার অনেকে বিরক্ত সুরে কথা বলছেন।

পৌরসভা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোঃ শফিউল আলম বলেন, সমিতির পক্ষ থেকে বার বার মার্কেট মালিকসহ সকল দোকানিদের তাগাদা দিচ্ছি সরকারি নির্দেশনা মানতে। স্যানিটাইজার যার যার মার্কেটের মালিকপক্ষ দিবে। এখন কেউ যদি না মানে তা দুঃখের বিষয়। আর যেভাবে মানুষের ঢল কে কাকে কন্ট্রোল করবে। তবে দোকানিরা সবাই মাস্ক ব্যবহার করেন বলে দাবি করেন তিনি।

অপরদিকে যানবাহনে মাস্কবিহীন যাত্রী চালকদেরও একই অবস্থা। কেউ ভুলে গেছেন কেউ গরমের কারণে পড়ছেন না বলে প্রতিবেদককে উত্তর দেন। অনেকে মাস্ক পড়লেও তার মধ্যে অধিকাংশ থুতনির উপর মাস্ক ব্যবহার করছেন।

এভাবে অবাধে স্বাস্থ্যবিধি না মেনে শপিং, যানবাহনে চলাফেরা করলে হাটহাজারীর অবস্থা ভয়াবহ হবে বলে জানান, হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আবু সৈয়দ মোঃ ইমতিয়াজ হোসাইন।

রোববার (২ মে) দুপুরে এক সাক্ষাতকারে প্রতিবেদককে তিনি বলেন, আমার ঢাকার দিকে একটু লক্ষ করলেই বুঝতে পারি করোনার কি হাল। দেশের অনেক জায়গায় করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে কেবলমাত্র অসচেতনতার কারণে। সেই চিত্রটি এখন হাটহাজারীতে দেখা যাচ্ছে। আমাদের জনগণের অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে। না হয় সে নিজেও মরবে অপরকেও মারবে। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি শরীফ উল্যাহ বলেন, মানুষকে সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি। প্রায় সময় মাস্ক বিতরণ করছি। মোবাইল কোর্টে জরিমানা করছি। তারপরও অনেকে সচেতন নয়। অভিযান অব্যাহত থাকবে।

এদিকে স্বাস্থ্যকমপ্লেক্স সূত্রে জানা গেছে, শনিবার এক মহিলাসহ ২০ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ৩০ এপ্রিল পর্যন্ত ১ হাজার ৬১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যার মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৪৯০জন।
করোনার টিকা নিয়েছেন প্রথম ডোজ ১৮ হাজার ৭৪৭জন। বর্তমানে দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩০ এপ্রিল পর্যন্ত ১২ হাজার ৩৭৮ জন। স্বাস্থ্যকমপ্লেক্সে ভর্তি আছে ৬জন।