করোনা : ভারতে একদিনে ৪ হাজারের বেশি মৃত্যু

ভারতজুড়ে করোনা তাণ্ডব থামছে না

ভারতে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে প্রতিদিন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ৪ হাজার ৯০ জন। এ নিয়ে ভারতে মোট ২ লাখ ৭০হাজার মানুষের মৃত্যু হলো। আর দেশটিতে মোট সংক্রমিত হয়েছে ২ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৬৫ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ১০ হাজার ৮২২ জন মানুষ। আগের কয়েক দিনের তুলনায় সংক্রমণ কিছুটা কমেছে। এর আগে ৬ মে সর্বোচ্চ সংক্রমণ ছিল ৪ লাখ ১৪ হাজার ৪৩৩ জন। ১০ দিনের ব্যবধানে দৈনিক সংক্রমণ কিছুটা নিন্মমুখী।

আরো পড়ুন : নাইক্ষ্যংছড়িতে চোলাই মদসহ মটরসাইকেল উদ্ধার : গ্রেফতার ১
আরো পড়ুন : বোয়ালখালীতে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

এদিকে সংক্রমণ ঠেকাতে ভারতের বেশ কয়েকটি রাজ্যে ১৭ মে পর্যন্ত লকডাউন ও কারফিউ ঘোষণা করা হয়েছে। এ বছরের জানুয়ারি মাসে ভারতে সবচেয়ে বড় পরিসরে টিকাদান কর্মসূচি শুরু হয়। তবে অনেক রাজ্যে টিকা নিয়ে সংকট দেখা দেয়। ফলে টিকাদান কর্মসূচি ধীর গতিতে চলতে শুরু করে।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুসারে, করোনায় সংক্রমণ ও মৃত্যুর হারে যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ভারতের অবস্থান। তাদের হিসাব মতে, বিশ্বে এ পর্যন্ত করোনায় মোট সংক্রমিত হয়েছে ১৬ কোটি ৩১ লাখ ৬৫ হাজার ৫৭৩ জন। মৃত্যু হয়েছে ৩৩ লাখ ৮৩ হাজার ২৩০ জনের। আর সুস্থ হয়েছেন ১৪ কোটি ১৪ লাখ ৬২ হাজার ১৪৬ জন।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কর্ণাটক, কেরালা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানার পরিস্থিতিও উদ্বেগজনক।

এমন পরিস্থিতিতে ভারতের পাশে এসে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। ভারতের করোনা সংকটে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সৌদি আরব, ইউরোপীয় ইউনিয়নসহ বেশ কয়েকটি দেশ ও সংস্থা জরুরি চিকিৎসা সহায়তার ঘোষণা দিয়েছে। বিদেশি সহায়তা ভারতে পৌঁছাচ্ছে।