লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ বোরোর, শ্রমিক সংকটে কৃষকরা

ইকবাল হোসেন জীবন (মিরসরাই): চট্টগ্রামের মিরসরাইয়ে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো ধানের চাষ হয়েছে। ফলনও ভালো হবে বলে আশাবাদী কৃষকরা। তবে করোনা মহামারীতে লকডাউনের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় শ্রমিক সংকটে সময়মতো ধান ঘরে তোলা নিয়ে শংকায় রয়েছেন চাষীরা।

মিরসরাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার ১৬ ইউনিয়ন ও ২ পৌরসভায় ১ হাজার ৫৮৫ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। গত বছরের তুলনায় ৪০৫ হেক্টর বেশি। তার মধ্যে উফশী জাতের ১৪০৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১৮০ হেক্টর জমি চাষ হয়। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ হাজার ৯২০ টন ধান। সবচেয়ে বেশি ধান চাষ হয়েছে উপজেলার দুর্গাপুর ইউনিয়নে।

আরো পড়ুন : চট্টগ্রামে জুয়ার আসরে গ্যাস লাইটার বিস্ফোরণ, দগ্ধ ৫
আরো পড়ুন : ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড়

মহামায়া সেচ প্রকল্পের কারণে পানি সরবরাহ থাকায় এই ইউনিয়নে বেশি ধান আবাদ হয়ে থাকে। এছাড়া করেরহাট, হিঙ্গুলী, জোরারগঞ্জ, খৈয়াছড়া ও ওয়াহেদপুর ইউনিয়নে আবাদ করা হয়েছে। কিন্তু লকডাউনের কারণে দেশের উত্তরাঞ্চল থেকে ধান কাটার শ্রমিকরা আসতে না পারায় বিপাকে পড়েছেন বোরো ধান চাষ করা প্রায় ৫ হাজার কৃষক।

উপজেলার ৮ নং দুর্গাপুর ইউনিয়নের বোরো চাষী আকবর হোসেন জানান, একসময় পানির অভাবে দুর্গাপুর ইউনিয়নে বোরো চাষ হতো না বললেই চলে। ২০১০ লে মহামায়া সেচ প্রকল্প উদ্বোধনের পর উপজেলার সবচেয়ে বেশি বোরো চাষ হচ্ছে দুর্গাপুরে।

উপজেলার করেরহাট ইউনিয়নের পশ্চিম জোয়ার এলাকার কৃষক গোলাম সরোয়ার বলেন, আমি প্রায় দেড় একর জমিতে বোরো ধান আবাদ করেছি। বেশির ধান পেকে গেছে। প্রতি বছর উত্তরাঞ্চলের শ্রমিকরা এসে ধান ঘরে তুলে দিতো। লকডাউনের কারণে তারা আসতে পারিনি। এখানেও শ্রমিক পাওয়া যাচ্ছে না। তারপরও এলাকার কয়েকজন শ্রমিক কাজ করছে কিন্তু সব ধান ঘরে তুলতে অনেক সময় লেগে যাবে।

উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ সাহা বলেন, এই মৌসুমে গত বছরের তুলনায় বোরো আবাদ বেশি হয়েছে। সরকার কৃষকদের বিভিন্ন ধরনের প্রণোদনা ও বীজ, সার দিয়ে চাষিদের উৎসাহিত ও সহযোগিতা করেছে। এতে কৃষকরা উৎসাহিত হয়ে আবাদ বাড়িয়েছে। তবে করোনার সংক্রমন রোধে লকডাউনের কারণে শ্রমিক সংকটে এখন পর্যন্ত ৪০% ধান কাটা হয়েছে বলে জানান তিনি।