কর্মহীন হয়ে পড়ছে বান্দরবানের পর্যটকবাহী যানবাহন চালক-শ্রমিক

কর্মহীন হয়ে পড়ছে বান্দরবানের পর্যটকবাহী যানবাহন চালক ও শ্রমিকেরা

বাসুদেব বিশ্বাস (বান্দরবান) : করোনার লক ডাউনের কারনে বান্দরবানের শত শত পর্যটকবাহী যানবাহনের চালক ও শ্রমিক বেকার হয়ে পড়ছে। বর্তমানে এই পরিস্থিতিতে শ্রমিকেরা নিজ নিজ বাড়ীতে ঘোষিত লক ডাউনের কর্মহীণ জীবন ছেলে মেয়েদের নিয়ে অনিশ্চয়তার মাঝে জীবন যাপন করছে। বেকার হয়েছে পড়ছে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে শত শত শ্রমিক ও কর্মচারী এবং পর্যটক গাইড কর্মীরা। সরকার ঘোষিত লকডাউন প্রায় এক মাসেরও বেশি পর্যটন কেন্দ্র ও হোটেল-মোটেল বন্ধ রয়েছে। বেকার হয়ে পড়ছে শত শত শ্রমিক। শ্রমিকদের আয় রোজগার ছিল একমাত্র পর্যটক।

দীর্ঘদিনের এই পেশার শ্রমিকেরা আজ করোনার কাছে বেকার হয়ে পড়ছে। বর্তমানে এই পরিস্থিতিতে নিজ নিজ বাড়ীতে ঘোষিত লক ডাউনের বেকার জীবন যাপন করছে।

এদিকে বেশ কয়েক জন ট্যুরিস্ট শ্রমিক জানান, প্রায় এক মাসের উপর হয়েগেল ট্যুরিস্ট শ্রমিকদের গাড়ী চাকা বন্ধ রয়েছে। গাড়িগুলোর মালিক-শ্রমিকরা পর্যটক নির্ভরশীল এবং পর্যটকের মাধ্যমে আমাদের আয় রোজগার।

আরো পড়ুন : এসএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা চট্টগ্রামে
আরো পড়ুন : লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ বোরোর, শ্রমিক সংকটে কৃষকরা

চাকা বন্ধ হয়ে যাওয়ায় কষ্টে জীবন-যাপন করতে হচ্ছে। ভবিষ্যতে শ্রমিকদের ভাগ্যে কি ঘটবে বলা যাচ্ছেনা। আমরা এখন অসহায় অবস্থায় আছি, করোনার কারণে আমাদের এখনে ঘোষিত লক ডাউন চলছে। ভবিষ্যতে ছেলে-মেয়েদেরকে নিয়ে আমরা কি ভাবে দিন কাটবো জানিনা। ট্যুরিস্ট গাড়ীগুলো বন্ধ থাকায় শ্রমিকেরা বেকাদায় পড়েগেছে।

শ্রমিকেরা আরো জানান, গত বছরের লকডাউনে শ্রমিকেরা প্রচুর ত্রাণ সহযোগিতা পেলেও এই বছর খুবই কম। তবে শ্রমিকদের জন্য খাদ্য সহায়তা জরুরী হয়ে পড়ছে।

তবে শ্রমিকদের দাবী ঈদ উপলক্ষে পর্যটন কেন্দ্রগুলো খুলে দিয়ে তাদের জীবিকার চাকা সচল রাখার জন্য। তাহলে কিছুটা হলে বেকারত্ব দূর হবে।

বান্দরবান ট্যুরিস্ট পরিবহন মালিক সমিতি সভাপতি মোজাম্মেল হক বাহাদুর বলেন, দীর্ঘদিন ধরে ট্যুরিস্ট পরিবহন সেক্টরের গাড়ীগুলো বন্ধ রয়েছে। শ্রমিকদের গাড়ির চাকা গুরলে তাদের আয় রোজগার হয়। তবে সরকারী ভাবে সার্বিক সহযোগিতা করা হলেও বান্দরবানে শ্রমিকদের জন্য রেশন কার্ডের ব্যবস্থা করা হলে শ্রমিকেরা উপকৃত হবে। ট্যুারিষ্ট পুলিশের মতে, করোনা ভাইরাসের কারণে পর্যটকদের নিরাপত্তার কথা চিন্তা করে কোন ট্যুরিষ্ট সমাগম যাতে না ঘটাতে পারে এবং যাতে কোন ট্যুরিষ্ট নিষেধাজ্ঞা অমান্য করে বান্দরবানে সমাগম না ঘটাতে পারে। সেই জন্য আইনশৃখলাবাহিনীর সদস্যরা সজাগ দৃষ্টিতে রয়েছে।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, করোনা ভাইরাসে বিভিন্ন দেশে অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছে, হারাচ্ছে। আমাদের দেশেও ইতোমধ্যে এই ভাইরাসটিতে অনেকই আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। তবে মরণঘাতী এই ভাইরাস প্রতিরোধের একমাত্র উপায় হচ্ছে সচেতনতা। তাই দেশ ও জনগণের স্বার্থে সরকারের সিদ্ধান্ত মেনে চলতে হবে, যাতে করে এ ভাইরাস দেশব্যাপী ছড়িয়ে না পড়ে। এই ভয়াবহ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসন পর্যটক ভ্রমণে সাময়িক পর্যটন কেন্দ্রগুলো বন্ধ করে দিয়েছে।