সাংবাদিক রোজিনা গ্রেফতারের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

পুলিশ হেফাজতে নেয়া হচ্ছে সাংবাদিক রোজিনা ইসলাম। ছবি: সংগৃহীত

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রেখে হেনস্তা এবং গ্রেফতারের ঘটনায় গুরুত্বের সাথে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। পাশের দেশ ভারত থেকে শুরু করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শীর্ষ সংবাদ মাধ্যমগুলো এ বিষয়ে সংবাদ প্রকাশ করা হয়। এছাড়াও সাংবাদিকদের বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে গ্রেফতার সাংবাদিকের মুক্তির দাবি জানানো হয়েছে।

বেশিরভাগ আন্তর্জাতিক সংবাদমাধ্যম বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)-এর প্রতিবেদনটি একই শিরোনামে প্রকাশ করেছে। প্রতিবেদনটির শিরোনাম হলো, ‘দুর্নীতি প্রকাশকারী বলে পরিচিত সাংবাদিককে গ্রেফতার করলো বাংলাদেশ’। সিয়াটল টাইমস, দ্য হিন্দু, এবিসি নিউজ, ডেইলি হেরাল্ড, দ্য স্টারসহ একাধিক সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে।

আরো পড়ুন : অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ালো সেনাবাহিনী
আরো পড়ুন : ইসরায়েলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

এদিকে দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশের জন্য পরিচিত রোজিনা ইসলাম। মহামারিতে স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়ে কোটি কোটি টাকা ব্যয়ের বিষয়টি তার সাম্প্রতিক প্রতিবেদনগুলোতে উঠে এসেছে।

শর্তহীন মুক্তির দাবি জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিক রোজিনা ইসলামকে আটকের ঘটনা সাংবাদিকতার স্বাধীনতার ওপর আঘাত বলে উল্লেখ করেছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এক টুইট বার্তায় রোজিনা ইসলামকে শর্তহীনভাবে এবং দ্রুত ছেড়ে দিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

দ্য সাউথ এশিয়ান উইম্যান ইন মিডিয়া’র উদ্বেগ

দক্ষিণ এশিয়ার নারী সাংবাদিকদের সংগঠন দ্য সাউথ এশিয়ান উইম্যান ইন মিডিয়া (এসএডব্লিউএম) রোজিনা ইসলামের গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছে।

শেয়ার করুন