ইপসা’র ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

চট্টগ্রাম : ‘একটি দারিদ্রমুক্ত সমাজ যেখানে সবার মৌলিক চাহিদা ও অধিকার নিশ্চিত হবে’ এই লক্ষ্যকে সামনে রেখে বৃহত্তম চট্টগ্রামে অসংখ্য উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের মধ্য দিয়ে ৩৬ বছর অতিক্রম করেছে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা।

বৃহস্পতিবার (২০ মে) বেলা ১১টায় নগরীর চান্দগাঁও আবাসিক এলাকায় অবস্থিত ইপসার প্রধান কার্যালয়ে সম্মেলন কক্ষে নানা কর্মসূচির মধ্য দিয়ে ইপসার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় অংশগ্রহণ করেন সংগঠনের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান। এছাড়া বিশেষ অতিথি ছিলেন ইপসা সাধারণ কমিটির সদস্য ড. শামসুর নাহার লোপা, পরিচালক (অর্থ) পলাশ চৌধুরী, পরিচালক (সামাজিক উন্নয়ন) মোর্শেদ চৌধুরী, উপপরিচালক নাছিম বানু, উপপরিচালক মো. শাহজাহান, সহকারি পরিচালক শহীদুল ইসলাম, প্রকল্প সমন্বয়ক মোহাম্মদ আলী শাহিন, সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো, ইপসা ইয়ুথ ফোকাল আবদুস সবুর প্রমুখ।

সভার শুরুতে ইপসার উন্নয়ন যাত্রার বিভিন্ন দিক নিয়ে একটি ধারণাপত্র পাঠ করা হয়। ইপসার ব্যবস্থাপক (মানবসম্পদ) গাজী মো. মইনুদ্দিনের সঞ্চালনায় এরপর একে একে বক্তব্য রাখেন বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান বলেন, ৩৬ বছর একটি দীর্ঘ সময়। এই দীর্ঘ সময়ে আমরা সরকারি, বেসরকারি ও অসংখ্য আন্তর্জাতিক সংস্থার সাথে সমন্বয়ে অগণিত উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করেছি। ইপসা স্বল্প সময়ে গড়ে উঠা কোন সংগঠন নয়। নানা প্রতিবন্ধকতা পার করে ইপসা আজ বৃহত্তম চট্টগ্রামের অন্যতম উন্নয়ন সংগঠনে পরিণত হয়েছে। সততা, নিষ্ঠা ও মূল্যবোধ এই তিনকে ধারণ করেই ইপসা তার অভিষ্ট লক্ষ্যে এগিয়ে চলেছে। এ সময় তিনি সভায় উপস্থিত কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক যুব বর্ষ উদযাপনে ১৯৮৫ সালের ২০ মে চট্টগ্রামের সীতাকুণ্ডে কিছু উদ্যোমী যুবসংগঠক সামাজিক উন্নয়নমূলক কাজ করার জন্য ‘ইয়ং পাওয়ার’ নামে একটি যুব সংগঠন প্রতিষ্ঠা করেন। ১৯৯১ সালের ২৯ শে এপ্রিলের প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস পরবর্তিতে ইয়ং পাওয়ার এর যুব সংগঠকবৃন্দ জরুরী ত্রাণ সরবরাহ ও পুনর্বাসন কাজে সক্রিয়ভাবে সম্পৃক্ত হয়। পরবর্তীতে ১৯৯২ সালে ‘ইয়ং পাওয়ার’ যুব সংগঠনটিই ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন) নামে রূপান্তরিত হয়ে একটি বেসরকারী, অরাজনৈতিক, অলাভজনক সমাজ উন্নয়ন সংগঠন হিসেবে কার্যক্রম শুরু করে। ইতিমধ্যে ইপসা চট্টগ্রাম বিভাগসহ সারাদেশে এবং আন্তর্জাতিক পর্যায়ে এর উন্নয়ন কার্যক্রম ও নেটওয়ার্ক এর মাধ্যমে কর্ম বিস্তৃতি ঘটিয়েছে এবং সুনাম অর্জন করেছে। যুব ও উন্নয়ন বিষয়ে অগ্রণী ভূমিকা রাখায় ১৯৯৮ সালে জাতিসংঘ বিশ্ব ইয়ুথ ফোরাম ও ফেস্টিভেল পর্তুগালে অংশগ্রহণ ও ১৯৯৯ সালে আন্তর্জাতিক যুব শান্তি পুরস্কার অর্জন করে। বর্তমানে ইপসা জাতিসংঘ ইকোনমিক ও সোশ্যাল কাউন্সিল (ইকোসক) কর্তৃক বিশেষ পরামর্শক পদমর্যাদা প্রাপ্ত সংগঠন হিসেবে সুনামের সাথে কাজ করছে।

শেয়ার করুন