মেরিটাইম এডভাইজরী কমিটির স্বাক্ষর ছাড়া ৪০ জনের তালিকা

মৌখিক পরীক্ষায় অকৃতকার্যদের থেকে মেরিটাইম এডভাইজরী কমিটির স্বাক্ষর ছাড়া আরও ৪০ জনের তালিকার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় যে তালিকায় বোর্ডের কারো স্বাক্ষর নেই।

শনিবার (২২ মে) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বাংলাদেশ সীফ্যারার্স ইউনিয়নের (সিবিএ) সভা্পতি সৈয়দ আরিফ হোসেন এই অভিযোগ করেন।

তিনি লিখিত বক্তব্যে অভিযোগ করেন, বিভিন্ন জাহাজ মালিক ও এজেন্সীর উদ্বৃতিক্রমে নবীন নাবিকের সংকট দেখিয়ে অধ্যক্ষ তার হীনস্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যে অতিরিক্ত ৪০জন নবীন নাবিক (রেটিংস) নির্বাচন জায়েজ করার লিপ্সায় মত্ত হয়েছেন।

সরকারী শিপিং অফিসের প্রাপ্ত সর্বশেষ নাবিকের পরিসংখ্যান থেকে জানা যায়, ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউট এর প্রশিক্ষণ প্রাপ্ত ৩১৩ জন নবীন নাবিক এখন জাহাজে যাওয়ার জন্য অপেক্ষায় আছে। তাছাড়া মোট ৪৮৬৬ জন নাবিকের মধ্যে ২১০৬ জন দক্ষ নাবিকও চাকুরীতে যাওয়ার জন্য অপেক্ষমান ব্রেড রয়েল, ভ্যান গার্ড ও অন্যান্য বড় এজেন্সী গুলোতেও তাদের নিজস্ব রোষ্টারে যে নবীন নাবিক রয়েছে আগামী এক দেড় বছরেও তাদেরকে জাহাজে উঠানো সম্পন্ন হবে না।তাই সম্পূর্ণ বে- আইনী ও অবৈধভাবে ৪০ জন নবীন নাবিক (রেটিংস) এর নির্বাচন প্রত্যাহার করার জন্য নৌ-পরিবহন মন্ত্রনালয়ের হস্তক্ষেপ চাই।

তিনি আরো বলেন, বাংলাদেশ সীফ্যারার্স ইউনিয়ন বাংলাদেশী নাবিকদের (বিএসসি ব্যতীত) একমাত্র সিবিএর সংগঠন। ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটি জন্মলগ্ন থেকেই বাংলাদেশ পতাকাবাহী ব্যক্তি মালিকানার জাহাজ ও বিদেশী পতাকাবাহী জাহাজ মালিকদের সাথে দ্বি-পাক্ষিক চুক্তিপত্রের মাধ্যমে নাবিকদের স্বার্থ রক্ষা ও তাদের সার্বিক কল্যাণে কাজ করে আসছে। নৌ-বাণিজ্য অধ্যাদেশ-১৯৮৩’র ধারা ২৩৭ / (২) অনুযায়ী নবীন নাবিক নির্বাচনের ব্যাপারে সরকারকে পরামর্শ দেয়ার কথা। উক্ত কমিটি সরকার, জাহাজ মালিক পক্ষ ও নাবিক প্রতিনিধির সমন্বয়ে তৈরী। কিন্তু সরকার উক্ত কমিটি গঠন না করেই নাবিক নির্বাচন করে আসছিল। অবশ্য ১৯৯৮ সাল পর্যন্ত এ ৩ পক্ষের সমম্বয়ে একটি বোর্ড নবীন নাবিক নির্বাচনের মৌখিক পরীক্ষায় অংশগ্রহন করতো। ১৯৯৮ সালে অত্র ইউনিয়নের তৎকালীন সভাপতির মৃত্যুর পর মৌখিক পরীক্ষায় নাবিক ইউনিয়নের প্রতিনিধিত্ব বন্ধ করে দেয়া হয় এবং পরের বছর জাহাজ মালিক পক্ষের প্রতিনিধিত্বও বন্ধ করে দেয়া হয়। এ ব্যাপারে আমরা ২০০৯ সালে মহামান্য হাইকোর্টে মেরিটাইম এডভাইজরী কমিটি গঠনের জন্য আবেদন করি। নবীন নাবিক নির্বাচনে হয় ইউনিয়নের অধিকার নেই বলে তৎকালীন “সীম্যান ট্রেনিং সেন্টার বর্তমানে ন্যশনাল মেরিটাইম ইনষ্টিটিউট তাদের বক্তব্য পেশ করলেও মহামান্য হাইকোর্ট মেরিটাইম এভভাইজরী কমিটি গঠন না হওয়া পর্যন্ত নবীন নাবিক (রেটিংস) নির্বাচন বন্ধ করেন। এরপর প্রায় ২ বৎসর নবীন নাবিক নির্বাচন বন্ধ থাকে। আইনজীবী চিকিৎসার্থে বিদেশে অবস্থানের সুযোগে তৎকালীন ফিসিং এর ডিজি তৎপরতায় আইনজীবির অনুপস্থিত দেখিয়ে মামলা খারিজ করে দেয়।

সংবাদ সম্মেলনে সাধারণ সম্পাদক মো: শাহজাহান হোসেনসহ অত্র সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন