চট্টগ্রামে ভারতফেরত করোনা রোগীর নমুনায় আফ্রিকান ধরন

চট্টগ্রাম : ভারতফেরত করোনা আক্রান্ত রোগীর নমুনায় আফ্রিকান ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাবে ভারতফেরত করোনা রোগীর নমুনায় আফ্রিকান ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়।

সিভাসুর উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের নির্দেশনায় পরিচালিত পরীক্ষায় সহায়তা করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)।

জানা যায়, গত ১৫ মে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে ভারতফেরত ছয়জন বাংলাদেশি নাগরিকের করোনাভাইরাস টেস্টের নমুনা সিভাসুর কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাবে পাঠানো হয়। এর মধ্যে পাঁচজনের কোভিড নেগেটিভ এবং একজনের পজিটিভ রিপোর্ট পাওয়া যায়।

পরীক্ষায় আক্রান্ত ব্যক্তির নমুনা থেকে SARS-CoV-2 বা নভেল করোনাভাইরাসের পূর্ণাঙ্গ জীবন রহস্য (Whole Genome Sequence) উন্মোচন করা হয়। এতে আফ্রিকান ধরনের উপস্থিতি পাওয়া যায়। গবেষণায় যুক্ত ছিলেন প্রফেসর ড. পরিতোষ কুমার বিশ্বাস, প্রফেসর ড. শারমীন চৌধুরী, ডা. ইফতেখার আহমেদ রানা, ডা. ত্রিদীপ দাশ, ডা. প্রণেশ দত্ত, ডা. মো. সিরাজুল ইসলাম ও ডা. তানভীর আহমদ নিজামী।

সিভাসুর উপ-পরিচালক (জনসংযোগ ও প্রটোকল) খলিলুর রহমান বলেন, একদল গবেষক কোভিড-১৯ আক্রান্ত রোগীর স্বাস্থ্যঝুঁকি মূল্যায়ন বিষয়ে একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। এতে ভারতফেরত করোনা রোগীর নমুনায় আফ্রিকান ধরন পাওয়া যায়। গবেষণাটি আগামীতে রোগ নির্ণয় ও চিকিৎসায় সহায়ক হবে।

শেয়ার করুন