একচুলও সরেনি কেউ, ঝুঁকিতেই ঘর-বসতি পাহাড়বাসীদের

ঝুঁকিতেই ঘর-বসতি পাহাড়বাসীদের

সুমন চৌধুরী (চট্টগ্রাম) : টানা দুইদিন ধরেই বৃষ্টি ঝড়ছে। রোববার সকাল থেকে বিরামহীন বর্ষণে ভাবনার ছাপ নগরবাসীর মাঝে। আর পাহাড় ধসের আশঙ্কা করছে চট্টগ্রাম জেলা প্রসাশন। যদিও এর তিল পরিমাণ আঁচও পড়েনি পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারীদের মাঝে। পাহাড়বাসীদের কেউই একচুলও নড়েনি। বরং শতভাগ ঝুঁকিতেই বসতি গেঁড়ে চলেছেন তারা।

দুইদিনের বিরমহীন বর্ষণের সময় পাহাড় থেকে বসবাসকারীদের নিরাপদ স্থানে আশ্রয় নিতে মাইকিং করা হয়েছিলো। প্রস্তুত রাখা হয়েছে ৭৮টি আশ্রয় কেন্দ্র। তবে তাতেও তেমন কোনো সাড়া মিলেনি বলে খবর রয়েছে।

আরো পড়ুন : হেফাজতের ৩৩ সদস্যের নতুন কমিটি ঘোষণা
আরো পড়ুন : এবার ফেসবুকে বাংলাদেশের মুন

সোমবার (৭ জুন) সরেজমিনে লালখান বাজার মতিঝর্ণা পাহাড়ে গিয়ে দেখা গেছে পাহাড়ে নতুন কাঁচা ও সেমিপাকা ঘর তৈরি হচ্ছে। এ ছাড়া আগে নির্মিত ঘরের প্রত্যেকটিতে রয়েছে বিদ্যুতের সংযোগ। বিরামহীন বর্ষণের ফলে পাহাড় থেকে মাটি সরছে। গাছের শিকড় থেকে সরে গেছে মাটিও। তবুও আনন্দে হেসে খেলে জীবন যাপন করছে বসবাসকারীরা। পাহাড় ধসের আশঙ্কা যে রয়েছে তার বিন্দু পরিমাণ উৎকণ্ঠাও তাদের মধ্যে দেখা যায়নি। যদিও পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারী এসব মানুষের প্রকৃত সংখ্যা জানা নেই।

জানা গেছে, শক্তিশালী পাহাড় ব্যবস্থাপনা কমিটি হিসেবে চট্টগ্রাম নগর, সীতাকুণ্ড ও জঙ্গল সলিমপুরে ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে ৩০টি। এসব পাহাড়ে কম ও অধিক ঝুঁকিতে বসবাসকারী লোকজনের সংখ্যা আনুমানিক ১০ লাখ। তাদের বেশির ভাগ নিম্ন আয়ের।

তথ্যমতে, সর্বশেষ ২০১৫ সালের ১৮ জুলাই বৃষ্টির সময় নগরের বায়েজিদ এলাকার আমিন কলোনিতে পাহাড়ধসে তিনজন নিহত হয়। একই বছরের ২১ সেপ্টেম্বর বায়েজিদ থানার মাঝিরঘোনা এলাকায় পাহাড়ধসে মা-মেয়ে মারা যায়। অথচ এ দুটি পাহাড় ঝুঁকিপূর্ণ তালিকায় ছিল না।

এদিকে, ২০০৭ সালে ভয়াবহ পাহাড়ধসের পর গঠন করা শক্তিশালী পাহাড় ব্যবস্থাপনা কমিটির করা সুপারিশও এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। এর ফলে বছর বছর বাড়ছে বসতি। প্রশাসনের অভিযান শেষ হওয়ার কয়েক দিনের মধ্যেই আবার আগের বসতিতে ফিরে যায় বসবাসকারী লোকজন। নতুন করে নেওয়া হয় বিভিন্ন সেবা খাতের সংযোগ।

চট্টগ্রামে পাহাড়ধসের বড় ঘটনা ঘটে ২০০৭ সালের ১১ জুন। মারা যায় ১২৭ জন। এরপর শক্তিশালী পাহাড় ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়।

কমিটি পাহাড়ে মৃত্যু ঠেকাতে ৩৬ দফা সুপারিশ দিয়েছিল। একই ঘটনার পর প্রকৌশলগত প্রতিরোধ কমিটি আরেকটি প্রতিবেদন দেয়। এতেও দুর্ঘটনা এড়াতে সুপারিশ করা হয় ৩০ দফা।

সুপারিশের মধ্যে উল্লেখযোগ্য, পাহাড় দখলমুক্ত করে বনায়ন, ঝুঁকিতে বসবাসকারীদের স্থায়ী পুনর্বাসন, পাহাড়কাটা রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া এবং পাহাড় ইজারা ও দখল বন্ধ করা। এসব সুপারিশ বাস্তবায়ন না করে প্রশাসন বারবার অস্থায়ী উদ্যোগ নেয়।

বিশেষজ্ঞদর মতে, পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি সরানোর স্থায়ী উদ্যোগ নিতে হবে। অস্থায়ী ব্যবস্থা নিয়ে পাহাড়ধস থেকে বসবাসকারীদের বাঁচানো যাবে না।

বসবাসকারীরা জানান, পাহাড়ের পাদদেশে এসব ঘর নির্মাণের পেছনে রয়েছেন প্রভাবশালী ব্যক্তিরা। তাঁরাই নিম্ন আয়ের লোকজনকে কম ভাড়ার কথা বলে বসবাসের প্ররোচনা দেন।

পাহাড়ে বসবাসকারী এরশাদ হোসেন নয়াবাংলাকে জানান, আমি ৭ বছর এখানে ভাড়ায় বাস করছি। কেবল বর্ষা শুরু হলেই উচ্ছেদ অভিযান শুরু হয়। কিন্তুু যেসব প্রভাবশালী পাহাড় দখল করে ঘর তৈরি করে নিম্ন আয়ের লোকজনকে ঝুঁকিতে থাকার প্ররোচনা দিচ্ছে, তাদেরও চিহ্নিত করা হয় না।

শেয়ার করুন