মিরসরাইয়ে যত্রতত্র পশু জবাই : দূষিত হচ্ছে পরিবেশ

ইকবাল হোসেন জীবন (মিরসরাই) : যত্রতত্র পশু জবাইয়ের কারণে পরিবেশ দূষিত হচ্ছে। কোন ধরনের পরীক্ষা ছাড়াই উপজেলার বিভিন্ন এলাকায় পশু জবাই করে বাজারে মাংস বিক্রি করা হচ্ছে। পশু জবাইয়ের পূর্বে পশু রোগমুক্ত কিনা তা পরীক্ষা করে জবাইয়ের নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না উপজেলার ১৬টি ইউনিয়ন এবং দু’টি পৌরসভার হাট বাজারগুলোতে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার উপর নির্দেশ নেই তাই তিনি পশু জবাইয়ের পূর্ব পরীক্ষা করেননা। কসাইদের অভিযোগ গরু ছাগল জবাইয়ের পূর্বে পরীক্ষা করতে হলে ডাক্তারদের টাকা দিতে হয় এছাড়াও সময়মত ডাক্তার পাওয়া যায় না।

এদিকে রোগাক্রান্ত পশুর মাংস খাওয়ার ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে উপজেলার সাড়ে পাঁচ লাখ মানুষ।

আরো পড়ুন : পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু লামায়
আরো পড়ুন : একচুলও সরেনি কেউ, ঝুঁকিতেই ঘর-বসতি পাহাড়বাসীদের

অনুসন্ধানে দেখা গেছে, রোগাক্রান্ত, দুর্বল গরু, মহিষ, ছাগল জবাই করে উপজেলার বিভিন্ন বাজারে মাংস বিক্রি করা হচ্ছে।

এসব পশু জবাইয়ের পূর্বে ডাক্তারি পরীক্ষা না করিয়ে দেদারসে বিক্রি হচ্ছে মাংস। অভিযোগ রয়েছে মাঝে মধ্যে মৃত পশুর মাংসও বিক্রি করা হয় এসব মাংসের দোকানে। তাছাড়া মহিষকে গরু বানিয়ে মাংস বিক্রি চলছে হরহামেশাই। যেন দেখার কেউ নেই।

ক্রেতা সাধারণকে ঠকিয়ে মহিষের মাংস বিক্রি করে দাম নেওয়া হচ্ছে গরুর মাংস বলে। কসাইদের সিন্ডিকেটের কাছে জিম্মি উপজেলাবাসী। নিজেদের ইচ্ছেমত দাম বসিয়ে মাংস বিক্রি করছে কসাইরা। গরুর মাংস সাড়ে ৩’শ টাকা থেকে শুরু করে সাড়ে ৪’শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে বিভিন্ন বাজারে।

উপজেলার বারইয়ারহাট পৌরসভা, জোরারগঞ্জ বাজার, ঠাকুরদিঘী বাজার, ঝুলনপোল বাজার, বামনসুন্দর বাজার, মিঠাছরা বাজার, মিরসরাই পৌরসভা, বড়তাকিয়া বাজার, আবুতোরাব বাজার, বড় দারোগারহাট বাজারে রয়েছে মাংসের দোকান। প্রতিটি বাজারে রয়েছে ২-৩ টি করে মাংসের দোকান। মাংসের দোকানগুলোতে গরু, মহিষ, ছাগল জবাই করা হয় এসব দোকানগুলো থেকে আবার বিভিন্ন ছোট বাজার গুলোতে মাংস নিয়ে যাওয়া হয় খুচরা বিক্রি করার জন্য।

উপজেলার অধিকাংশ মাংসের দোকানে পশু জবাই করার নেই কোনো জবাইখানা। বেশীর ভাগ পশু জবাই করা হয় মহাসড়কের পাশে। ফলে পশুর রক্ত, পাকস্থলীর গন্ধে সড়ক পথে যাতায়াত করতে প্রতিনিয়ত দুভোর্গে পড়তে হচ্ছে পথচারী, শিক্ষার্থীসহ সাধারণ জনগণকে। আর যেসব বাজারে জবাইখানা রয়েছে সেগুলো ময়লা আবর্জনা ভরপুর। দূর্গন্ধের কারণে কসাইরা পর্যন্ত কাজ করতে চাই না। নোংরা পরিবেশে চলে পশুর চামড়া ছাটাইয়ের কাজ।

জবাইখানা গুলোতে পশুর শরীরের অতিরিক্ত অংশ পচানোর জন্য কোন গর্ত বা যন্ত্র না থাকার কারণে পশুর নাড়িবুড়ি পচে দূর্গন্ধের সৃষ্টি হয় পাশ্ববর্তী এলাকাতে।

পশু জবাইয়ের পূর্বে ডাক্তারী পরীক্ষা করেন কিনা জানতে চাইলে মিঠাছরা বাজারের এক মাংস বিক্রেতা জানান, আমরা পশু জবাই করি ভোরে ভোরে কিন্তু ওই সময় তো ডাক্তার পাওয়া যায় না। আর ডাক্তারি পরীক্ষা ছাড়া পশু জবাই করলেও প্রশাসনের লোকজন কখনো আমাদেরকে বাঁধা দেয়নি। আমরা সুস্থ পশুই সব সময় জবাই করি।

ডাক্তারি পরীক্ষা ছাড়া পশু জবাইয়ের বিষয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান বলেন, ‘পৌরসভার মাংসের দোকানগুলোর পশুর স্বাস্থ্য পরীক্ষা করার জন্য পৌরসভার নিজস্ব সেনেটারি ইন্সফেক্টর রয়েছে আর ইউনিয়নের হাটবাজারগুলোতে বাজার কমিটি বিষয়টি দেখভাল করে। প্রয়োজন হলে আমরা সাহায্য করি।’

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শ্যামল পোদ্দার বলেন, উপরের নির্দেশ নেই তাই বিভিন্ন বাজারের পশু জবাইয়ের পূর্বে পরীক্ষা করা হয় না। পরীক্ষা ছাড়া পশুর মাংস খেলে রোগ হওয়ার সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্দেশ ছাড়াতো আমরা কিছু করতে পারব না।