বন্ধ হচ্ছে বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোড

চট্টগ্রাম: পাহাড় ধসের শঙ্কায় নগরীর বায়েজিদ বোস্তামি-ফৌজদারহাট লিংক রোড দিয়ে যান চলাচল বন্ধ ঘোষণা করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। মঙ্গলবার (৮ জুন) সন্ধ্যা ৬টা থেকে আগামী তিন মাস এই সড়কে যান চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস।

চট্টগ্রাম নগরীতে যানবাহনের চাপ কমিয়ে আনতে দুই বছর আগে সিডিএ ১৮টি পাহাড় কেটে বাইপাস সড়কটি নির্মাণ করে। এর মধ্যে বেশ কয়েকটি পাহাড় ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। বর্ষায় ওই পাহাড়গুলো ধসে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

হাসান বিন শামস বলেন, সড়কটি এখনও আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি। এরপরও ওই সড়ক দিয়ে কিছু যানবাহন চলাচল করছে। শুক্র, শনিবার অনেকে ওই সড়কে বেড়াতে যান। বর্ষায় পাহাড় ধসে যেন দুর্ঘটনা না ঘটে সেজন্য ওই সড়কে যানচলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘শুধু পাহাড় ধসের শঙ্কা নয়। ওই সড়কে একটি ব্রিজ নির্মাণ করা হচ্ছে। যে কারণে ওই সড়কটি বন্ধ রাখা খুব দরকার। এসব কারণে আগামী ৩০ আগস্ট পর্যন্ত এই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। সড়ক বন্ধ রাখতে এরই মধ্যে ট্রাফিক বিভাগকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া ফৌজদারহাট অংশে ব্রিকফিল্ড বরাবর এবং বায়েজিদ বোস্তামি অংশে এশিয়ান ইউনিভার্সিটির সামনে সম্পূর্ণ ব্লক করে দেওয়া হবে।’

প্রসঙ্গত, সড়কটি নির্মাণের জন্য সিডিএ পরিবেশ অধিদফতরের কাছ থেকে আড়াই লাখ ঘনফুট পাহাড় কাটার অনুমোদন পায়। কিন্তু বাস্তবে তারা এর কয়েক গুণ বেশি মাটি কাটে। যে কারণে প্রতিষ্ঠানটিকে পাহাড় কাটার দায়ে ১০ কোটি টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন