হ-য-ব-র-ল খাগড়াছড়ি ছাত্রলীগ

ছাত্রলীগ লোগো

শংকর চৌধুরী : আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের খাগড়াছড়ির সাংগঠনিক অবস্থা বেশ নাজুক। অনেকটা হযবরল হয়ে আছে এখানকার জেলা, উপজেলা, পৌর ও কলেজ কমিটিগুলো। জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির মেয়াদ পেরিয়েছে প্রায় তিন মাস হতে চললো। এছাড়া জেলার নয়টি উপজেলা কমিটি, তিনটি পৌর কমিটি ও নয়টি কলেজ কমিটির অধিকাংশই মেয়াদ উত্তীর্ণ। কোন কোন শাখায় আবার কমিটিই নেই। আবার যেসব শাখার কমিটি রয়েছে সেসব কমিটির দায়িত্বপ্রাপ্ত সভাপতি ও সম্পাদকদের অনেকেরই গঠনতান্ত্রিক বয়স ছাপিয়ে গেছে। কেউ কেউ বিয়ে করে সংসারীও হয়েছেন আবার অনেকেরই এখন ছাত্রত্বও নেই। কোন কোন কমিটি চলছে পাঁচ কিংবা আট বছর আগের গঠিত পুরোনো পরিষদ দিয়ে।

বয়সের দিক থেকেও কেউ কেউ ছাত্রলীগের কেন্দ্রীয় সাংসদের সভাপতি এবং সম্পাদকের চেয়ে জ্যেষ্ঠতম। দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের কমিটি ভেঙ্গে গেলো বছরের ২০ ডিসেম্বর ১৮ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি অনুমোদন দেয়া হয় তিন মাসের জন্য। ইতোমধ্যে তা তিন মাস পেরিয়ে ছয় মাস অতিক্রম করতে চললো। তবে সংগঠনকে গতিশীল করার যে উদ্দেশ্য নিয়ে খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিলো কেন্দ্রীয় ছাত্রলীগের সে উদ্দেশ্যও আলোর মুখ দেখেনি। গত ছয় মাসে সাংগঠনিক কোন সফলতাও নেই এই আহ্বায়ক কমিটির।

অন্যান্য উপজেলা, পৌর কিংবা কলেজ কমিটির গঠন তো দূরের কথা খোদ সদর উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটিও গঠন করতে পারেনি এই কমিটির দায়িত্বপ্রাপ্তরা। তবে সাংগঠনিক কাজের কোন অগ্রগতি না থাকলেও ছাত্রনেতাদের অনেককেই দৌঁড়ঝাঁপ করতে দেখা যাচ্ছে বিভিন্ন সরকারি অফিসের ঠিকাদারী কাজ নিয়ে। তাদের ফুসরত নেই আওয়ামী লীগ নেতাদের ব্যক্তিগত কাজের চাপে। এদিকে খাগড়াছড়ি পৌর ছাত্রলীগের কমিটি হয়েছিলো ২০১৫ সালে। নেতৃত্ব বদল হয়ে ২০২১ এর এই সময়ে এসে সেই কমিটির দায়িত্ব পালন করছেন ভারপ্রাপ্ত সভাপতি ও ভারপ্রাপ্ত সম্পাদক। আর ১২১ সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি সদর উপজেলা ছাত্রলীগের কমিটিও মেয়াদ হারিয়েছে প্রায় দেড় বছর হতে চললো।

আর জেলা ছাত্রলীগের নেতৃত্ব তৈরীর আতুরঘর হিসেবে প্রসিদ্ধ খাগড়াছড়ি সরকারি কলেজ ছাত্রলীগের কমিটিরও বেহাল অবস্থা। মাত্র তিন সদস্যের আংশিক কমিটি গঠন করা হয়েছিলো ২০১৮ সালে। এরপর ওই অবস্থাতেই থমকে আছে কলেজ ছাত্রলীগের কমিটি।

মহালছড়ি উপজেলা: মহালছড়ি উপজেলা ছাত্রলীগের এক বছর মেয়াদী পূর্ণাঙ্গ কমিটি দেয়া হয় ২০১৫ সালে। তবে সেই থেকে সভাপতি ও সম্পাদকের পদ আঁকড়ে ধরে আছেন কমিটির নেতারা। ওই কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে প্রায় পাঁচ বছর আগে। এরমধ্যে আবার সভাপতি’র দায়িত্বে থাকা মো. জিয়াউর রহমান গেলো মে মাসে বিয়ে করে সংসারও পেতেছেন। এছাড়া ২০১৫ সালে মহালছড়ি কলেজ ছাত্রলীগের চার সদস্য বিশিষ্ট আংশিক কমিটি অনুমোদন দেয়া হলেও আজ অবধি ওই কমিটি পূর্ণাঙ্গতা লাভ করতে পারেনি। এদিকে এই কলেজ কমিটির সাধারণ সম্পাদক জেকি দাস কলেজ ছেড়েছেন কয়েক বছর আগেই।

গুইমারা উপজেলা: গুইমারা উপজেলা ছাত্রলীগের কমিটি গঠিত হয়েছিলো ২০১৫ সালে। সেই সময়ে ওই কমিটির সভাপতির দায়িত্ব পান সাগর চৌধুরী। ২০১৯ সালে স্ত্রী হত্যার দায়ে কারাগারে যেতে হয় তাকে। পরবর্তীতে সাগর চৌধুরীকে অব্যাহতি দেয়ার পর সভাপতির দায়িত্ব দেয়া হয় আনন্দ সোমকে। বর্তমানে সাধারণ সম্পাদকের দায়িত্বে আছেন মেমং মারমা। তবে এই কমিটির মেয়াদও উত্তীর্ণ হয়েছে প্রায় পাঁচ বছর হতে চললো। এছাড়া সভাপতি ও সম্পাদক দু’জনই যুগল জীবন অতিবাহিত করছেন। বিবাহিত হয়েও রাজনৈতিক কারণে বিয়ের বিষয়টি গোপণ রাখতে স্বাচ্ছন্দ্যবোধ করেন সভাপতি ও সম্পাদক। এছাড়া গুইমারা কলেজ ছাত্রলীগের কোন কমিটিই নেই।

মানিকছড়ি উপজেলা: জেলা, উপজেলা, পৌর ও কলেজ কমিটিগুলো কেবল প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে গঠন করা হলেও ব্যতিক্রম কেবল মানিকছড়ি উপজেলা ছাত্রলীগ। মানিকছড়ি উপজেলা ছাত্রলীগের কমিটি হয়েছিলো সম্মেলনের মাধ্যমেই। ২০১৯ সালে গঠিত এই কমিটিতে সভাপতি হিসেবে মো. জামাল হোসেন এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন চাইলাপ্রু মারমা নিলয়। তবে এই কমিটিরও মেয়াদ গত হয়েছে বছরখানেক হতে চললো। এছাড়া মানিকছড়ি কলেজ ছাত্রলীগের কমিটিও মেয়াদ উত্তীর্ণ হয়েছিলো এক বছর আগে। ২০১৯ সালে একান্ন সদস্য বিশিষ্ট কলেজ ছাত্রলীগের কমিটি গঠন করা হয়েছিলো।

রামগড় উপজেলা: গেলো বছরের শুরুর দিকে নাঈম হাসান নয়নকে সভাপতি ও রিয়াজ উদ্দীন রানাকে সম্পাদক করে ঘোষণা করা হয় রামগড় উপজেলা ছাত্রলীগের কমিটি। ২০২১ সালের শুরুর দিকে অনুমোদন দেয়া হয় ওই কমিটির। তবে দীর্ঘদিন ধরে কোন কমিটিই নেই রামগড় পৌর ছাত্রলীগের। এছাড়া রামগড় কলেজ ছাত্রলীগের আট সদস্য বিশিষ্ট আংশিক কমিটি গঠন করা হয়েছিলো ২০২০ সালের ফেব্রুয়ারীতে। তবে এক বছর চার মাস অতিবাহিত হলেও এই কমিটি আর পূর্ণাঙ্গতা পায়নি। ইতোমধ্যে কমিটির মেয়াদও উত্তীর্ণ হয়ে গিয়েছে।

লহ্মীছড়ি উপজেলা: সবচে পুরোনো কমিটি দিয়ে চলছে লহ্মীছড়ি উপজেলা ছাত্রলীগ। মিজানুর রহমানকে সভাপতি করে ওই কমিটি ঘোষণা করা হয় ২০১৩ সালে। এরপর এই আট বছরেও ছাত্রলীগের নতুন কোন কমিটি হয়নি পশ্চাৎপদ এই উপজেলায়। এই কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে বর্তমানে দায়িত্বপালন করছেন কোরবান গাজী। তবে বহু আগেই বিয়ে করে সংসারী হয়েছেন সভাপতি ও সম্পাদক দু’জনেই। ছাত্রত্বও নেই কারো। বয়সের হিসেবে ছাড়িয়ে গেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সাংসদের সভাপতি-সম্পাদককেও। এছাড়া কস্মিনকালেও গঠন করা হয়নি এই উপজেলার কলেজ কমিটি।

মাটিরাঙা উপজেলা: তসলিম উদ্দিনকে সভাপতি ও আবু তালেবকে সাধারণ সম্পাদক করে ২০২০ সালে মাটিরাঙা উপজেলার ১৯ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি অনুমোদন দেয়া হয়। তবে এক বছরের বেশী সময় পার হলেও এই কমিটি আর পূর্ণাঙ্গ করা হয়ে ওঠেনি। ইতোমধ্যে এক বছর মেয়াদী ওই কমিটিরও গঠনতান্ত্রিক মেয়াদ পেরিয়েছে। এদিকে মাটিরাঙা পৌর ছাত্রলীগের কোন কমিটিই নেই এখন। আর বছর খানেক আগে মাটিরাঙা কলেজ ছাত্রলীগের নামমাত্র একটি আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলেও বর্তমানে সেটির কোন অস্তিত্বই নেই।

পানছড়ি উপজেলা: ২০২০ সালের ফেব্রুয়ারীতে জাহাঙ্গীর আলমকে সভাপতি ও নাজমুল হাসানকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্য বিশিষ্ট পানছড়ি উপজেলা ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করা হয়েছিলো। নির্দেশ দেয়া হয়েছিলো এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করার। তবে এক বছর চার মাসেও সেই কমিটি পূর্ণাঙ্গ করা সম্ভব হয়ে ওঠেনি। ইতোমধ্যে মেয়াদও পেরিয়েছে ওই কমিটির। পানছড়ি ডিগ্রী কলেজ কমিটিও আংশিক অনুমোদন দেয়া হয়েছিলো একই সময়ে। এক বছরের বেশী সময়েও পূর্ণতা পায়নি সেই কমিটিটি।

দীঘিনালা উপজেলা: ২০২০ সালে তেরো সদস্য বিশিষ্ট আংশিক কমিটি অনুমোদন দেয়া হয় দীঘিনালা উপজেলার ছাত্রলীগের। ওই কমিটিতে সভাপতি হিসেবে মেহেদী আলম এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব দেয়া হয় ওমর ফারুককে। মেয়াদ পেরুলেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি এই শাখার। এছাড়া দীঘিনালা কলেজ ছাত্রলীগের পাঁচ সদস্য বিশিষ্ট আংশিক কমিটি করা হয়েছিলো ২০২০ সালের ফেব্রুয়ারীতে। তবে উপজেলা কমিটির মতো এটিরও একই দশা।

এতোসবের পরও খাগড়াছড়ি’র ছাত্রলীগকে সু-সংগঠিত বলে দাবী করছেন জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। যদিও শাখা কমিটিগুলোর গতিশীলতা আনতে জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিলো তবে তাতে দারুণ ব্যর্থতার পরও তা স্বীকার করেননি খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের আহ্বায়কের দায়িত্বপ্রাপ্ত উবিক মোহন ত্রিপুরা। ব্যর্থতা আঁড়াল করতে অজুহাত দেখালেন করোনা এবং লকডাউনের।

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ কমিটির আহ্বায়ক উবিক মোহন ত্রিপুরা বলেন, ‘একটি কমিটি চাইলে ছয় বছরও থাকতে পারে আবার বারো বছরও থাকতে পারে। আমার কমিটি তো মাত্র ছয় মাস হলো, মেয়াদ উত্তীর্ণ হয়েছে তিন মাস। তাছাড়া করোনা এবং লকডাউনের কারণে আমরা সাংগঠনিক কাজ করার তেমন কোনো সুযোগ পাইনি।’

উবিক মোহন ত্রিপুরা আরও বলেন, ‘এর আগের সভাপতি টিকো চাকমা ও সাধারণ সম্পাদক জহির উদ্দিন ফিরোজ সবগুলো বিতর্কিত কমিটি অনুমোদন দিয়ে গেছে। এগুলো ঠিক করতে অন্তত আরও ছয় মাস সময় লাগবে আমাদের।’

এদিকে তিন মাস মেয়াদী খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের আহ্বায়ক কমিটির জ্যেষ্ঠ যুগ্ম-আহ্বায়ক মনির হোসেনও এটিকে ব্যর্থতা বলতে রাজী নন। যুগ্ম-আহ্বায়ক মনির হোসেন বলেন, ‘কেন্দ্রীয় নেতারা আমাদের বলেছিলেন পৌর নির্বাচনী কাজ করতে এবং পরবর্তীতে আমাদের কেন্দ্র থেকে নির্দেশনা দেবেন। এখানে আমাদের কোন ব্যর্থতা দেখছিনা।’

মূলত দীর্ঘ বছর ধরে সম্মেলনের মাধ্যমে কমিটি না হওয়ায় তৃণমূলের নেতাকর্মীরা হতাশ হয়ে পড়ছেন। বিবাহিত, বয়স্ক ও অছাত্ররা বছরের পর বছর ধরে গুরুত্বপূর্ণ পদ আঁকড়ে ধরে রাখায় নতুনরাও জায়গা পাচ্ছেন না। তবে বর্তমান ছাত্রলীগের এমন অবস্থার জন্য জেলা আওয়ামী লীগ নেতাদের অভ্যন্তরীণ কোন্দল এবং ব্যক্তিস্বার্থের রাজনীতিকেই দায়ী করছেন সাবেক ছাত্রলীগ নেতারা।

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের পূর্ববর্তী কমিটির সভাপতি টিকো চাকমা বলেন, ‘জেলা ছাত্রলীগে বর্তমানে যারা দায়িত্বপ্রাপ্ত রয়েছেন তাদের অধিকাংশই আওয়ামী লীগ নেতা অর্থাৎ ব্যক্তির পকেটে ঢুকে পড়েছেন। যতোক্ষণ তারা ব্যক্তির পকেট থেকে বেরিয়ে আসতে পারবেনা ততোক্ষণ ছাত্রলীগে সাংগঠনিক গতিশীলতা ফিরবেনা।’

খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইকবাল বাহার বলেন, ‘দলের কতিপয় সিনিয়র নেতারা দীর্ঘসময় ধরে ছাত্রলীগকে ব্যক্তিগত ফায়দা হাসিলে ব্যবহার করে আসছেন। এটিই বর্তমান ছাত্রলীগের এমন দৈন্যদশার প্রধান কারণ। এখন সময় এসেছে বিষয়টি গুরুত্ব সহকারে ভেবে দেখার। নইলে খাগড়াছড়ি ছাত্রলীগের অবস্থা ক্রমাগতভাবেই আরও
নাজুক হবে।’

এসব বিষয়ে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, ‘একসময় খাগড়াছড়ি জেলা ছাত্রলীগ খুবই সু-সংগঠিত ছিলো। তবে সেই ছাত্রলীগের এমন অবস্থা আসলেই দুঃখজনক। তবে এই সংকট উত্তরণে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের সাথে আমার কথা হয়েছে। আমি তাদের অনুরোধ করেছি যতো শীঘ্রই সম্ভব খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি দেয়ার জন্যে।’

তিনি আরও বলেন, ‘ব্যক্তি কিংবা কোন নেতার সুপারিশে নয়, আমি আশা করছি যোগ্যদের মনোনীত করবে কেন্দ্রীয় সাংসদ। আর যতো শীঘ্রই একটি পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেয়া যাবে ততোই মঙ্গল হবে।’