আছে ভবন, নেই জনবল-চিকিৎসা সরঞ্জাম, দুই মাস পেরোলেও চালু হয়নি ট্রমা সেন্টার

বোরহান উদ্দিন (হাটহাজারী) : হাটহাজারীতে দুই মাস আগে ট্রমা সেন্টার উদ্বোধন হলেও চালু হয়নি এর কার্যক্রম। চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে মানুষ। ৪ এপ্রিল সাবেক মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে কয়েকতলা বিশিষ্ট এ ট্রমা সেন্টার উদ্বোধন করেন।

জানা গেছে, দুই মাস আগে ট্রমা সেন্টারটি দুর্ঘটনায় আহতদের চিকিৎসা সেবার লক্ষে উদ্বোধন হলেও ভবন ছাড়া কোন চিকিৎসা সরঞ্জাম, জনবল কিছুই নেই সেখানে। দৃষ্টিনন্দন ট্রমা সেন্টারের গেইটে ঝুলছে তালা। উদ্বোধনের পর হাটহাজারীতে ৪ থেকে ৫ টি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে তিনজন নিহতসহ আহত হয় বেশ কয়েকজন। ঘটনার পর পর চিকিৎসা নিতে ট্রমা সেন্টারে আহতসহ অনেকেই উপস্থিত হলেও হতাশ হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ফিরে যান।

এতে ক্ষোভ প্রকাশ করে সচেতন অনেকেই বলেন, সাধারণত কোন কিছু উদ্বোধন হলে সবাই সেবা শুরু হয়েছে এটাই মনে করে কিন্তু এখানে তার উল্টো। চিকিৎসা সেবার জন্য উদ্বোধন করা হয়েছে কিন্তু চিকিৎসার কোন সরঞ্জাম কোন চিকিৎসক কিছুই নেই। শুধু দৃষ্টিনন্দন কয়েকটি ভবনই যেন দাড়িয়ে আছে।

জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বুধবার (৯ জুন) দুপুরে প্রতিবেদককে বলেন, ট্রমা সেন্টারের কাজ চলমানরত অবস্থায় গত বছর জানুয়ারী মাসে জনবলের জন্য সংশ্লিষ্ট দপ্তরে লিখেছি। উদ্বোধনের পর পর প্রশাসনিক অনুমোদনের জন্য লিখেছি। প্রশাসনিক অনুমোদন পেলে আবার জনবলের জন্য লিখতে হবে। তবে কবে নাগাদ জনগণ ট্রমা সেন্টার থেকে চিকিৎসা সেবা নিতে পারবে এ ব্যাপারে কিছুই জানাতে পারেন নি তিনি।

চট্টগ্রামের সিভিল সার্জন ডাঃ ফজলে রাব্বি বলেন, জনবল ও সরঞ্জাম না থাকায় ট্রমা সেন্টার চালু হচ্ছেনা। সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দিয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, কয়েক বছরেও ট্রমা সেন্টারের কার্যক্রম শুরু হবে কিনা সন্দেহ আছে। কারণ ভবন উদ্বোধনের পর সরকারী অনেক নিয়মনীতি রয়েছে। প্রথমে প্রশাসনের অনুমোদন, তারপর চেয়ার টেবিল, চিকিৎসা সরঞ্জাম তারপর জনবল। চট্টগ্রামের লোহাগাড়ায় ২০০৮ সালে একটি ট্রমা সেন্টার উদ্বোধনের এক যুগ পার হয়ে গেলেও এখনো কার্যক্রম শুরু হয়নি। নিয়ম অনুযায়ী চিঠিপত্র আদান প্রদানেই দীর্ঘ সময় তথা বছরের পর বছর কেটে যায়। এদিকে ট্রমা সেন্টার কিংবা চিকিৎসা সেবার যে কোন ভবন উদ্বোধনের আগেই যাবতীয় সব কাজ সেরে সব কিছু প্রস্তুত করা উচিত। তাহলেই জনগণের মাঝে বিশ্বাস ফিরে আসবে। নিরাশ কিংবা হতাশ হয়ে সংশ্লিষ্ট দপ্তর তথা সরকারের সমালোচনা করতে পারবেনা। হাটহাজারী ট্রমা সেন্টারের চিকিৎসা সেবা দ্রুত চালু করতে স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপির সুদৃষ্টি কামনা করেন স্থানীয়রা।