যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক হারুনের ইন্তেকাল

চট্টগ্রাম : সীতাকুণ্ড উপজেলার বারৈয়াঢালা ইউনিয়নের টেরিয়াল মোফাক্কর চেয়ারম্যানের বাড়ি নিবাসী মরহুম নূরহোসেন ও মরহুমা সাফেদা খাতুনের বড় ছেলে যুক্তরাষ্ট্র প্রবাসী হারুন লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে শনিবার (১২ জুন) বাংলাদেশ সময় রাত ১ টা ১৩ মিনিটে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহে রাজেউন)৷

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫০ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, সামিন ও রামিসা নামে দুই শিশু সন্তান, অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করে মেধাবী এই ছাত্র স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার প্রোগ্রাম অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। সমাজ সেবা উন্নয়ন কাজের পাশাপাশি একজন তুখোর সাংবাদিক ছিলেন। আমেরিকা যাওয়ার পূর্ব পর্যন্ত বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাবেক সভাপতি, দৈনিক সংবাদ ও দৈনিক সুপ্রভাতের সাবেক সীতাকুণ্ড প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি উদীচী যুক্তরাষ্ট্র সংসদ এর সাংগঠনিক সম্পাদকের দায়িত্বপালন করেন।

তার মৃত্যুর সংবাদ শুনে তাৎক্ষনিকভাবে আমেরিকায় সফররত সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সীতাকুণ্ড সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল বাকের ভূঁইয়া হাসপাতালে ছুটে যান। তিনিই সর্বশেষ হাসপাতাল থেকে তার মৃত্যুর সংবাদ সীতাকুণ্ডের সিনিয়র সাংবাদিকদের নিশ্চিত করেন। তবে বাংলাদেশে তার লাশ নিয়ে আসা অনেকটা অনিশ্চিত বলে জানান তিনি।

বর্ণাঢ্য সাংবাদিকতা জীবনে সাংবাদিকদের অধিকার আদায় ও তথ্য অধিকার বাস্তবায়নে আজীবন সংগ্রাম করে গেছেন। প্রতিবন্ধীদের অধিকার ও প্রতিবন্ধী সংগঠন তৈরি করে গেছেন। জেষ্ঠ্য সাংবাদিক হারুনের মৃত্যুতে মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন, চট্টগ্রাম-৪ সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলম, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এস.এম আল মামুন, ইপসার প্রধান নির্বাহী মো: আরিফুর রহমান, সীতাকুণ্ড প্রেসক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সাধারণ সম্পাদক লিটন কুমার চৌধুরী, সীতাকুণ্ড প্রেসক্লাবের সাবেক সভাপতি এস.এম ফোরকান আবু ও এম সেকান্দর হোসাইন।