চট্টগ্রামে সিরিয়াফেরত জঙ্গি ৩ দিনের রিমান্ডে

চট্টগ্রাম: নগীরর খুলশী থানা এলাকায় গ্রেপ্তার হওয়া ‘জঙ্গি’ শাখাওয়াত আলীকে আদালতে হাজির করা হয়েছে।

শনিবার (১২ জুন) বিকেল ৪টার দিকে চট্টগ্রামের হোসেন মো. রেজার আদালতে জঙ্গি শাখাওয়াত আলীর ৫ দিনের রিমান্ড আবেদন করেন পুলিশের বিশেষ শাখার ইউনিট কাউন্টার টেররিজম। পরে শুনানি শেষে বিজ্ঞ আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে, গতকাল শুক্রবার (১১ জুন) গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নগরীর দক্ষিণ খুলশী এলাকার চট্টগ্রাম কেন্দ্রীয় আহলে হাদীস জামে মসজিদ সংলগ্ন এলাকা থেকে পুলিশের বিশেষ ইউনিট কাউন্টার টেররিজমের হাতে গ্রেপ্তার হন সাখাওয়াত আলী। তখন তার কাছ থেকে বিভিন্ন কাগজপত্র, পাসপোর্ট, মোবাইল ফোন, ট্যাব ও মিনি নোটবুক জব্দ করা হয়।

পরে সংস্থাটির উপপরিদর্ষক রাছিব খান বাদি হয়ে খুলশী থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১২ সালে ভায়রাভাই মো. আরিফ মামুনের মাধ্যমে জঙ্গি তৎপরতায় সম্পৃক্ত হন সাখাওয়াত। সংগঠনের নেতা চাকরিচ্যুত মেজর জিয়াসহ অন্যদের মাধ্যমে জিহাদি কার্যক্রমে জড়িয়ে পড়েন তিনি। এরই অংশ হিসেবে ২০১৭ সালে আরিফ তুরস্কে যান। সেখান থেকে অবৈধভাবে সীমান্ত দিয়ে সিরিয়ায় গিয়ে জঙ্গি নেতা হায়াত তাহরির আশরাকের কাছ থেকে ভারী অস্ত্র চালানোর প্রশিক্ষণ নেন। সিরিয়ার ইদলিব এলাকায় ছয় মাস প্রশিক্ষণ নেন। পরে সিরিয়া থেকে ইন্দোনেশিয়ায় আসেন। সেখান থেকে শ্রীলঙ্কা হয়ে আবার ইন্দোনেশিয়ায় যান। গত মার্চে তিনি দেশে ফিরে আসেন।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট উপপরিদর্শক (এসআই) রাছিব খান রিমান্ডের তথ্য নিশ্চিত করে বলেন, আদালতে সাখাওয়াত আলীর ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। তাকে কাউন্টার টেররিজম ইউনিট হেফাজতে জিজ্ঞাসাবাদ করা হবে।

এদিকে, চট্টগ্রাম মহানগর পুলিশের প্রসিকিউশন শাখার উপ-পরিদর্শক (এসআই) আবছার উদ্দিন রুবেল বলেন, আমরা আদালতে বলেছি, যদি তাকে (সাখাওয়াত) রিমান্ডে নিয়ে যায় তাহলে তার কাছ থেকে আরও তথ্য পাওয়া যাবে। এই নিষিদ্ধ ঘোষিত সংগঠনের (আনসারুল্লাহ) আরও সক্রিয় কর্মী যারা আছেন তাদের গ্রেপ্তার করা সক্ষম হবে।

পুলিশের দাবি, চট্টগ্রামে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তথ্যপ্রযুক্তি বিষয়ক (আইটি) বিশেষজ্ঞ সিরিয়া ফেরত সাখাওয়াত আলী।

শেয়ার করুন