আজিজনগর গজালিয়া সড়কের বেইলী ব্রীজ যেন মরনফাঁদ

ফরিদ উদ্দীন (বান্দরবান): লামা উপজেলার আজিজনগর মহাসড়ক হতে গজালিয়া-লামা সড়কের তিন কিলোমিটার দূরে কাট্টলীপাড়া বেইলী ব্রীজটি ইতিমধ্যে বেশ কয়েকবার পাটাতন উঠে গিয়ে জনদূর্ভোগ সৃষ্টি হয়েছে।

সড়ক ও জনপদ বিভাগের আওতাধীন এ সড়কে বেশ কয়েকটি এ ধরনের ছোট বড় বেইলী ব্রিজ রয়েছে। এ ব্রীজগুলো পাটাতন ও অন্যান্য সমস্যাগুলোর জন্য মানবসৃষ্ট কারনগুলো বেশি দায়ী। কেননা প্রতিটি ব্রীজের ধারন ক্ষমতা সম্পর্কে সকলের জানা থাকলে মানার কোন বালাই নেই। ৫/৬ টনের ধারণ ক্ষমতাসম্পন্ন ব্রীজে প্রতিনিয়ত দাপটের সাথে চলছে কাঠ কিংবা ইট বোঝাই ট্রাকগুলো যেগুলো কখনো কখনো ১৫-২০ টন বা তার অধিক বোঝা নিয়ে ব্রীজ পাড়ি দিচ্ছে।

কিছুদিন পূর্বে সড়ক ও জনপদ বিভাগ ব্রীজ সংস্কারের কাজ করেন। কিন্তু কিছু অসাধু কাঠ ও ইট বিক্রেতা তাদের ইচ্ছে মত কাঠ আর ইট বোঝাই গাড়ি পারাপার করায় তা আবারও ভেঙে যায়।

সূত্রে জানা যায়, সড়ক ও জনপদ বিভাগের দেওয়া পাটাতন ও লোহার পাত নাট বল্টু খুলে নিয়ে তা স্কারাপ ক্রেতাকে বিক্রয় করে দেন কাট্টলী পাড়ার ত্রিপুরা সম্পাদায়ের কিছু বকাটে বেকার যুবকেরা। তা সড়ক ও জনপদ বিভাগের দায়িত্বরত মাঠকর্মীকে অবগত করা হলে তারা চোরদের তাড়া করে কিন্তু হাতেনাতে ধরতে পারে নি।

আজিজনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন কোম্পানী বলেন, কিছুদিন আগে ব্রীজটির সংস্কার করা হয়েছে। পুনরায় সংস্কারের জন্য সড়ক ও জনপদ বিভাগকে অবগত করা হয়েছে। তিনি আরও বলেন, ধারণ ক্ষমতার অধিক বোঝাই করা গাড়ি চলাচল করায় ব্রীজটির এহেন অবস্থার সৃষ্ট হয়। তারপরও ব্রীজটির কাজ দ্রুত সম্প্রসারণ করা দরকার। তাই কর্তৃপক্ষকে দোষারোপ না করে আমরা সচেতন হই। তাহলে কমবে জনদূর্ভোগ।