সীতাকুণ্ডে শীপইয়ার্ডে বিস্ফোরণে একজনের মৃত্যু

চট্টগ্রাম : সীতাকুণ্ড সাগর উপকূলে ভাঙনের জন্য নিয়ে আসা জাহাজে বয়লার বিস্ফোরণে একজনের মৃত্যু হয়েছে।

শনিবার (১৯ জুন) বিকালে উপজেলার মাদামবিবিরহাট সাগর উপকুল এলাকার এস.এন.শীপ ইয়ার্ডে এই দুর্ঘটনা ঘটে।

এতে কাটার হেলপার রিপন চাকমা (২৬) মারা যায়। তিনি খাগড়াছড়ি দীঘিনালা এলাকার কালা চাঁদ মিয়া চাকমার পুত্র। একই ঘটনায় আহত হয়েছে আরো তিন শ্রমিক।

আহতরা হলেন ইয়ার্ডের ফিটারম্যান লক্ষীপুর কমলনগর এলাকার মো. সোহেল(২৯), নওগা জেলার চন্দা থানার রকেট হোসেন(২৪) ও ফিটারম্যান ঢাকা মিরপুর এলাকার মো. মিন্টু(৪১)।

আহত সবাইকে মুমূর্ষ অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ ও ২৮ নং ওয়ার্ডে ভর্তি করানো হয়েছে।

জানা যায়, উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের মাদামবিবিরহাট সাগর উপকুল এলাকায় লিয়াকত আলী চৌধুরী মালিকানাধীন এস.এন কর্পোরেশন শীপ ইয়ার্ডে ভাঙার জন্য নিয়ে আসা জাহাজ কাটার সময় বিকট শব্দে বয়লার বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে কর্মরত ফিটারম্যান ও কাটারম্যানরা গুরুতর আহত হয়ে ছিটকে পড়ে। পরে অন্য শ্রমিকরা উদ্ধার করে তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করলে কর্তব্যরত ডাক্তার রিপন চাকমা মৃত্যুবরণ করেন এবং আহত তিনজনকে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। তবে আহত তিনজনেরও অবস্থা আশংকাজনক বলে হাসপাতাল সূত্রে জানা যায়।

এদিকে ইয়ার্ডের আশে-পাশে কর্তব্যরত শ্রমিকরা জানান, বিস্ফোরণে নিহত ও আহতের সংখ্যা আরো বেশি রয়েছে। ইয়ার্ড কতৃপক্ষ দুর্ঘটনার পর পর নিহতের লাশ উদ্ধার করে গোপনে কালো প্লাস লাগানো প্রাইভেটকারে করে নিয়ে যান।

এ বিষয়ে জানতে চাইলে সীতাকুণ্ড মডেল থানার ওসি মো. আবুল কালাম আজাদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, “ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি। বিস্ফোরণ স্থান থেকে উদ্ধার করে ৪ শ্রমিককে চমেক হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার একজনকে মৃত ঘোষণা করেন। তবে আহতরাও আশংকাজনক বলে তিনি জানান।”