কর্তৃপক্ষের দাবী করোনার ভাল চিকিৎসা ইম্পেরিয়ালে হাসপাতালে

চট্টগ্রাম : মহামারি করোনা আক্রান্ত রোগীর সবচেয়ে ভালো চিকিৎসা ইম্পেরিয়ালে হাসপাতালে হয় বলে দাবি করেছেন হাসপাতালের চেয়ারম্যান ডা. রবিউল হোসেন।

রোববার (২০ জুন) ইমপেরিয়াল হাসপাতালের হল রুমে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ৪শ শয্যার আর্ন্তজাতিক মানের ইমপেরিয়াল হাসপাতাল গত বছরের ১৫ জুন যাত্রা শুরু করে। প্রশিক্ষিত ২০০ ডাক্তার ও দক্ষ নার্স সরকারি চাকুরীতে যােগদান করে। ইমপেরিয়াল হাসপাতাল এই সংকটময় পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে রােগীদের উন্নতমানের চিকিৎসার লক্ষ্যে ৫০ শয্যা বিশিষ্ট স্থাপনা, ২৫ টি ক্রিটিকেল কেয়ার বেড এবং ২৫ টি আইসােলেশন কেবিন বিশিষ্ট একটি সম্পূর্ণ আলাদা কোভিড ইউনিট স্থাপন করে যেখানে ডাক্তার ও নার্স সমন্বয়ে গঠিত ৭০ জনের একটি টিম সার্বক্ষণিক চিকিৎসা সেবায় নিয়ােজিত আছে। আন্তর্জাতিক মান বজায় রেখে ৫ হাজারের অধিক রোগীকে করােনা সংক্রান্ত চিকিৎসা ও ৬০০ অধিক গুরুতর অসুস্থ ভর্তিকৃত রােগীকে চিকিৎসা সেবা প্রদান করে। করোনার সবচেয়ে ভালো চিকিৎসা ইম্পেরিয়াল হাসপাতালেই হয়।

আরো পড়ুন : বয়সের কারণে মির্জা ফখরুলের মতিভ্রম ঘটেছে: তথ্যমন্ত্রী
আরো পড়ুন : মিরসরাইয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় শিশুসহ আরোহী নিহত

চট্টগ্রাম শহরের বাইরে রােগীদের জন্য একটি মােবাইল টিমের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে যেমন মহেশখালী, কুতুবদিয়া, সন্দীপ, উখিয়া, ভাসানচর থেকে করােনা সেম্পল গ্রহণ ও চিকিৎসার ব্যবস্থা করে ইমপেরিয়াল হাসপাতাল একটি উল্লেখযােগ্য অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

তিনি বলেন, করোনা পরিস্থিতিতে ভারতের প্রখ্যাত হার্ট সার্জন ডা . দেবী শেঠির প্রতিষ্ঠিত নারায়ানা হেলথের ডাক্তার, নার্স, টেকনিশিয়ান সমন্বয়ে গঠিত ৪০ জনের একটি টিম চলতি বছরের জানুয়ারী থেকে ইমপেরিয়াল হাসপাতালে চিকিৎসা সেবার মাধ্যমে ২৬ টি ওপেন হার্ট সার্জারী, ২০০ টি এঞ্জিওপ্লাস্টি, ৩১ টি অন্যান্য হার্ট প্রসিডিউরসহ বহির্বিভাগে ৭০০০ এর অধিক রোগির চিকিৎসা সেবা দিয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশে শিশুদের প্রয়োজনের তুলনায় গুনগত মান সম্পন্ন চিকিৎসার প্রচুর ঘাটতি রয়েছে। অত্যাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ একটি পূর্ণাঙ্গ শিশু রােগ বিভাগ স্থাপন করেছে। উক্ত বিভাগে ৪০ জনের টিমে প্রশিক্ষিত ডাক্তার, নার্স, টেকনিশিয়ান চিকিৎসা সেবা প্রদান করছে। এই ইউনিটে প্রি মেচিউর নবজাতকদের জন্য ১২ টি আলাদা শয্যা রয়েছে। বাংলাদেশে এই প্রথম নবজাতকদের জন্য ডেডিকেটেড এ্যাম্বুলেন্স যেখানে ডেডিকেটেড মেডিকেল টিম ডাক্তার, নার্স, ভেন্টিলেটরসহ প্রয়ােজনীয় লাইফ সাপাের্টের ব্যবস্থা আছে। এই পর্যন্ত ২০৫ এর অধিক এই ধরণের প্রি মেচিউর শিশুদের চিকিৎসা সেবা দেয়া হয়েছে এই ইউনিটে “নিবর্গ স্ক্রিনিং প্রােগ্রাম ” এর মাধ্যমে জন্ম গত ত্রুটি ও রােগ যেমন- হৃদযন্ত্র , হরমােন, হারজোড়া, চোখ, কানের জন্মগত ত্রুটি নির্ণয়ের ব্যবস্থা আছে।

রবিউল বলেন, ক্যান্সার রােগ নির্ণয়ে বায়োপসি ও হিস্টোপ্যাথোলজি বিভাগ অত্যন্ত সফলতার সাথে চট্টগ্রামে অনন্য হয়ে উঠেছে। এমনকি অপারেশন চলাকালীন তাৎক্ষণিক ক্যান্সার নির্ণয়ের জন্য ফ্রোজেন সেকশানে ব্যবস্থা আছে যা চট্টগ্রামে ইমপেরিয়াল হাসপাতালই করে থাকে। রেডিওলজি ও ইমেজিং বিভাগে সর্বাধুনিক ডুয়েল সাের্স সিটি স্ক্যান মেশিনের মাধ্যমে হাটের সিটি এনজিওগ্রাম ও ক্যালসিয়াম স্কোরিং এর মাধ্যমে কোন ব্যক্তির আগামী ৫ বছরে হৃদরােগ হওয়ার আশঙ্কার হার নির্ণয় করা যায়। চট্টগ্রাম ইমপেরিয়াল কলেজ অব নার্সিং এই বছরে শুরু হতে যাচ্ছে। যাবতীয় আয়োজন, বিভিন্ন প্রকারের অনুমতি, নার্সদের ইন ক্যাম্পাসে থাকার ব্যবস্থা ও শিক্ষকদের নিয়ােগ দেয়া হয়েছে, চট্টগ্রামে সড়ক দূর্ঘটনাসহ যে কোন দূঘটর্নায় রোগীদের চিকিৎসা সম্মিলিতভাবে একই হাসপাতালে করার ব্যবস্থা নেই। তাই হাসপাতালে ৫ টি ডিসিপ্লিন যেমন জেনারেল সার্জারী, নিউরাে সার্জারী, অর্থোপেডিক সার্জারী, প্লাস্টিক সার্জারী এবং ম্যাক্সিলাে ফেসিয়াল সার্জারীর সমন্বয়ে একটি টিম নিয়ে ট্রমা সেন্টার ” গঠনের মাধ্যমে একই ছাদের নিচে রােগীদের চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।

উল্লেখ্য, এ ধরনের চিকিৎসা ব্যবস্থা উন্নত বিশ্বে প্রচলিত আছে। দক্ষ মেডিকেল টেকনিকেল জনশক্তি তৈরীর লক্ষ্যে ইমপেরিয়াল হাসপাতাল ভবিষ্যতে একটি স্বতন্ত্র প্রশিক্ষণ কোর্স চালু করার ব্যবস্থা গ্রহণ করেছে যাতে করে যন্ত্রপাতির সঠিক ব্যবহার শিক্ষার মাধ্যমে রোগ নির্ণয় ও রােগীর পরিচর্যায় সহায়তা হবে।

প্রিভেন্টিভ এন্ড ফ্যামিলি হেলথ কেয়ারের মাধ্যমে পরিবারের সকল সদস্যদের স্বাস্থ্য সচেতনতা ও শিক্ষামূলক কর্মসূচিসহ বিভিন্ন রােগ প্রাথমিক স্কুলে নির্ণয় ও চিকিৎসা প্রদান করার ব্যবস্থা থাকবে।

মতবিনিময় সভায় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দৈনিক আজাদীর সম্পাদক ও সিইআইটিসি এর চেয়ারম্যান এম এ মালেক। উপস্থিত ছিলেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আমজাদুল ফেরদৌসসহ ট্রাস্টি বোর্ডের সদস্য ও চিকিৎসকরা।

 

শেয়ার করুন