আমের ক্ষুদ্র ব্যবসায়ীরাই পাইকারদের শেষ ভরসা

চৌধুরী সুমন, (চট্টগ্রাম) : চল্লিশ টাকা কেজিতে মিলছে আম। এ তো ভাসমান দোকানের হিসাব। চট্টগ্রামের বৃহৎ ফলের আড়ৎ ফলমুন্ডি থেকে কিনলে দাম পড়ে কেজিতে ২০ টাকা থেকে ২৫ টাকা।

এ বছর আমের বাম্পার ফলন হওয়াতে ফলমুন্ডিতে আমের প্রচুর সয়লাব হয়েছে। কিন্তু সে অনুপাতে সাধারণ ক্রেতার সংখ্যা কম।

আড়তদাররা বলছেন, বিভিন্ন জেলা থেকে গোপালভোগ, আম্রপালি, ডবল বি ইত্যাদি আমের ভালো সরবরাহ। তবে সাধারণ ক্রেতা কম। আর্থিক সংকট ও করোনা এ দুইয়ের মূল কারণ। যার ফলে ক্ষুদ্র ব্যবসায়ীরাই বর্তমানে তাদের শেষ ভরসা।

অপরদিকে আম বিক্রির দর উঠানামার কারণে লাভের অংকটা কমে লোকসানের খাতা ভারী হচ্ছে; জানান ব্যবসায়ীরা।

দেখা গেছে, নগরীতে ভ্যান গাড়ি, টং দোকান এবং বিভিন্ন দোকানের সামনে বিক্রি হচ্ছে হরেক রকমের আম। তবে দামেও পার্থক্য রয়েছে। টং দোকান, ভ্যান গাড়িতে প্রতি কেজি আম ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। অপরদিকে মার্কেট শপিংমলের নিচে একই আম বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৭০ টাকা দরে।

দামে পার্থক্যের বিষয় জানতে চাইলে দোকানি মো: সাগীর বলেন, আমরা সালামি দিয়ে দোকান নিয়েছি। মাস শেষে ভাড়াও দিতে হয়। কর্মচারীও আছে ৪ জন। তাই ভ্যানে আম বিক্রেতাদের দামে আমরা বিক্রি করতে পারি না।

জানা গেছে, মার্কেটে দোকানিদের চেয়ে ভাসমান দোকানিদের বিক্রি ভালো। এছাড়া এ ব্যবসায় মৌসুমী ব্যবসায়ীও রয়েছে।

ভ্যানগাড়িতে আম বিক্রেতা মো. রুস্তম জানান, আমাদের মতো ভাসমান ব্যবসায়ীরা দোকানিদের মত আমরা আম রাখতে পারি না। তাছাড়া আমরা মোটামুটি লাভ আম বিক্রি করে থাকি। যেহেতু আমাদের দোকান ভাড়া ও কর্মচারী খরচ নেই। বিদ্যুতের জন্যও চিন্তা করতে হয় না। তবে রাস্তায় কিছু খরচ দিতে হয়।

তিনি বলেন, সবাইকে একই জায়গা (ফলমুন্ডি) থেকে আম কিনতে হয়। দোকানিরা আম স্টক রেখে বিক্রি করতে পার, আমরা দিনেরটা দিনে বিক্রি করে থাকি। আমাদের খরচ কম তাদের বেশি পার্থক্য এটাই।

সরেজমিনে দেখা গেছে, চট্টগ্রামের বৃহৎ এই পাইকারি ফলের আড়তে লাইন ধরে খালাসের অপেক্ষায় আছে বিভিন্ন জেলা থেকে আগত আম ভর্তি ট্রাক। এছাড়াও কাভারভ্যানেও আসছে আম। তবে আড়তগুলোর মধ্যে আমের পাশাপাশি মালটা, আঙ্গুর, আপেলসহ অন্যান্য ফল রয়েছে প্রচুর। অন্যান্য ফলের চেয়ে ক্যারেটে ক্যারেটে বিক্রি হচ্ছে আম। দিনে ফলের এই পাইকারি বাজার জমজমাট না থাকলেও রাতে সরগম হয়ে উঠে।

খুচরা ব্যবসায়ী মো. জয়নাল জানান, আমরা খুচরা ব্যবসায়ীরা এখান থেকে ফল কিনে নিয়ে বিক্রি করে থাকি। এবারে ফল মৌসুমে আমের চাহিদাই বেশি। সরবরাহও প্রচুর। গেল বছরের তুলনায় দাম সহনশীল। যার ফলে অন্যান্য ফল তেমন বিক্রি হয় না। তবুও দোকানের সৌন্দর্যের জন্য কিনতে হয়।

ফলমুন্ডির ব্যবাসায়ীরা বলছেন, এখন পর্যন্ত আমের প্রচুর সরবরাহ রয়েছে। দমে সস্তা হওয়াতে অন্যান্য ফল কম বিক্রি হচ্ছে। মালটা কেজি প্রতি ১শ’ থেকে ১২০ টাকা চলছে। এ বছর করোনাকালীন সময়ে এর চাহিদা তেমন নেই। কারণ ওই পরিমাণ টাকা দিয়ে ৪ কেজি আম পাচ্ছ।

ফলমুন্ডি ফল মালিক সমিতির আহ্বায়ক মোহাম্মদ ইউনুস নয়াবাংলাকে জানান, বাজারে গোপালভোগ, আম্রপালি, ডবল বি আমের সরবরাহ প্রচুর। ক্রেতার দিক থেকে ক্ষুদ্র ব্যবসায়ী বেশি। অন্যান্য বছরের তুলনায় সাধারণ ক্রেতা তেমন নেই। বর্তমানে ভাসমান দোকানিদের উপর নির্ভরশীল এই ফল ব্যবসা।

শেয়ার করুন