পটিয়ায় এসিল্যান্ডের কঠোর পদক্ষেপ, বেকায়দায় দালালচক্র

চট্টগ্রাম : এসিল্যান্ডের কঠোর পদক্ষেপের কারণে পটিয়ায় ভূমি অফিসের দালালরা বেকায়দায় পড়েছেন। বিভিন্ন এলাকার লোকজনের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় ও হয়রানির বন্ধ করতে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্টেট নীলুফার ইয়াসমিন চৌধুরী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। পটিয়া ভুমি অফিসে শতভাগ অনলাইন সেবা চালুর পাশাপাশি তিনি দূর্নীতি ও দালালমুক্ত করার জন্য মঙ্গলবার (২৯ জুন) থেকে কঠোর পদক্ষেপ নিয়েছেন।

জানা গেছে, পটিয়া উপজেলার ভুমি অফিসের অধীনে ৫টি তহসিল অফিস রয়েছে। তার মধ্যে খরনা, পটিয়া সদর, কেলিশহর, চাপড়া ও বুধপুরা তহসিল অফিস থেকে স্থানীয় লোকজন বিভিন্ন সেবাগ্রহণ করে থাকেন। এই সেবা পেতে এতদিন লোকজনকে নানাভাবে হয়রানির শিকার হতে হয়েছে। এমনকি এসিল্যান্ড অফিস ও কিছু বর্হিরাগত মানুষের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করতেন। নামজারী করতে সরকারিভাবে ১১৭০ টাকা খরচ হয়। কিন্তু একশ্রেণীর দালালচক্র বিভিন্ন অংকের টাকা আদায় করে থাকেন। সহকারী কমিশনার (ভুমি) নীলুফার ইয়াসমিন চৌধুরী রেকর্ড রুম সংরক্ষনের পাশাপাশি ও দালালমুক্ত করতে ইতোমধ্যে বেসরকারি সহযোগি (ক্যাজুয়াল) কর্মচারীদের সরিয়ে দিয়েছেন এবং ভুমি অফিসকে সিসি ক্যামরার আওতায় এনেছেন। সেবাপ্রার্থীদের কেউ হয়রানির শিকার হলে সরাসরি এসিল্যান্ডের সঙ্গে যোগাযোগ করার জন্য তিনি (এসিল্যান্ড) অনুরোধ করেন।

এদিকে, পটিয়া ভুমি অফিসকে দালালমুক্ত করার কাজ শুরু করতে গিয়ে বিপাকে পড়েছেন খোদ এসিল্যান্ড। দালালচক্র বিভিন্ন উড়ো চিঠি দিয়ে কাজকে বাঁধাগ্রস্থ করার চেষ্টা করছেন। সেবাপ্রার্থীরা যাতে এসিল্যান্ড অফিসমুখী হয় সেজন্য সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত মানুষের কথা শুনেন এবং দ্রুত সমাধানের চেষ্টা করেন।

সহকারী কমিশনার (ভুমি) নীলুফার ইয়াসমিন জানিয়েছেন, চলতি বছরের মার্চ মাসে লোহাগাড়া উপজেলা থেকে বদলী হয়ে পটিয়া ভুমি অফিসে যোগদান করেন। যোগদানের পর ভুমি অফিসকে দালালমুক্ত করতে কঠোর পদক্ষেপ নেন। পাশাপাশি ই-সেবা নিশ্চিত করতে নিরসলভাবে কাজ শুরু করছেন। যোগদানের আগে ভুমি অফিসের রেকর্ড রুম ছিল ‘অরক্ষিত’। রেকর্ড রুম থেকে অনেক নথির হদিস নেই। এসবের পিছনে দালালদের হাত রয়েছে। বর্তমানে পটিয়া ভুমি অফিসে সিসি টিভি ক্যামরার সংখ্যাও বাড়ানো হয়েছে।