দেশে একদিনে কল্পনাহীন মৃত্যু ২০১

ঢাকা: দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ২০১। ১ জুলাই ১৪৩, ২ জুলাই ১৩২, ৩ জুলাই ১৩৪ এবং ৪ জুলাই ১৫৩ জনের মৃত্যু হয়েছিল। সোমবার (৫ জুলাই) একদিনে সর্বাধিক ১৬৪ জন মারা যান।

মারা যাওয়া ২০১ জনের মধ্যে পুরুষ ১১৯ জন আর নারী ৮২ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ১১ হাজার দুই জন আর নারী মারা গেলেন চার হাজার ৫৯১ জন।

মৃতদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ১১৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ৪৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে নয়জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে চারজন আর ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছে একজন।

এদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫৮ জন, চট্টগ্রাম বিভাগের ২১ জন, রাজশাহী বিভাগের ১৮ জন, খুলনা বিভাগের ৬৬ জন, বরিশাল বিভাগের ৭ জন, সিলেট বিভাগের ৯ জন, রংপুর বিভাগের ১৪ জন আর ময়মনসিংহ বিভাগের ৮ জন।

বুধবার (৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১৫ হাজার ৫৯৩ জনের। এ ছাড়া নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১১,১৬২ জনের। এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন নয় লাখ ৭৭ হাজার ৫৬৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৯৮৭ জন আর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন আট লাখ ৫০ হাজার ৫০২ জন।

গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ১৪৭টি আর নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা হয়েছে ৩৫ হাজার ৬৩৯টি নমুনা। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৮ লাখ ২৯ হাজার ৮৩২ টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৯ লাখ ৯২ হাজার ৭৪৩টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৮ লাখ ৩৭ হাজার ৮৯ টি।

গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ৩১ দশমিক ৩২ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৩১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৬০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২০১ জনের মধ্যে পুরুষ ১১৯ জন আর নারী ৮২ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ১১ হাজার দুই জন আর নারী মারা গেলেন চার হাজার ৫৯১ জন।

শেয়ার করুন