বালুখেকোর দখলে মিরসরাইয়ের মহাসড়ক

ইকবাল হোসেন জীবন, (মিরসরাই) : চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার মহাসড়কের বিভিন্ন স্থানে অবৈধ বালুর ব্যবসা করছে একটি চক্র। ফলে মহাসড়কে বাড়ছে দূর্ঘটনা। এতেও টনক নড়ছেনা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

সরেজমিনে দেখা যায়, মহাসড়কের পাঁচ থেকে সাত ফুট জায়গা দখল করে বালু বেচাকেনা করা হচ্ছে। এমনকি মহাসড়কের পাশে ইট বালু রেখে সাব-ঠিকাদারীর ব্যবসাও চালাচ্ছে চক্রটি। ফলে রাস্তা দিয়ে হাঁটার সময় দূর্ঘটনার শিকার হচ্ছে পথচারীরা। ইতিমধ্যে সড়কটির ঐসব স্থানে বিভিন্ন ধরনের দূর্ঘটনা ঘটেছে।

এক মোটরসাইকেল চালক জানান, রাস্তায় বালু রাখার কারনে বাইক চলাচলের অনেক সমস্যা হচ্ছে। যখন একটি গাড়ি আরেকটি গাড়িকে ওভার টেকিং করে তখন বালুর উপর দিয়ে মোটরসাইকেল চালানো লাগে। তখন মোটরসাইকেল চালকের বড় ধরণের দূর্ঘটনার শিকার হওয়ার সম্ভাবনা থাকে।

স্থানীয় এক পথচারী বলেন, দ্রুতগামী গাড়িগুলোর পাশদিয়ে আমরা ঝুঁকিপূর্ণভাবে আমাদের চলতে হয়। যদিও মানুষ চলার কথা ফুটপাত দিয়ে। কিন্তু মানুষকে চলতে হচ্ছে রাস্তার মাঝখান দিয়ে।

এ বিষয়ে সড়ক ও জনপদ বিভাগের চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, আমরা এই বিষয়ে জানতে পেরে বেশ কয়েকবার অভিযান পরিচালনা করা হয়েছে। আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মিনহাজুর রহমার বলেন, মহাসড়কে বালু রাখার বিষয়ে আমাদের জানা ছিল না। কোন কোন পয়েন্ট বালু রাখা হয়েছে তা জেনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।