সিআরবিতে হাসপাতালের অনুমোদন দেবে না সিডিএ

হেরিটেজ জোনে কর্মাশিয়াল কিছু করার সুযোগ নেই ।

চট্টগ্রাম: অবশেষে চট্টগ্রামের সিআরবিতে হাসপাতালের অনুমোদন দিচ্ছে না চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। সিডিএ বলছে, সিডিএ মাস্টারপ্ল্যান এ কী আছে তা তো দেখতে হবে।

হাসপাতাল নির্মাণের পরিকল্পনাকারীরা সিডিএর কাছে আসুক, হাসপাতালের জায়গা আমরা দেখিয়ে দেব।

পাহাড়তলিতে রেলের অনেক জায়গা আছে। রাস্তা অনেক ভালো। রিং রোডসহ বিকল্প অনেক সড়ক নেটওয়ার্ক আছে। সেই সুযোগটা তারা নিক। চলাচলে বেশি সময় লাগবে না।

সিআরবিতে হাসপাতালের কোনো অনুমোদন আমরা দেব না। প্রয়োজনে মন্ত্রণালয়কেও লিখব।

প্রাকৃতিক সবুজ বলয় এবং সাংস্কতিক চর্চার কেন্দ্রভূমি সিআরবিতে হাসপাতাল নির্মাণের খবরে ফুঁসে উঠেছিল নগরবাসী।

একই সাথে উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড়। শতবর্ষীয় গাছ কেটে হাসপাতাল নির্মাণ যেন কোনোভাবেই মেনে নিতে পারছেন না বিভিন্ন পেশাজীবি মানুষ।

সহমত পোষণ করে সোমবার ১৭ জন জ্যেষ্ঠ নাগরিক এক বিবৃতিতে সেখানে হাসপাতাল স্থাপনের বিরোধিতা করেন।

নানা আলোচনার মধ্যে চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ বুধবার সিআরবি এলাকা ঘুরে যান।

যদিও রেলওয়ে পূর্বাঞ্চলের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, হাসপাতাল প্রকল্পে কোনো শতবর্ষী গাছ কাটা পড়বে না। শিরীষ তলা বা সিআরবির উন্মুক্ত স্থানে ওই হাসপাতাল নির্মাণ হবে না। প্রকল্পটি গোয়ালপাড়া এলাকায় বাস্তবায়ন করা হবে।

হেরিটেজ জোনে কর্মাশিয়াল কিছু করার সুযোগ নেই উল্লেখ করে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, হেরিটেজ জোনে কর্মাশিয়াল কিছু করার সুযোগ নেই। এটা নগরীর একটা নান্দনিক স্থান, যেখানে সবাই যেতে পারে। ডিসি হিলে আগে যাওয়া যেত, এখন সর্বসাধারণ যেতে পারে না। সিআরবি সারাদেশের মধ্যে অন্যতম নান্দনিক স্থান।

তিনি বলেন, আমাদের আর কোনো ওপেন স্পেস নেই। তাছাড়া আমাদের মাস্টারপ্ল্যানে এটি হেরিটেজ জোন হিসেবে আছে। সংরক্ষিত এলাকা। আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি, কোনো বাণিজ্যিক স্থাপনার অনুমোদন দেব না।

সিডিএ’র প্রধান প্রকৌশলী বলেন, শুধু সিআরবি নয়, শহরের ভেতরে আর কোনো হাসপাতালের অনুমোদন দেওয়া হবে না এমনটা আমরা ভেবেছি। চট্টেশ্বরী থেকে প্রবর্তক মোড়ে এখন জ্যামের (এ এলাকায় বেশকিছু বেসরকারি ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টার আছে) কারণে যাওয়া যাচ্ছে না।

শেয়ার করুন