৮ মাস পর উন্মুক্ত আইফেল টাওয়ার

করোনাভাইরাস মহামারীর কারণে ‍৮ মাস বন্ধ থাকার পর ফ্রান্সে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হল আইফেল টাওয়ার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম এত দীর্ঘ সময় ধরে বন্ধ ছিল রাজধানী প্যারিসের এই জনপ্রিয় টাওয়ারটি।

তাই খোলার মুহূর্তে টাওয়ারের পাদদেশে রাখা একটি ঘড়িতে কাউন্টডাউনের সময় কাঁটা শুন্যে আসতেই দশনার্থীরা হর্ষধ্বনি করে এবং হাততালি দিয়ে আনন্দ প্রকাশ করেছে। বাজনা বাজাতে শুরু করে একটি বাদক দল, আর সেই তালে তালে মানুষও প্রবেশপথে ভিড় জমায়।

টাওয়ার খোলার অপেক্ষায় গেইটে তিনঘণ্টা ধরে দাঁড়িয়ে থাকা একজন তার অনুভূতি প্রকাশ করে বলেন, “আমরা এখানে থাকতে পেরে খুবই সৌভাগ্যবান বোধ করছি।”

তবে আইফেল টাওয়ার দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলেও করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণে সতর্কতা হিসেবে ১১ বছরের বেশি বয়সী সবার জন্য চালু রাখা হয়েছে মাস্ক পরার নিয়ম। মেনে চলতে হবে সামাজিক দূরত্ব বিধি। দিনে সেখানে দর্শনার্থীর সংখ্যাও সীমিত রাখা হচ্ছে, যা স্বাভাবিক সময়ের চেয়ে অর্ধেক কম।

তাছাড়া, ২১ জুলাই থেকে আইফেল টাওয়ার পরিদর্শন করতে গেলে দর্শনার্থীদেরকে ফ্রান্স সরকারের দেওয়া ‘হেলথ পাস’ অর্থাৎ, কোভিড টিকা গ্রহণের সনদ বা নমুনা পরীক্ষার নেগেটিভ সনদ দেখাতে হবে।

শেয়ার করুন