‘৫ লক্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাণের দাবি ৪ দফা বাস্তবায়ন’

চট্টগ্রাম জেলা প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশনের সভাপতি ইঞ্জিনিয়ার শাহীন চৌধুরী।

চট্টগ্রাম: চার দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনে নামছেন সমগ্র বাংলাদেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিক্ষক-পেশাজীবি সংগ্রাম পরিষদ চট্টগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দরা বর্তমানে করোনাকালীন সময়ে তাদের সদস্যবৃন্দদের একত্রিত করার লক্ষ্যে দফায় দফায় ভার্চুয়াল মিটিং করে যাচ্ছে বলে জানা গেছে। এতে সকলে একমত হয় আগামীতে তাদের আন্দোলনে করণীয় বিষয়বস্তু সম্বন্ধে আলোচনা করছেন।

৪ দফা দাবিগুলো হলো- ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ ৪ বছর থেকে হ্রাস করে ৩ বছর রূপান্তরের আত্মঘাতী উদ্যোগ বাতিল করা, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমুল্যায়ন করে ঘোষিত বিএনবিসি গেজেট-২০২০ সংশোধন করা, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যার সমাধান এবং পলিটেকনিক সমুহে রাজস্বভুক্ত শিক্ষক সংকট নিরসন, ষ্টেপ প্রজেক্টভুক্ত শিক্ষকদের চাকুরী নিয়মিতকরণ, শ্রেণীকক্ষ ল্যাব ও কাঁচামাল সংকট নিরসনসহ ৪ দফা দাবী আদায়ের লক্ষে গঠিত।

সুত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯৬্ এ ক্ষমতা থাকাকালীন শেষ সময়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার এর কারিগরি শিক্ষার মান উন্নত করার লক্ষ্যে ,বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর সাথে শিক্ষার মান সমান রাখতে, কারিগরি শিক্ষাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ৩ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স কোর্সকে ৪ বছরে উন্নয়ন করে। দীর্ঘ ২১ বছর এই শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীরা ৪ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স করে আসছে, বর্তমানে এক শ্রেণির কুচক্রী মহল এই শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করার জন্য ৩ বছরে রূপান্তরিত করার পায়তারা করছে।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ফেডারেশনের সভাপতি ইঞ্জিনিয়ার শাহীন চৌধুরী নয়াবাংলাকে বলেন, বাংলাদেশর ৫ লক্ষ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের এখন প্রাণের দাবি ৪ দফা বাস্তবায়নের লক্ষ্যে তারা মাঠে নামতে প্রস্তুত, এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা আজ একত্রিত, কেননা মাননীয় মন্ত্রী সব সময় বলে থাকেন বাংলাদেশের উন্নয়নে ৮৫ % কাজ করে থাকেন ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা।

তিনি বলেন, সরকারের নীতিনির্ধারক পর্যায়ের এই বিষয়টি তুলে ধরার জন্য তারা তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশের ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সব সময় কাজ করে যাচ্ছে, সরকারের ভবিষ্যৎ ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে দেশকে উন্নয়ন এর দিকে এগিয়ে নিয়ে যেতে হলে, কারিগরি শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করতে হবে, এই ধারায় দেশের শিক্ষাব্যবস্থা কোন রকম পিছনের দিকে নিয়ে যাওয়া যাবে না।

শেয়ার করুন