রোহিঙ্গাদের নিয়ে বিশ্বব্যাংকের প্রস্তাব: উদ্বাস্তুদের বাংলাদেশে আশ্রয় দেওয়া!

ঢাকা: রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশকে দেওয়া বিশ্বব্যাংকের প্রস্তার কোনো সলিউশন হতে পারে না। কেননা রোহিঙ্গা নিয়ে সলিউশন হচ্ছে তাদের নিরাপত্তার সঙ্গে মিয়ামনারে ফেরত পাঠানো।

সম্প্রতি বিশ্বব্যাংকের পক্ষ থেকে ‘রিফিউজি পলিসি রিভিউ ফ্রেমওয়ার্ক’ শীর্ষক একটি পলিসি পেপার পাঠানো হয় ইআরডির কাছে। এতে বলা হয়েছে-উদ্বাস্তুদের সমাজে অন্তর্ভুক্ত করা যায় কিনা। এছাড়া চিঠিতে উল্লেখ করা হয়েছে-৩১ জুলাইয়ের মধ্যে কোনো মতামত না পেলে ওই প্রস্তাব সরকার মেনে নিয়েছে বলে তারা ধরে নেবে।

এই ফ্রেমওয়ার্কের আওতায় ঋণ সুবিধা দেওয়ার মাধ্যমে রোহিঙ্গাদের বাংলাদেশের জনগণের সঙ্গে অন্তর্ভুক্তির প্রস্তাব দেয় বিশ্বব্যাংক। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ দেশের সুশীল সমাজ এ প্রস্তাবের বিরোধিতা করছেন। তারা বলেন, উন্নয়ন সহযোগীর এ প্রস্তাবে সায় দিলে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানো কঠিন হবে। এছাড়া বিশ্বব্যাংক রোহিঙ্গাদের মৌলিক অধিকার অস্বীকার করছে। কারণ সম্মানজনকভাবে মিয়ানমারে ফেরত যাওয়াটাই হচ্ছে রোহিঙ্গাদের মৌলিক অধিকার। নতুন প্রস্তাবে সমর্থন দিলে তাদের সেই অধিকার ব্যাহত হবে।

বৈশ্বিক ভিত্তিতে তৈরি ফ্রেমওয়ার্কের তিনটি উদ্দেশ্য হচ্ছে-উদ্বাস্তু ও হোস্ট কমিউনিটির জন্য অর্থনৈতিক সুযোগ তৈরি করা, উদ্বাস্তুরা যে দেশে অবস্থান করছে সেই সমাজে অন্তর্ভুক্ত করে নেওয়া অথবা তাদের ফেরত পাঠানো এবং দেশের সক্ষমতা বৃদ্ধি করা যাতে করে নতুন উদ্বাস্তুদের আশ্রয় দেওয়া সম্ভব হয়।

এছাড়া বিশ্বব্যাংকের রিফিউজি পলিসি রিভিউ ফ্রেমওয়ার্কের পক্ষে মত দিলে রোহিঙ্গারা যে কোনো স্থানে চলাচল করতে পারবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড অর্থাৎ শ্রমিক হিসাবে কাজ করতে পারবে বা ব্যবসা করতে পারবে। পাশাপাশি তাদের নিবন্ধনের আওতায় এনে সামাজিক পরিচয়পত্রও দিতে হতে পারে। ইতোমধ্যেই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, বিশ্বব্যাংকের এ প্রস্তাব মেনে নিয়ে তাদের ঋণ গ্রহণ করলে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বদলে তাদের বাংলাদেশেই চিরতরে রেখে দিতে হতে পারে।

এ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধায়ক সরকারেরর অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, বিশ্বব্যাংকের এ ধরনের প্রস্তাবের পক্ষে সমর্থন দেওয়া কখনো উচিত নয়। কেননা রোহিঙ্গা নিয়ে সলিউশন হচ্ছে তাদের নিরাপত্তার সঙ্গে মিয়ামনারে ফেরত পাঠানো। তাই এ ধরনের প্রস্তাব মেনে না নিয়ে বরং রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে চাপ সৃষ্টি করা উচিত। এ অবস্থানেই বাংলাদেশকে অটল থাকতে হবে।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বিশ্বব্যাংক এবং জাতিসংঘসহ অন্য সংস্থাগুলো জটিল সমস্যার সহজ সমাধান হিসেবে এ ধরনের প্রস্তাব দিচ্ছে। কিন্তু এই সহজ সমাধানের ভেতরে যে আরও জটিলতা হবে সেটি তারা অনুধাবন করতে পারছে না। সম্মানজনকভাবে মিয়ানমারে ফেরত যাওয়াটাই হচ্ছে রোহিঙ্গাদের মৌলিক অধিকার। কিন্তু বিশ্বব্যাংকের প্রস্তাবে তাদের মৌলিক অধিকার অস্বীকার করা হচ্ছে।

এছাড়া এ ধরনের প্রস্তাব মেনে নিলে আন্তর্জাতিকভাবে এবং মিয়ানমারের সঙ্গে যে দরকষাকষি চলছে সেগুলোর আর কোনো মূল্যই থাকবে না। বরং যেটি করতে হবে সেটি হলো মিয়ানমারে যে অন্তর্বর্তী সরকার আসছে তারা এ ধরনে নৃগোষ্ঠীগুলোর স্বার্থ রক্ষার কথা বলেছে। সেই সুযোগটি গ্রহণ করে তাদের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া। যাতে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যায়।

শেয়ার করুন