নোয়াখালীর বদরপুর গ্রামে বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দিনের দাফন

চট্টগ্রাম: পৈতৃক নিবাস নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নের বদরপুর গ্রামে পারিবারিক কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দিনের দাফন সম্পন্ন হবে। মরহুমের সন্তান পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক (উপসচিব) সালেহীন তানভীর গাজী এ তথ্য জানিয়েছেন।

শনিবার (৭ আগস্ট) সকাল ১১টায় নগরের আকবরশাহ থানাধীন পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টায় নগরী পাহাড়তলী থানাধীন সাগরিকা রোডের বনিক পাড়াস্থ বাসার সামনে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার (৬ আগস্ট) রাত ৮টার দিকে ঢাকার শিকদার মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ড. গাজী সালেহ উদ্দিন।

জানাজা শেষে তাকে চট্টগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। সিএমপি কমিশনারের পক্ষে মরহুমের একমাত্র পুত্র ও সরকারের পরিকল্পনা মন্ত্রনালয়ের উপ-সচিব সালেহীন তানভীর গাজীর হাতে একটি শোক ক্রেস্ট তুলে দেয়া হয়।

পরে বীর মুক্তিযোদ্ধার মরদেহে শেষ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদসহ অন্যান্য বীর মুক্তিযোদ্ধাবৃন্দ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড.বেনু কুমার দে সহ শিক্ষকবৃন্দ।

গার্ড অব অনার প্রদানের সময় চট্টগ্রাম জেলা প্রশাসকসহ এনডিসি মাসুদ রানা, জেলা প্রশাসনের স্টাফ অফিসার উমর ফারুক, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাসসহ মুক্তিযোদ্ধা সংসদের বীর মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।

চবি’র সাবেক প্রক্টর গাজী সালেহ উদ্দীন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের মহাসচিব ও চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি রাঙামাটি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক ছিলেন। এছাড়া খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। নগরের পাহাড়তলীতে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য তিনি প্রতিষ্ঠা করেন ‘নৈতিক স্কুল’।

ড. গাজী সালেহ উদ্দিনের জন্ম ১৯৪৯ সালের ২৮ সেপ্টেম্বর। শহীদ পরিবারের সন্তান গাজী সালেহ উদ্দিন চট্টগ্রামের পাহাড়তলীর পাঞ্জাবী লেনে বেড়ে ওঠেন। তিনি মুক্তিযুদ্ধে শহীদ আলী করিম ও মাতা হুরমোজা বেগমের ২য় পুত্র। তার বড় ভাই ছিলেন বিএলএফ কমান্ডার। সেখানে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৭৩ বছর।

শেয়ার করুন