‘এক দশকের মধ্যে জলবায়ু নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে’

আন্তর্জাতিক: আগামী এক দশকে মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এছাড়া সমুদ্র পৃষ্ঠের পানি দুই মিটার পর্যন্ত বেড়ে যাবে। জলবায়ুর ক্রমাগত পরিবর্তন মানবজাতিকে অনিবার্য পরিণতির দিকে ঠেলে দিচ্ছে নিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

সোমবার (৯ আগস্ট) বহুল প্রতিক্ষীত আইপিসিসির প্রতিবেদন প্রকাশিত হয়।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘের আন্তঃসরকার প্যানেলের (আইপিসিসি) বার্ষিক প্রতিবেদনে বলা হয়, মানুষের কর্মকান্ডের ভয়াবহ প্রভাব জলবায়ুতে পড়েছে।

জাতিসংঘ গঠিত জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেলের প্রতিবেদন বলছে, পৃথিবীর উষ্ণতা যেভাবে বাড়ছে তাতে চূড়ান্ত বিপদের খুব কাছাকাছি পৌঁছে যাচ্ছে মানবসভ্যতা। আর সেজন্য মানুষই পুরোপুরি দায়ী।

‘নীতিনির্ধারকদের জন্য সারসংক্ষেপ’ শিরোনামে সোমবার প্রকাশিত ৪২ পৃষ্ঠার এই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দুই দশকের মধ্যে পৃথিবীর তাপমাত্রা প্রাক শিল্পায়ন যুগের তুলনায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে।

এর মানে হল, ২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলনে উষ্ণায়নকে যে মাত্রায় বেধে রাখার অঙ্গীকার বিশ্বনেতারা করেছিলেন, তা পূরণ করা হয়ত সম্ভব হচ্ছে না। আর এই উষ্ণতা বৃদ্ধির ফল হবে মারাত্মক। এ শতকের শেষে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা দুই মিটার বেড়ে যাওয়ার সম্ভাবনার বিষয়টিকে বিজ্ঞানীরা আর উড়িয়ে দিতে পারছেন না।

আইপিসিসি প্রতিবেদনের মূল পয়েন্টগুলো হলো-

বৈশ্বিক ভূপৃষ্ঠের তাপমাত্রা ১৮৫০ থেকে ১৯০০ সালের চেয়ে ২০১১ থেকে ২০২০ সালে তাপমাত্রা ১ দশমিক ০৯ ডিগ্রি বেশি ছিল।

১৮৫০ সাল থেকে শুরু করে গত পাঁচ বছর উষ্ণতম আবহাওয়া বিরাজ করেছে।

সম্প্রতি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১৯০১ থেকে ১৯৭১ সালের তুলনায় তিনগুণ বেড়েছে।

১৯৯০ সাল থেকে বিশ্বব্যাপী হিমবাহের পরিবর্তন ও আর্কটিক সমুদ্র-বরফের গলে যাওয়ার জন্য ৯০ ভাগ মানুষই দায়ী।

এটা নিশ্চিত যে ১৯৫০ সাল থেকে তাপপ্রবাহসহ গরমের প্রবণতা আরওতীব্র হয়ে উঠেছে। বিপরীতে ঠাণ্ডার ঘটনা কম ঘটছে এবং তীব্র হয়ে উঠছে না।

রিপোর্টে জাতিসংঘের বিজ্ঞানীরা বলছেন, মানুষের কর্মকান্ড পরিবেশের ওপর যে ক্ষতিকর প্রভাব ফেলছে তা মানবসমাজের জন্য একটি ‘লাল সংকেত।’

রিপোর্টে বলা হয়, অতীতে এবং ভবিষ্যতে যে গ্রিনহাউস গ্যাস নির্গমন ঘটবে – তার ফলে জলবায়ুতে এমন সব পরিবর্তন হয়ে যাচ্ছে যা আর ঠেকানো যাবে না। এর প্রভাবে কয়েক শতাব্দী বা সহস্রাব্দ ধরে পৃথিবীর মহাসাগর, জমে থাকা বরফের স্তর ও সাগরের পানির স্তরের ওপর এর প্রভাব দেখা যাবে।

তবে রিপোর্টে এ কথাও বলা হয়েছে যে কার্বন ডাইঅক্সাইড ও মিথেনের মত গ্রিনহাউস গ্যাস নির্গমন বড় আকারে কমাতে পারলে তাপমাত্রা বৃদ্ধিকে হয়তো স্থিতিশীল অবস্থায় আনা যাবে।

শেয়ার করুন