সেনা অভিযানে অস্ত্রসহ ২ ইউপিডিএফ কর্মী আটক

খাগড়াছড়ি : অস্ত্র ও চাঁদা আদায়ের রসিদসহ সেনাবাহিনীর বিশেষ অপারেশন টিমের হাতে ধরা পড়লো প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর দুই কর্মী।

শুক্রবার (১৩ আগস্ট) ভোরে খাগড়াছড়ি সেনা রিজিয়নের আওতাধীন রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার উত্তর বঙ্গলতলী এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, ইউপিডিএফ’র সক্রিয় কর্মী ওমর চাকমা (৩৪) ও রকেট চাকমা (২২)।

নিরাপত্তাবাহিনী সূত্রে জানা যায়, সন্ত্রাসীদের উপস্থিতির গোপন সংবাদ পেয়ে শুক্রবার ভোর সাড়ে তিনটার দিকে বাঘাইহাট জোনের বিশেষ অপারেশন টিম ওই এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে ওমর চাকমা ও রকেট চাকমাকে আটক করতে সক্ষম হয় সেনা সদস্যরা। এ সময় তাদের কাছ থেকে একটি দেশীয় তৈরি এলজি, দুই রাউন্ড গুলি, চাঁদা আদায়ের রসিদ বই, মোবাইল ও ব্যাগ উদ্ধার করা হয়।

সেনা কর্মকর্তারা জানায়, আটক ওই দুই ইউপিডিএফ কর্মী দীর্ঘদিন ধরে করেঙ্গাতলী এলাকায় চাঁদাবাজি করে আসছিলো। এছাড়া আটককৃতদের নামে হত্যা এবং ধর্ষণের সাথে সংশ্লিষ্টতারও অভিযোগ রয়েছে।

২০৩ পদাতিক খাগড়াছড়ি সেনা রিজিয়নের স্টাফ অফিসার মেজর মো. জাহিদ হাসান জানান, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদের প্রসিত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর সক্রিয় কর্মী বলে স্বীকার করেছে। জিজ্ঞাসাবাদ শেষে আটককৃতদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।’

বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন খান বলেন, ‘মামলা দায়েরের পর আদালতের মাধ্যমে তাদের কারাগারে প্রেরণ করা হয়েছে।’