বাড়ছে দুর্ঘটনা, মিরসরাইয়ে অটোরিকশার চালক অপ্রাপ্ত বয়স্ক শিশু! 

ইকবাল হোসেন জীবন: মিরসরাই উপজেলার ১৬ ইউনিয়ন ও ২ পৌরসভায় গ্রাম্য সড়ক থেকে শুরু করে মহাসড়কে পর্যন্ত ব্যাটারী চালিতে অটোরিকশার দখলে।

অভিযোগ আছে, রিকশাগুলো সড়কে চলাচলের কোনো অনুমতি নেই। গ্রাম্য রাস্তার গণ্ডি পেরিয়ে মহাসড়কেও তাদের দৌরাত্ব। পুলিশের নাকের ডগার উপর দিয়ে চলাচল করলেও নীরব ভূমিকা তাদের। শিশু এবং অদক্ষ চালকরা কোনো নিয়ম-নীতি না মেনে উপজেলার সড়কগুলোতে যেখানে সেখানে ব্যাটারী চালিতে অটোরিকশা থামিয়ে যাত্রী ওঠা নামা করে। তার উপর এসব যানবাহনে লাগানো হয় চোখ ঝলসানো এলইডি লাইট।

চলাচলরত এসব ব্যাটারী চালিতে অটোরিকশার কারণে মিরসরাই বাজার, মিঠাছরা বাজার, আবুতোরাব বাজারসহ উপজেলার প্রত্যেক বাজারে অসহনীয় যানযটের সৃষ্টি হচ্ছে। এছাড়াও চালকদের মধ্যে অপ্রাপ্ত বয়স্ক শিশু ও প্রশিক্ষণপ্রাপ্ত চালক না হওয়ায় প্রায়ই ঘটছে দূর্ঘটনা।

মিঠাছরা বাজারে সিএনজি চালক মো. সবুজ বলেন, ৫বছর ধরে সিএনজি চালিয়ে সংসার চালাচ্ছি। কিন্তু গত বছরে থেকে ব্যাটারী চালিত অটোরিকশায় শিশুচালক অনেক বেশি। কোনো ধরণের প্রশিক্ষণ ছাড়া তারা অটোরিকশা চালাচ্ছে। নিয়ম কানুনের বালাইও নেই। কে কত বেশি ভাড়া মারবে এই নিয়ে মরিয়া। চালায়ও বেপোয়ারা। ফলে প্রতিদিন কোথাও না কোথায় দূর্ঘটনা হচ্ছে। জানজট তো আছেই।

রিয়াজ নামের এক পথচারী বলেন, ব্যাটারী চালিত অটোরিকশার কারণে বাজারে চলাচল করতে কষ্ট হয়। যেখানে সেখানে পার্কিং করে দাঁড়িয়ে থাকে। যা পথচারী চলাচলের অন্যতম সমস্যা।

এ বিষয়ে মিরসরাই উপজেলার নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, অপ্রাপ্ত বয়স্ক কোনো চালক থাকলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। যানযটের জন্য প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল-জরিমানা করা হবে।

শেয়ার করুন