কাবুলে মার্কিন ড্রোন হামলা: একই পরিবারের ৬ শিশুসহ নিহত ৯

ছবি: রয়টার্স

আন্তর্জাতিক : নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্সের (আইএস-কে) সন্দেহভাজন বোমা হামলাকারীকে লক্ষ্য করে আফাগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় একই পরিবারের নয়জন প্রাণ হারিয়েছে। এর মধ্যে ছয়জন শিশু রয়েছে।

রোববার কাবুলে ওই ড্রোন হামলা চালিয়েছিল। এ হামলার পর মার্কিন সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে বলা হয়, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হুমকি হয়ে দাঁড়িয়েছে আইএস-কে। আত্মরক্ষার জন্য ওই হামলা চালানো হয়েছে।

আফগানিস্তানে কাজ করা যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের এক সাংবাদিককে এ তথ্য নিশ্চিত করেছেন নিহত ব্যক্তিদের এক স্বজন।

হামলার পর বিকেলে বেসামরিক মানুষ হতাহতের কথা স্বীকার করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

মার্কিন এই ড্রোন হামলায় যারা নিহত হয়েছেন, তাদের মধ্যে দুই বছরের শিশুও রয়েছে। এই হামলায় এক ব্যক্তির ভাই নিহত হয়েছেন। ওই ব্যক্তি বলেন, তারা খুবই সাধারণ পরিবারের সদস্য। তিনি বলেন, ‘আমরা কেউ আইএসের সদস্য নই। যেখানে হামলা চালানো হয়েছে, সেটা একটি বাড়ি। সেখানে আমার ভাই তার পরিবার নিয়ে থাকত।’

প্রত্যক্ষদর্শীরাও বলেছেন, হামলায় শিশুসহ বেশ কয়েকজন প্রাণ হারিয়েছে। হামলার পর ওই বাড়ির পার্শ্ববর্তী বাড়িতে থাকা এক ব্যক্তি বলেন, ‘হামলায় বাড়িতে আগুন ধরে গিয়েছিল। প্রতিবেশীরা সবাই মিলে আগুন নেভানোর চেষ্টা করেছেন। আমি সেখানে ছয়জনের মরদেহ দেখেছি।’ তিনি বলেন, এছাড়া আরও দুই আহত ব্যক্তিকে তিনি দেখেছেন।

শেয়ার করুন