কাজ বন্ধ হাটহাজারী আলিপুর সড়কের, দুর্ভোগে স্থানীয়রা

হাটহাজারী আলিপুর সড়কের বেহাল দশা

বোরহান উদ্দিন : সড়কের কাজের ঠিকাদারের অবহেলায় চরম দুর্ভোগে হাটহাজারী পৌর এলাকার আলিপুর গ্রামের আট-দশ হাজার মানুষ। খানা-খন্দে ভরা আলিপুর স্কুল সড়কটি দিয়ে চলাচলে প্রতিনিয়ত কষ্ট পাচ্ছে ওই গ্রামসহ কয়েকটি গ্রামের চলাচলরত বাসিন্দারা।

পৌরসভা কর্তৃক ১০০ ফুট অন্তর আগের ইট কংক্রিট তুলে কাজ করার নির্দেশনা দিলেও তা না মেনে ১১০০ মিটারের সম্পূর্ণ রাস্তার ইট কংক্রিট তুলে কাজ বন্ধ রাখায় এ দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের।

সরেজমিন দেখা গেছে, আলিপুর স্কুল সড়ক (রেল লাইন থেকে কৃষি ফার্ম পর্যন্ত) সড়কের কাজ বন্ধ। পাশে স্তুপ করে রাখা আছে রাস্তা থেকে উত্তোলন করা আগের মাটি কংক্রিট। তবে দুর্ভোগ লাঘবে স্থানীয়রা রাস্তার অনেকস্থানে স্তুপ করা মাটি ও কংক্রিটগুলো আবার রাস্তায় দিয়েছেন যাতে একটু চলাচল করা যায়। আবার অনেকস্থানে দেখা গেছে, কাঁদামাটি আর পানি জমানো। কোনো গাড়ির চলাচল নেই। দু একটি ব্যাটারী চালিত অটোরিকশা দেখা গেলেও নেয়া হচ্ছে দ্বিগুণ ভাড়া অভিযোগ স্থানীয়দের। স্বীকারও করলেন গাড়ির চালকরা। কারণ হিসেবে জানান, রাস্তার বেহাল দশা। মানুষ যেমন কষ্ট পাচ্ছে তেমনি গাড়িরও ক্ষতি হচ্ছে কখনো চাকা পাংচার, কখনো ভেঁঙ্গে যাচ্ছে বেয়ারিং।

গড়দুয়ারা স্কুলের সহকারী শিক্ষক ওই এলাকার বাসিন্দা মো. চাঁন মিয়া ক্ষোভ প্রকাশ করে জানান, কাজ শুরু করে আবার কাজ বন্ধ করে দিয়েছে ঠিকাদার। বর্ষা মৌসুমে পুরো সড়কের ইট কংক্রিট তুলে ফেলায় রাস্তার অবস্থা চলাচলে অনপুযোগী হয়ে পড়েছে। প্রতিদিন হেঁটেই এ পথ পাড়ি দিতে হচ্ছে। কোনো রোগী বা কেউ মারা গেলে একটা অ্যাম্বুলেন্স আসতে পারবে না। আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়িও।

স্থানীয় নঈম জানান, কাজ বন্ধ থাকায় আমরা কষ্টে আছি। মালামাল নিয়ে কোনো গাড়িই আসতে চায় না। একটা চালের বস্তা আনতেও ৩০ টাকার ভাড়া ৭০/৮০ টাকা গুনতে হয়। রাস্তার কিছু কংক্রিট মানুষের চাষের জমিতে রাখায় অনেক চাষা ক্ষতিগ্রস্থ হয়েছেন। ঠিকাদারের এসব দেখার সময় নেই।

জানতে চাইলে ঠিকাদার আনিস জানান, বৃষ্টির কারণে কাজ কিছুদিন বন্ধ ছিল, দ্রুত কাজ শুরু করা হবে। সুজানগর এলাকায় ব্রীজের কাজের কারণে এটা বন্ধ কিনা এমন প্রশ্নের জবাবে কোনো উত্তর না দিলেও ঠিক আছে, সপ্তাহ খানিকের মধ্যে কাজ শুরু করা হবে বলে জানান তিনি।

হাটহাজারী পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী পলাশ দাশ বলেন, সড়কটি কার্পেটিং করা হবে। চলতি বছরের মার্চ থেকে এক বছরের সময় বেঁধে দিয়ে ৭৯ লক্ষ ৫৬ হাজার টাকার বরাদ্দে ঠিকাদার আনিস কাজ শুরু করলেও অতি বৃষ্টির কারনে কাজ বন্ধ রেখেছেন। তবে তাঁকে প্রকৌশলী স্যার ১০০ ফুট করে আগের ইট কংক্রিট তুলে কাজের নির্দেশনা দিলেও ঠিকাদার নির্দেশনা অমান্য করে সম্পূর্ণ তুলে ফেলায় স্থানীয়রা দুর্ভোগে পড়েছেন। তাকে দ্রুত কাজ শুরু করতে বলা হয়েছে।

পৌর প্রশাসক মো. শাহিদুল আলম জানান, ঠিকাদারকে ডেকে দ্রুত কাজ শুরু করার জন্য বলা হবে।