মহেশখালীতে নিম্নমানের সামগ্রী দিয়ে স্কুল ভবন নির্মাণের অভিযোগ

মহেশখালী (কক্সবাজার) : কক্সবাজারের মহেশখালীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অতিরিক্ত কক্ষ নির্মাণের ঢালাই কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে ঠিকাদারের বিরুদ্ধে। গভীর রাতে স্কুলের ছাদ ঢালাইয়ের কাজ সেরেছেন ঠিকাদার লতিফ। স্কুল নির্মাণের কাজ থেকে শুরু করে ঢালাই করা পর্যন্ত কাজের মান এবং অগ্রগতি সম্পর্কে কিছুই জানেননা স্কুল পরিচালনা কমিটি এবং খোদ স্কুলের প্রধান শিক্ষকও।

অভিযোগ আছে,  নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করার ফলে বৃষ্টির পানি ছাদ দিয়ে পড়ছে শ্রেণি কক্ষে। তাদের প্রথম অনিয়ম শুরু হয় ইউসুফ নুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাজ নিয়ে। অনিয়ম করে নির্মাণ কাজ করতে চাইলে স্থানীয় সুশিল সমাজ তার বিরোধিতা করলে ওই স্কুলের অর্ধেক কাজ শেষ না করে চলে যান ঠিকাদার লতিফ।

জানা গেছে, মহেশখালী উপজেলার ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে একতালা ভবন নির্মানের দায়িত্ব পায় বেসরকারী উন্নয়ন সংস্থা ইউনিসেফ। সংস্থারটির অধিনে ডালি মানক এক ঠিকাদার কুতুবদিয়ার লতিফ নামের আরেকজন সাব ঠিকাকারকে ৪টি স্কুল ভবন নির্মানের দায়িত্ব দেন।

স্কুলগুলো হল- উপজেলার ছোট মহেশখালী ইউনিয়নের নলবিলা গ্রামে ইউসুফ নুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, আদিনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়, হোয়ানকের ডেইল্যা ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গোরাকঘাটা সিকদার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

আদিনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিঠুন ভট্ট্যার্চায বলেন, আমার প্রতিষ্ঠানের একটি একতলা ভবনের উপর ২য় তলা নির্মাণের কাজ করছে ইউনিসেফ। আমি এবং স্কুল পরিচালনা কমিটির কাউকে না জানিয়ে তারা রাতের আঁধারে নিন্মমানের সামগ্রী দিয়ে ঢালাই কাজ করেছে। ফলে সামান্য বৃষ্টির পানি গড়িয়ে পড়ছে শ্রেণি কক্ষের ভিতরে। এছাড়া তারা আমাদের সাথে কোনো যোগাযোগ করেনা। সরকারি একটি প্রতিষ্ঠানে কাজ করবে তারা অথচ স্কুলের সরকারি প্রতিনিধিরা জানতে পারবেনা এটি কিভাবে সম্ভব। তাদের অনিয়মের বিষয় নিয়ে আমি গত ৮ জুলাই উপজেলা শিক্ষা অফিসার ও সংশ্লিষ্ট ঠিকাদারকে লিখিত অভিযোগ করেছি তার উত্তর এখনও পাইনি।

স্থানীয় এসএমসি কমিটির সভাপতি ও সুশিল সমাজের অভিমত কোটি টাকার কাজ করবে আমাদের স্কুলে কিন্তু ঠিকাদার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ স্কুল কর্তপক্ষের সাথে কোনো আলাপ-আলোচনা করবে না এটি দুঃখ জনক। প্রাথমকি স্কুলের মতো গুরুত্বপূন ভবন তৈরিতে নিন্মমানের সামগ্রী ব্যবহার করলে যেকোনো সময় সেই ভবন বা শ্রেণি কক্ষে দুর্ঘটনা ঘটলে এর দায় কে নিবে।

উপজেলা প্রকৌশলী সবুজ কুমারের কাছে জানতে চাইলে তিনি জানান, তারা শুরুতে মৌখিকভাবে একবার বলেছিল তবে আমাদের সাথে কাজের বিষয়ে লিখিত বা সরাসরি কোনো ধরনের আলোচনা করেনি। তাদের কাজের বিষয়ে আমার ধারণা নেই।

এ বিষয়ে দায়িত্বরত উপজেলা শিক্ষা অফিসার আবু নোমান মো: আব্দুল্লাহ এর কাছে জানতে চাইলে তিনি বলেন, একটি স্কুলের ভবনের ছাদ ঢালাইয়ের বিষয়ে সমস্যা হয়েছে বিষয়টি ঠিকাদারকে অবহিত করা হয়েছে, আমরা পরির্দশন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

এ বিষয়ে ঠিকাদার লতিফের ফোনে বেশ কয়েককবার চেষ্টা করেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

শেয়ার করুন