পরিচ্ছন্নতাকর্মীদের কাছ থেকে ফ্ল্যাটভাড়া না নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

ঢাকা : পরিচ্ছন্নতাকর্মীদের কাছ থেকে ফ্ল্যাটভাড়া না নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশ্য ভবন রক্ষণাবেক্ষণের জন্য কিছু টাকা নেওয়ার প্রস্তাবে সায় দেন।

একনেকে আজ ( ০৭ সেপ্টেম্বর) ৬৬ পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণসংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এসময় অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি টাকা। পুরো টাকাই সরকারি কোষাগার থেকে জোগান দেওয়া হবে। দেশের ৮ বিভাগের ৫৯ জেলার ৬৬ পৌরসভায় মোট ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমসহ অন্য সচিবেরা উপস্থিত ছিলেন।

একনেক সভায় প্রস্তাবটি স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে তুলে ধরা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এত দিন পরিচ্ছন্নতাকর্মীদের কোনো নাগরিক সুবিধা ছিল না। তাঁদের জন্য যেসব ফ্ল্যাট করা হবে, সেখান থেকে ভাড়া আদায় করা যাবে না। তখন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ফ্ল্যাট পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য টাকার প্রয়োজন হবে। তখন প্রধানমন্ত্রী ন্যূনতম টাকা নেওয়ার কথা বলেন। একই সঙ্গে পরিচ্ছন্নতাকর্মীদের পরবর্তী সব প্রজন্মকে এ পেশায় অগ্রাধিকার দেওয়ার কথা বলেন তিনি।

শেয়ার করুন