শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও টিভি-অনলাইনে ক্লাস চলবে

ঢাকা ; শিক্ষাপ্রতিষ্ঠান খোলার শুরুতে ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ছয় দিন ক্লাস হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির ক্লাস চলবে সপ্তাহে এক দিন। ফলে এই ক্লাসগুলোর শিক্ষার্থীরা বাকি দিনগুলোতে কিভাবে পড়ালেখা করবে, তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা।

তবে শিক্ষা প্রশাসন বলছে, স্কুল-কলেজ খুললেও অনলাইন ক্লাস চালু থাকবে। টেলিভিশনেও প্রচার করা হবে ক্লাস। এ ছাড়া কোনো রকম সমন্বয়হীনতা যাতে না হয় সে কারণে কোন শ্রেণির ক্লাস কবে হবে, সেই রুটিন প্রকাশ করবে মাউশি অধিদপ্তর ও ডিপিই।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পণ্ডিত বলেন, ‘শ্রেণিকক্ষে পঞ্চম শ্রেণির ক্লাস ছয় দিন হবে। বাকিদের ক্লাস হবে সপ্তাহে এক দিন। এই শ্রেণিগুলোর জন্য বাকি পাঁচ দিন টেলিভিশনে ক্লাস প্রচার করা হবে। এ ছাড়া শিক্ষার্থীদের যে ওয়ার্কশিট (অ্যাসাইনমেন্ট) দেওয়া হচ্ছে, তা-ও চলমান থাকবে। অর্থাৎ শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে যত ধরনের কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন তার সবই আমরা করব।’

মাউশি অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘গাইডলাইন অনুযায়ী স্কুলগুলো কতটুকু প্রস্তুত হচ্ছে, তা আমরা কঠোরভাবে পর্যবেক্ষণ করছি। এ ছাড়া কোন শ্রেণির ক্লাস কবে হবে, সে রুটিনও আমরা দু-এক দিনের মধ্যে অধিদপ্তর থেকে প্রকাশ করব। আর যেসব শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে এক দিন সরাসরি স্কুলে আসবে, তাদের জন্য বাকি পাঁচ দিন টেলিভিশন ও অনলাইন ক্লাস চলমান থাকবে।

শেয়ার করুন