‘স্কুল-কলেজে টিফিন খেতে পারবে না শিক্ষার্থীরা’

ফাইল ছবি

ঢাকা : ছাত্র-ছাত্রীরা শিক্ষাপ্রতিষ্ঠানে টিফিন খেতে পারবে না বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মউশি) অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক।

তিনি বলেন, শিক্ষার্থীরা বাসা থেকে টিফিন করে আসবে। শিক্ষাপ্রতিষ্ঠানে তারা টিফিন খেতে পারবে না। প্রতিষ্ঠান শুধু খাবার পানি সরবরাহ করবে।

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর আগামীকাল রোববার (১২ সেপ্টেম্বর) থেকে স্বাস্থ্যবিধি মেনে চলবে দেশের সব স্কুল-কলেজের শিক্ষা কার্যক্রম।

শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে করোনা পরবর্তী শিক্ষাপ্রতিষ্ঠান চালুকরণ বিষয়ক মতবিনিময় সভায় সিলেটের সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

শিক্ষাপ্রতিষ্ঠানে যাতে অভিভাবকরা ভিড় না করেন এবং শিক্ষার্থীরা স্কুলে টিফিন না খায় সেদিকে লক্ষ্য রাখার আহ্বান জানান তিনি।

ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের প্রবেশের সময় ভিড় এড়িয়ে দূরত্ব বজায় রেখে চলতে হবে। এক্ষেত্রে অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে সচেতন থাকতে হবে।

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, পরিবারের কেউ অসুস্থ হলে বা করোনার উপসর্গ থাকলে তাকে যেন শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো না হয়। এছাড়া শিক্ষার্থীদের মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়গুলো নিশ্চিত করার লক্ষ্যে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

এ সময় তিনি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বিভিন্ন দিক নির্দেশনাও দেন। করোনা পরিস্থিতির মাঝে কোনো শিক্ষার্থী যাতে ঝুঁকিতে না পড়ে এবং রোববার সকালে এসে শিক্ষার্থীরা যাতে স্বাস্থ্যসম্মত পরিবেশে ক্লাস করতে পারে সেদিকে যত্নশীল হতে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের আহ্বান জানান তিনি।

শেয়ার করুন