১৮ মাস পর সবার অন্যরকম ভাব

ছবিটি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে তোলা – এম এ হান্নান কাজল।

চৌধুরী সুমন : প্রায় দেড় বছরের বেশি সময়ের পর পা ফেলতে হচ্ছে স্মৃতি বিজড়িত নিজের বিদ্যাপীঠে। ফোনে আলাপচারিতার পর এবার হবে সামনা সামনি দেখা। মহামারী এক অপরকে এতই আলাদা করেছিল যে, চেনা মুখ কে আছে আর কে নেই তাও অজানা।

হয়তো বা প্রথম দিনটাই চুকে যাবে ভালোমন্দ খোশ গল্পের মধ্যে। অপরদিকে বিদ্যাপীঠের শিক্ষকরা যেন অধীর আগ্রহে অপেক্ষায় আছেন, শিক্ষার্থীদের কোলাহলে লম্বা বন্ধের পর আবার ফিরবে কর্মব্যস্ততার গতি। স্কুল পোশাকে ফিরবে সবাই। কিন্তু পিছু ছাড়ছে না একটি ভয় ‌’করোনা’ । তবুও হাল ছাড়ার নয়, যাবতীয় সমস্ত প্রস্তুতি নিয়ে খুলে দেওয়া হলো বিদ্যাপীঠের দুয়ার।

রোববার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে স্কুল পোশাকে শিক্ষার্থীদের পদচারণায় প্রাণ সঞ্চালিত হতে থাকে। মুখে মাস্ক পরিহিত একজন আরেকজনকে চিনতে কষ্ট হলেও চোখে চোখ পড়তে না পড়তেই জানতে চাচ্ছিল ‘ কেমন আছিস রে, সহসা দেখা হবে ভাবতে পারিনি।’

প্রধান ফটক পেরিয়ে মাপা হচ্ছিল তাপমাত্রা। পরে হাত ধুয়ে শ্রেণি কক্ষে প্রবেশ। কিন্তু যে দূরত্ব করোনাভাইরাস করে দিয়েছে তাও শ্রেণি কক্ষে। পাশাপশি বসার নিয়মও বদলে গেল। শ্রেণি কক্ষে বসতে হচ্ছে নির্দিষ্ট দূরত্বে। যদিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো প্রস্তুতির বিষয়ে মনিটরিংয়ের ব্যবস্থা নির্দেশনা রয়েছে।

বিদ্যাপীঠের ভেতর কড়াকড়ি থাকলেও বাহিরের পরিবশে ভিন্ন। প্রায় দেড় বছরে জমে থাকা আলাপের ঝাঁপি খুলল মুহুর্তের মধ্যে অভিভাবকেরা। আপা কেমন আছেন? কিন্তু আলোচ্য বিষয় ছিল প্রাণঘাতী করোনার তান্ডব। আপনজনকে এভাবে হারাতে হবে তা মানতে পারছিলেন না অভিভাবকেরাও। নাম্বার থাকলেও ফোন তুলবে না- এমন বান্ধুবীরাও নেই আজ। আলাপ আলোচনায় বাদ পড়েনি টিকার প্রসঙ্গটিও। নিজেরা টিকা নিলেও সন্তানদের টিকাদান নিয়ে উৎকন্ঠায় আছি। স্কুলতো খুলল বাকীটা আল্লাহর হাতে।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের একাধিক শিক্ষার্থীর সাথে কথা হলে তারা জানান, প্রথম দিনে ভালো লাগছে, দূরত্বটা বেড়েছে। আগের মত হুড়োহুড়ি করে ঢুকা যাচ্ছে না। লাইনে লাইনে পা ফেলতে হচ্ছে। হাত ধুয়ে নির্দিষ্ট ক্লাসে প্রবেশ করতে হচ্ছে। অনেকদিন পর সবাইকে কাছাকাছি পেয়ে আমরা আনন্দিত।

এদিকে, থেমে ছিল না মনিটরিং টিমের কার্যক্রমও। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ ও উপসচিব মোহাম্মদ বেলাল হোসেনের নেতৃত্বে মনিটরিং টিম।

এসময় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ জানিয়েছেন, স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মানতে শিক্ষকেরা যাতে সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করেন।

১৮ মাস পর সন্তানদের নিয়ে স্কুলে আসার বিষয় নিয়ে একাধিক অভিভাকের সাথে কথা হলে তারা জানান, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও অনলাইনে লেখাপড়া চলেছে। আজ সশরীরে বাচ্চাদের নিয়ে এলাম, ভালো লাগলেও চিন্তায় আছি। কেননা শিক্ষদের টিকার আওতায় আনা হলেও শিক্ষার্থীরা তো এখনও বাদ পড়ে আছে।

শেয়ার করুন