১ রোহিঙ্গা এনআইডি কার্ডে ৫ হাজার টাকা পেতেন তিনি

চট্টগ্রাম : একজন রোহিঙ্গাকে এনআইডি দিয়ে জনপ্রতি পাঁচ হাজার টাকা পেতেন জয়নাল। তিনি নিজেই ১ হাজার ৮৪০ রোহিঙ্গাকে এনআইডি করিয়ে দেওয়ার কথা আদালতে জবানবন্দিতে জানিয়েছেন। দুদকে তদন্তে উঠে এসেছে, জয়নাল ও তাঁর স্ত্রীর লাখপতি হওয়ার গল্প।

 চট্টগ্রাম নগরের ডবলমুরিং থানা নির্বাচন কার্যালয়ের ইসির পিয়ন হিসেবে কর্মরত ছিলেন তিনি। নিজে জামিনে থাকলেও তার স্ত্রী পলাতক রয়েছেন।

সুত্র জানিয়েছে, ৫ হাজার ৯৬০ টাকা বেতন স্কেলে চাকরি জয়নালের। এছাড়াও রয়েছে পাঁচটি ব্যাংক হিসাবে স্বামী–স্ত্রীর নামে ২ লাখ ৩৩ হাজার ৩৪৮ টাকা। রয়েছে বাঁশখালীর আশকরিয়া এলাকায় জয়নাল ও তার স্ত্রীর নামে কেনা ৭ শতক জমির ওপর পাঁচতলা ভবন, যা নির্মাণে ৬১ লাখ ২৬ হাজার ৮৪১ টাকা খরচ হয়।

গ্রেপ্তারের আগপর্যন্ত তিনি ১৩ হাজার ৯০০ টাকা বেতন পেতেন। চাকরি থেকে জয়নাল পান ২২ লাখ ৪৬ হাজার ৯০০ টাকা। সাংসারিক ব্যয় ১৭ লাখ ৯৭ হাজার ৫২০ টাকা বাদ দিলে তাঁর কাছে থাকার কথা ৪ লাখ ৪৯ হাজার ৩৮০ টাকা। কিন্তু বাস্তবে জয়নাল ও তাঁর স্ত্রীর নামে পাওয়া গেছে ৭৬ লাখ ৩০ হাজার ৭৬৩ টাকার সম্পদ।

জয়নাল আবেদীনের বাড়ি জেলার বাঁশখালীর দক্ষিণ জলদীর আশকরিয়াপাড়ায়। তার বাবা মাছ ধরার ট্রলারে শ্রমিক হিসেবে কাজ করতেন। ২০০৪ সালের নভেম্বরে চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ে অফিস সহায়ক পদে যোগ দেন জয়নাল।

দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গত সোমবার জয়নাল ও তার স্ত্রী আনিছুন নাহারকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেয় দুদক।

দুদক সূত্র জানায়, একজন রোহিঙ্গাকে এনআইডি দিয়ে জনপ্রতি পাঁচ হাজার টাকা পেতেন জয়নাল। তিনি নিজেই ১ হাজার ৮৪০ রোহিঙ্গাকে এনআইডি করিয়ে দেওয়ার কথা আদালতে জবানবন্দিতে জানিয়েছেন। যদিও তার আইনজীবী আজিজুর রশিদের দাবি, ষড়যন্ত্রের শিকার জয়নাল।

জয়নালের একার পক্ষে এমন দুর্নীতি করা সম্ভব নয় বলে মন্তব্য করেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রামের সম্পাদক আখতার কবির চৌধুরী।

পিয়ন হয়ে জয়নালরা যাদের সহযোগিতায় অবৈধ টাকার মালিক হয়েছেন, তাদেরও আইনের আওতায় আনার দাবি জানান তিনি।

স্থানীয় সূত্র জানায়, এলাকায় জয়নাল ও তার স্ত্রীর নামে আরও ১৩ শতক জায়গা রয়েছে। যার মূল্য প্রায় ১৭ লাখ ৪০ হাজার টাকা।

পাঁচতলা বাড়ি, জমিসহ পৌনে এক কোটি টাকার সম্পদের আয়ের উৎস কী—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আদালতে বলবেন।

দুদকের আইনজীবী মাহমুদুল হক গণমাধ্যমকে বলেন, ২১ সেপ্টেম্বর অভিযোগপত্রটি গ্রহণের শুনানির জন্য জেলা ও দায়রা জজ আদালতে দিন ধার্য রয়েছে। জয়নালের বিরুদ্ধে আরও তিনটি এবং তার স্ত্রীর বিরুদ্ধে একটি মামলা তদন্তাধীন রয়েছে।

অপরদিকে, মামলার তদন্ত কর্মকর্তা দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক রতন কুমার দাশ বলেন, শুরু থেকে পলাতক রয়েছেন জয়নালের স্ত্রী আনিছুর নাহার। তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২২ আগস্ট এনআইডি জালিয়াতি ধরা পড়ে। সেদিন লাকী নামের এক নারী চট্টগ্রাম জেলা নির্বাচন কার্যালয়ে স্মার্ট কার্ড তুলতে গেলে কর্মকর্তাদের সন্দেহ হয়।

পরে জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে, ওই নারী রোহিঙ্গা এবং টাকা দিয়ে এনআইডি করিয়েছেন। এ ঘটনায় জয়নালসহ অন্যরা জড়িতে বলে জানতে পারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

একই বছরের ১৬ সেপ্টেম্বর নির্বাচন কমিশনের (ইসি) একটি ল্যাপটপসহ জয়নালকে গ্রেপ্তার করা হয়। ওই ঘটনায় কোতোয়ালি থানায় ও পরে ডবলমুরিং থানায় নির্বাচন কমিশন মামলা করে।

ডবলমুরিংয়ের মামলাটি সিআইডি আর অন্যটি পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট তদন্ত করছে। এ ছাড়া অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জয়নাল ও তার স্ত্রীর বিরুদ্ধে একই বছরের ১ ডিসেম্বর মামলাটি করে দুদক।

শেয়ার করুন