‘জিয়াউর রহমানকে নিয়ে এখন আ.লীগের রাজনীতি’

চট্টগ্রাম : তত্ত্বাবধায়ক সরকারের অধীনে‌ নির্বাচন কমিশন গঠন করতে হবে উল্লেখ করে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম বলেছেন, বর্তমান নির্বাচন কমিশন থেকে শুরু করে অতীতে আওয়ামী লীগের অধীনে যারা নির্বাচন কমিশন ছিল, তারা সবাই আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়ন করেছে। তাদের মতো অযোগ্য, একদলীয় নির্বাচন কমিশন বাংলাদেশের মানুষ আর চায় না। তাই আগামীতে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রধান শর্ত হচ্ছে তত্ত্বাবধায়ক সরকার।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকালে নগরীর সিএন্ডবিস্থ ল্যান্ড মার্ক কমিউনিটি সেন্টারে চাঁন্দগাও থানা বিএনপির মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, জিয়াউর রহমানকে নিয়ে এখন আওয়ামী লীগের রাজনীতি। যার ফলে জিয়াউর রহমানের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এটা নিয়ে তারা আতঙ্কে আছে। যার কারণে জিয়াউর রহমানের লাশ নিয়ে, মুক্তিযুদ্ধের ভূমিকা নিয়ে কল্পকাহিনী রচনা করছে।

তিনি বলেন, জিয়াউর রহমান মহান স্বাধীনতার ঘোষক ও বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা। জিয়াউর রহমানের তুলনা আর কোনো নেতার সাথে হয়না। তিনি সকল ক্ষেত্রে সফলতা অর্জন করেছে। কিন্তু আওয়ামী লীগ অবৈধভাবে ক্ষমতায় আসার পর থেকে দুর্নীতি, দুঃশাসন আর লুটপাটে দেশের মানুষ অতিষ্ঠ হয়ে গেছে।

তার অভিযোগ, মানুষের মৌলিক অধিকার হরণ করা হয়েছে। একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করে দেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রেখেছে। দেশের মানুষ এ পরাধীনতার শৃঙ্খল ভাঙতে প্রস্তুত। তাই আমাদের সাংগঠনিক ঐক্য শক্তিশালী করে, আন্দোলনের জন্য প্রস্তুত থাকতে হবে।

দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আপোষহীন নেতৃত্বকে বুকে ধারণ করে দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে দূর্বার গণআন্দোলনের মাধ্যমে এ সরকারের পতন ঘটাতে হবে; বলেন মাহবুবের রহমান শামীম।

প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপি’র আহবায়ক ডা. শাহাদাত হোসেন বলেন, অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকতে গিয়ে আওয়ামী লীগ এখন আর আওয়ামী লীগ নেই। তারা এখন রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে। রাষ্ট্রযন্ত্রকে যথেচ্ছ ব্যবহার করতে গিয়েই তাদের আজ এ অবস্থা। বিচার বিভাগ থেকে শুরু করে প্রশাসন, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীসহ সমস্ত রাষ্ট্রযন্ত্র তারা দলীয়ভাবে নিয়ন্ত্রণ করছে।

শাহাদাত বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রে কল্পনাও করা যায় না লক্ষ লক্ষ নেতাকর্মীর নামে রাজনৈতিক মামলা হয়। কিন্তু এই ফ্যাসিবাদী সরকার সেই কল্পনাকেও হার মানিয়েছে। কথা বললেও মামলা, কোথাও মিটিং করলেও মামলা করা হয়। তিনি তৃণমূল পর্যায়ে দলকে সংগঠিত করে শক্তিশালী সংগঠনের মাধ্যমে আন্দোলন সংগ্রামের জন্য প্রস্ততি নেয়ার আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, বিএনপির জন্ম হয়েছে এদেশের মানুষের অধিকার, স্বাধীনতা স্বার্ভোমত্ব রক্ষা করার জন্য। জিয়াউর রহমান বীর উত্তমের প্রতিষ্ঠিত এই দল আজ জনপ্রিয়তার দিক দিয়ে সবার উপরে।

সুফিয়ান বলেন, এই দলের নেতাকর্মীদের কাছে সাধারণ মানুষের অনেক চাওয়া-পাওয়া আছে। তাই আগামীতে তারেক রহমানের নেতৃত্বে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করে এই দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবো। দুর্বার গণআন্দোলন, গণঅভ্যুত্থানের মাধ্যমে এই ভোট ডাকাত বাকশালী সরকারকে পরাজিত করে জনগণের বিজয় নিশ্চিত করা হবে ইনশাল্লাহ।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান বলেন, আওয়ামী লীগ সংবিধান লঙ্ঘন করে গণতন্ত্রকে হত্যা করেছে। ভোটের অধিকার লুট করেছে। জনগণের সমস্ত অধিকার ছিনিয়ে নিয়ে দেশকে পুরোপুরি তাবেদার রাষ্ট্রে পরিণত করেছে। তাই আজকে আমাদের শপথ নিতে হবে, বিএনপির লাখ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে যে মিথ্যা মামলা, গুম, খুন, নির্যাতন হচ্ছে এর থেকে মুক্তি পেতে দরকার ইস্পাত কঠিন ঐক্য। দরকার সংগঠনকে শক্তিশালী করে রাজপথের দুর্বার আন্দোলন।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর বিএনপির সন্মানিত সদস্য এরশাদ উল্লাহ বলেন, আওয়ামীলীগ যতই ষড়যন্ত্র করুক জিয়াউর রহমান নাম মুছে ফেলতে পারবে না। জিয়াউর রহমান সারাদেশের মানুষের মাঝে মৃত্যুর পরও অমর হয়ে আছেন। বেগম খালেদা জিয়া ও তারেক রহমান এখন সবচেয়ে জনপ্রিয় নেতা। যার কারণে শেখ হাসিনা সরকারের সুপরিকল্পিত ষড়যন্ত্রের শিকার জিয়া পরিবার।

চাঁন্দগাও থানা বিএনপির সভাপতি সাবেক কাউন্সিলর মো. আজমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শরীফ উদ্দীন খানের পরিচালনায় মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর বিএনপির সি. যুগ্ন আহবায়ক আলহাজ্ব এম এ আজিজ, যুগ্ম আহবায়ক এস এম সাইফুল আলম, শফিকুর রহমান স্বপন, ইয়াছিন চৌধুরী লিটন, ইস্কান্দার মির্জা, আহবায়ক কমিটির সদস্য সাবেক কাউন্সিলর মাহবুবুল আলম, জাহাঙ্গীর আলম দুলাল, আনোয়ার হোসেন লিপু।

বক্তব্য রাখেন নগর বিএনপি নেতা সৈয়দ সিহাব উদ্দীন আলম, এড. সিরাজুল ইসলাম চৌধুরী, মো. বখতেয়ার, আবদুল আজিজ, শাহেনেওয়াজ চৌধুরী মিনু, থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক নাছির উদ্দীন, ওয়ার্ড় বিএনপির সভাপতি মো. ইলিয়াছ চৌধুরী, জানে আলম জিকু, সাধারণ সম্পাদক সাবেক কাউন্সিলর হাসান লিটন, মো. ফিরোজ খান, বিএনপি নেতা হাজী মো. ইলিয়াছ শেকু, হাজী আবুল বশর, দিদারুল আলম হিরামন প্রমুখ।

শেয়ার করুন