ভাড়াটিয়া সেজে দোকান দখলের চেষ্টা সীতাকুন্ডে

ভূমিদস্যু কামরুলের বিরুদ্ধে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন স্বপন দাস

সীতাকুণ্ড : একটি দোকান গৃহ ভাড়ায় গ্রহণের পর ওই ভাড়াটিয়া পুরো দোকান গৃহটি নিজ দখলে নেয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ করছে সীতাকুণ্ডের এক ভুক্তভোগী পরিবার। ভুক্তভোগীদের অভিযোগ, ভূমিদস্যু কামরুল গং তাদের ভাড়াটিয়া। অথচ নানা অজুহাতে ভাড়া পরিশোধ করছেনা। উল্টো মিথ্যা মামলায় জড়িয়ে দিচ্ছে। দোকান জবর দখলের অপচেষ্টা করছে। এর ধারাবাহিকতায় সাংবাদিক অশােক দাশসহ অন্যান্যদের উপর হামলা করেছে ভূমিদস্যু কামরুলের সন্ত্রাসীরা।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিকাল ৪টায় সীতাকুণ্ড প্রেসক্লাবে আয়োজিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব অভিযোগ করেন স্বপন দাস।

তিনি বলেন, সীতাকুণ্ড উত্তর বাজারস্থ মৌরসী সম্পত্তিতে যুগ যুগ ধরে তারা ভােগ-দখলে আছেন। দখলীয় সম্পত্তিতে থাকা একটি দোকানগৃহ ভাড়া হিসেবে সীতাকুণ্ড পৌরসভার ৮নং ওয়ার্ডর ইদিলপুর গ্রামের নুরুচ্ছাপার ছেলে মাে. কামরুল ইসলামের সঙ্গে চুক্তিনামায় ভাড়া প্রদান করা হয়। ২০১২ সাল থেকে এ পর্যন্ত সীতাকুন্ড বাজার কমিটির একজন সম্মানিত সদস্যসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে তার সাথে ভাড়া দোকান গৃহটি চুক্তিনামা সম্পাদিত হয়। সে ভাড়াটিয়া হওয়া সত্বেও দোকান নেওয়ার পর এ পর্যন্ত আমাদের সাথে ভাড়া নিয়ে নানা রকম দুর্ব্যবহার করতে থাকে সর্বশেষ গত বছর সালিশের পর আমাদের সাথে দুর্ব্যবহার করে ভাড়া প্রদান থেকে বিরত থাকে আমাদের সাথে ভাড়া নিয়ে নানা রকম দুর্ব্যবহার করতে থাকে।

আরো পড়ুন : চমেকের তরুণ চিকিৎসক ওয়াহিদুর মারা গেছেন

বিষয়টি নিয়ে আমরা বাজার কমিটির নিকট অভিযােগ করলে কমিটি দুইবার শালিশী বৈঠকের আয়োজন করে। কিন্তু ওই ভাড়াটিয়া বাজার কমিটির বৈঠকে উপস্থিত না হয়ে উল্টো বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে।

তিনি আরো বলেন, এমন রূঢ় বাস্তবতায় ২০১২ সালে আমাদের থেকে জায়গাটি ক্রয় করেছে বলে ১৫০ টাকায় নন জুডিসিয়াল স্টাম্পে হলফনামার মাধ্যমে একটি চুক্তিনামা বাজার কমিটির নিকট প্রদর্শন করে। অতপর চট্টগ্রাম আদালতে একটি মিথ্যা মামলা দায়ের করে মাননীয় চট্টগ্রাম জেলা ম্যাজিস্ট্রেট কোর্টে একটি মামলা মামলা দায়ের করা হয়।

উভয় মামলা পিবিআই এর নিকট তদন্তনাধীন থাকাবস্থায় গত সপ্তাহে সে দোকানের পিছনে থাকা বেশ কয়েকটি কাঁঠাল গাছ কর্তন করে। এর বিরুদ্ধে প্রতিবাদ জানালে সে নানা রকম হুমকি-ধমকি ও হত্যা পরিকল্পনার চেষ্টা করতে থাকে। তার বিরুদ্ধে এমন ঘৃণ্য কর্মকাণ্ডে সীতাকুণ্ড থানায় পরপর তিনটি অভিযােগ দায়ের করলেও সে এসব অভিযােগের কোনটি আমলে না নিয়ে আরাে কয়েকটি গাছ কেটে ফেলে।

রোববার (১৯ সেপ্টেম্বর) ভুক্তভোগী পরিবারের ভাতিজা সাংবাদিক অশােক দাশ ও তার পরিবারের উপর হামলা করে। হামলায় সাংবাদিক অশােক দাস এর হাতে ছুরির কোপ লেগে ডান হাত কেটে যায়। এছাড়াও গত কয়েক দিন আগে বাজার কমিটি গঠনতন্ত্র মােতাবেক দোকানটি বন্ধ করে দিলে সে পুনরায় সন্ত্রাসী নিয়ে রাতের আধারে তালা ভেঙ্গে ফেলে।

এ বিষয়ে জিজ্ঞেস করলে কামরুল ইসলাম তার ভাই সালাউদ্দিন তারেকসহ ওৎপেতে থাকা ১০-১২ জন অস্ত্রধারী সন্ত্রাসী ভুক্তভোগীর উপর হামলা চালায়। সন্ত্রাসীদের ছুরিকাঘাতে গুরুতর আহত হয় সাংবাদিক অশােক দাশ।

বর্তমানে ভুক্তভোগীর পুরাে পরিবার এসব সন্ত্রাসীদের ভয়ে ভীত সন্ত্রস্ত। তাই সাংবাদিকদের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্থানীয় প্রশাসন এবং সরকারের সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করেন এবং দোকান গৃহট অবৈধ দখলদার থেকে উদ্ধারে সাংবাদিকদের সহযােগিতা কামনা করেন।

শেয়ার করুন